• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০
  • ||

২০ ওভারে ৩১৪ রান, ৯ বলে ফিফটি!

প্রকাশ:  ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২:২৬
স্পোর্টস ডেস্ক

ইতিহাসের প্রথম দল হিসেবে ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে ৩শ’ রানের চূড়ায় উঠেছে নেপাল। দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার পথে আন্তর্জাতিক টি-টোয়েন্টির দ্রুততম সেঞ্চুরি ও দ্রুততম ফিফটির রেকর্ডও নিজেদের করে নিয়েছে দলটি।

বুধবার (২৭ সেপ্টেম্বর) চীনের হাংজুতে চলমান এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেটে মঙ্গোলিয়ার বিপক্ষে ৩ উইকেটে ৩১৪ রান তুলে নেপাল। আগের রেকর্ডটি ছিলো আফগানিস্তানের, ২০১৯ সালে দেরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩ উইকেটে ২৭৮ রান জমা করেছিলো আফগানরা।

৩১৪ রানের রেকর্ড গড়তে গিয়ে ব্যাটিংয়ে ব্যক্তিগত রেকর্ডও গড়ে ফেলেছেন এক নেপালি ব্যাটার। মাত্র ৯ বলে পূরণ করেছেন তিনি ফিফটি রান। সে সঙ্গে নেপালি ব্যাটার দিপেন্দ্র সিং ঐরী ভেঙ্গে দিয়েছেন ২০০৭ সালে গড়া ভারতের যুবরাজ সিংয়ের রেকর্ডটিও। ১২ বলে ফিফটি গড়ার রেকর্ড ছিলো যুবরাজের। এবার ক্রিকেটের যে কোনো ফরম্যাটে দ্রুততম ফিফটির রেকর্ড গড়লেন নেপালি ব্যাপার দিপেন্দ্র।

এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেটের খেলা শুরু হয়েছে আজই। ঝেজিয়াং ইউনিভার্সিটি অব টেকনোলজি ক্রিকেট ফিল্ডে গ্রুপ ‘এ’র ম্যাচে প্রথম ব্যাট করে কুশল মাল্লার দ্রুততম সেঞ্চুরির রেকর্ডে ভর করেই ৩০০ ছাড়ায় নেপাল। জবাবে ১৩.১ ওভারে মঙ্গোলিয়া অলআউট ৪১ রানে। ২৭৩ রানে জিতেছে নেপালিরা। রেকর্ড এটিও।

কুশল ভুরতেল ও আসিফ শেখের ৪২ রানের উদ্বোধনী জুটির সময়ও বোঝা যায়নি, কী ঝড়ের মুখে পড়তে যাচ্ছেন মঙ্গোলিয়ার বোলাররা। ১৭ বলে ১৭ রান করে আসিফ বিদায় নেন পঞ্চম ওভারের পঞ্চম বলে। মাল্লা উইকেটে এলেন তখনই। আরেক ওপেনার ভুরতেল যখন ফিরে গেলেন ৭.২ ওভারে, নেপালের রান ৬৬। সেখান থেকেই শেষ ১২.৪ ওভারে ২৪৮ রান তোলে নেপাল।

অধিনায়ক রোহিত পৌডেলকে নিয়ে তৃতীয় উইকেটে রেকর্ড ১৯৩ রান যোগ করেন মাল্লা। ২৭ বলে ৬১ রান করেছেন নেপাল অধিনায়ক। ১৯ বলে ফিফটি ছোঁয়া মাল্লা সেঞ্চুরি পেয়ে যান ৩৪তম বলে। আর এতেই একটি লজ্জার রেকর্ড থেকে মুক্তি মেলে বাংলাদেশের।

২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে ৩৫ বলে ১০০ ছুঁয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার। ওই বছরই ভারতের রোহিত শর্মা ও ২০১৯ সালে চেক প্রজাতন্ত্রের সুদেশ বিক্রমাসেকারাও ৩৫ বলে সেঞ্চুরি পান ২০ ওভারেরর আন্তর্জাতিক ক্রিকেটে। ৫০ বলে ১৩৭ রানে অপরাজিত থাকা মাল্লা মেরেছেন ৮টি চার ও ১২টি ছক্কা।

১৯তম ওভারের প্রথম বলে অধিনায়ক পৌডেলের বিদায়ের পর দীপেন্দ্র সিং ঐরী ব্যাটিংয়ে নেমে যা শুরু করেন, তাতে ম্লান মাল্লার রেকর্ড সেঞ্চুরিও! ৮ ছক্কায় ১০ বলেই ৫২ রান করেছেন ঐরী।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ফিফটি,বল,ওভার,রান,ইতিহাস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close