• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

টপ লেভেল থেকে কে ফোন দেন তামিমকে?

প্রকাশ:  ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৩৪ | আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৫১
স্পোর্টস ডেস্ক

আসন্ন বিশ্বকাপের জন্য মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রাত সোয়া ৮টায় ঘোষিত দলে জায়গা হয়নি দেশসেরা ওপেনার তামিম ইকবালের। আকস্মিক দল থেকে তার বাদ পড়া নিয়ে নানা প্রশ্নের সৃষ্টি হয়। তাকে দলে নেয়া, না নেয়া নিয়ে গত কয়েকদিনে যেসব আলোচনা-সমালোচনা হয়, সেসব নিয়ে মুখ খুলেন তামিম। তার অভিযোগ, বোর্ডের শীর্ষ পর্যায়ের দিকে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বিকেল সোয়া ৫টার দিকে তামিম ইকবাল জানান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের টপ লেভেল একজন তাকে ফোন করে এমন কিছু কথা বলেন যেটি তিনি মানতে পারেননি। তবে টপ লেভেলের ওই ব্যক্তির নাম বলেননিেএ ক্রিকেটার।

নিজের ফেসবুক পোস্টে দেওয়া ভিডিও বার্তায় তামিম ইকবাল বলেন, নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর মানসিকভাবে আমি খুব খুশি ছিলাম। গত চার-পাঁচ ম্যাচের যত বিষয়, সব ভুলে গিয়েছিলাম। ম্যাচ শেষে আমার ইনজুরির অবস্থা ফিজিওকে জানাই। তখন ড্রেসিংরুমে নির্বাচকরা আসেন। আমি তাদের বলেছিলাম, আমার অবস্থা সামনে এমনই থাকবে। আমাকে দলে রাখলে বিষয়টি মাথায় রাখবেন। হোটেলে যাওয়ার পর আমাকে ফিজিও পর্যবেক্ষণ করেন।

এরপর ফিজিওর রিপোর্টে কী ছিল তাও পরিষ্কার করে দেন তামিম। বলেন, ফিজিও’র রিপোর্টে ছিলো প্রথম ম্যাচের পরে আমার ব্যথার অবস্থা কী, দ্বিতীয় ম্যাচের পর কী হয়েছে। সেক্ষেত্রে ২৬ তারিখের (নিউজিল্যান্ড সিরিজের শেষ ম্যাচ) ম্যাচের দিন অবস্থা কেমন হতে পারে। রিপোর্ট অনুযায়ী, খেলার জন্য আমি ফিট, কোনো সমস্যা নেই। তবে আমাকে বলা হয়েছিল আমি রেস্ট নিতেও পারি।

কিউইদের বিপক্ষে শেষ ওয়ানডেতে রেস্ট নেওয়ার বিষয়ে দেশসেরা ওপেনার বলেন, শেষ ম্যাচটায় রেস্ট নিলে সেক্ষেত্রে আমার প্রস্তুতি ম্যাচের জন্য রিহ্যাভ হয়ে যেতো এবং বিশ্বকাপের প্রথম ম্যাচও আমি খেলতে পারবো— এমনটা ছিরো রিপোর্টে। আমি কোথাও বলিনি যে, পাঁচটা ম্যাচ খেলবো বা পাঁচ ম্যাচের বেশি খেলতে পারবো না। এটা মিথ্যা। জানি না কীভাবে এটি মিডিয়াতে ছড়ানো হয়েছে। শুধু তিন নির্বাচককে জানিয়েছিলাম আমি পুরোপুরি ফিট না, দল ঘোষণার সময় যেন তারা এটি মাথায় রাখেন।

‘আমি নিশ্চিত কালকে নান্নু ভাইও কথাটা ক্লিয়ার করেছেন। আমি জানি না এই কথাটা মিডিয়াকে খাওয়ানো হলো কীভাবে বা কে করেছে এটি, কিন্তু এই জিনিস একদমই মিথ্যা। যে জিনিস আমি নির্বাচকদের বলেছিলাম যে আমার শরীর এরকমই থাকবে। এখন যেরকম অবস্থায় আছে। আমার ব্যথা থাকবে। আপনারা যখন দলটা নির্বাচন করবেন, তখন এটা মাথায় রাখবেন।’

তামিম বলেন, আমি কোনো কন্ট্রোভার্সি চাইনি। বিশ্বকাপের মাঝেও যেকোনো ঘটনা ঘটতে পারে, তাই যাতে কোনো ঝামেলা না হয় তাই আগেই জানিয়ে রেখেছিলাম।

বিসিবির পক্ষ থেকে মিডল অর্ডারে খেলার প্রস্তাবও দেওয়া হয় বলে জানান তামিম। বলেন, বোর্ডের টপ লেভেল থেকে একজন ফোন করে আমাকে বললেন, ‘তুমি বিশ্বকাপে যাবা, কিন্তু তোমাকে তো ম্যানেজ করে খেলাতে হবে। একটা কাজ করো, তুমি প্রথম ম্যাচ খেলিও না। ‘‘আমি বলেছি, এখনো ১২/১৩ দিন সময় আছে। এই সময়ের মধ্যে তো আমি ভালো অবস্থায় থাকবো। তো কী কারণে খেলবো না?’’ তখন বললো, ‘’আচ্ছা তুমি যদি খেলো তাহলে আমরা পরিকল্পনা করছি, তুমি নিচের দিকে খেলবা।’’

‘তাদের প্রস্তাব শুনে আমি তো অবাক, জিজ্ঞেস করলাম এটা কোন ধরনের কথা। এরপর বলা হলো মিডল অর্ডারে ব্যাটিং করানোর কথা। অথচ আমি ১৭ বছর ধরে এক পজিশনে খেলে আসছি। আমাকে জোর করে করে অনেক জায়গায় বাধা দেয়া হচ্ছে, ইচ্ছে করে।’

দেশসেরা এ ওপেনার আরো বলেন, এখন নতুন আরেকটা জিনিস বলি, এটা আমি অনুভব করেছি... এসব নোংরামি, আমি কোনো নোংরামির মাঝে থাকতে চাই না। এরপর ব্যক্তিগত নানা জায়গা থেকেও আমাকে এসব কথা বলা হলো।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ফোন,বিশ্বকাপ,বিসিবি,বাংলাদেশ,তামিম ইকবাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close