• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ব্রাজিলের হারের দিনে আর্জেন্টিনার জয়

প্রকাশ:  ১৮ অক্টোবর ২০২৩, ১২:২১
স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার জয়ের দিনে হারের মুখ দেখলো পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। বুধবার (১৮ অক্টোবর) ভোরে মন্টেভিডিওতে ব্রাজিল ২-০ গোলে হারিয়েছে উরুগুয়ে। অপর ম্যাচে ঘরের মাঠে লিমার ন্যাসিওনাল স্টেডিয়ামে আর্জেন্টিনা কাছে ২-০ গোলে হেরেছে পেরু।

মাঠে ফিরেই নিজের জাত চেনান লিওনেল মেসি। প্যারাগুয়ের বিপক্ষে একাদশে ছিলেন না এলএমটেন। যদিও দ্বিতীয়ার্ধে মাঠে নেমেছিলেন তিনি। তবে পেরুর বিপক্ষে শতভাগ ফিট থাকায় মেসিকে শুরুর একাদশেই নামিয়ে দেন স্ক্যালোনি। আর একাদশে জায়গা পেয়েই জোড়া গোল করে দলকে জেতালেন। মেসির দুইটি গোলই এসেছে প্রথম হাফে।

ম্যাচের আক্রমণাত্মক খেলা দিয়ে শুরু করতে চেয়েছিলো পেরু। লক্ষ্য ছিল শুরুতেই গোল দিয়ে আর্জেন্টিনাকে বিভ্রান্ত করে দেয়া। পেরুর কোচ হুয়ান রেইনোসোর সেই পরিকল্পনা ভেস্তে যায় আর্জেন্টিনার পাল্টা আক্রমণে।

আর্জেন্টিনার হয়ে জোড়া গোল করে মেসি গড়েছেন আরেক ইতিহাস। লাতিন অঞ্চলে বিশ্বকাপ বাছাইপর্বে এখন সর্বোচ্চ গোলের মালিক মহাতারকা। লাতিন ফুটবলারদের মধ্যে তার গোল এখন ৩১। এরআগ পর্যন্ত উরুগুয়ের বন্ধু সাবেক ক্লাব সতীর্থ লুইস সুয়ারেজের সঙ্গে রেকর্ডটি ভাগাভাগি করে আসছিলেন কিংবদন্তি মেসি।

সুয়ারেজকে ছাড়িয়ে যান ম্যাচের ৩২ মিনিটে। নিকোলাস গঞ্জালেজের বাড়ানো বলে বক্সের ডান দিক থেকে বাম পায়ের শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন অধিনায়ক। ৪২তম মিনিটে ব‍্যবধান দ্বিগুণ করেন মেসি। এনজো ফের্নান্দেসের থেকে বল পেয়ে নিখুঁত শটে বল জালে জড়ান ৩৬ বর্ষী মেসি।

দ্বিতীয়ার্ধে ৫৭ মিনিটে আরও একবার বল জালে জড়ান মেসি। ভিএআর মনিটরে রিপ্লে দেখে অফসাইডের বাঁশি বাজান রেফারি। তাতে হ‍্যাটট্রিক হাতছাড়া হয়ে যায়।

এদিকে উরুগুয়ের বিপক্ষে জয়ের জন্য যেখানে আক্রমণাত্মক ফুটবল খেলার কথা ব্রাজিলের, সেখানে দলটির ফরোয়ার্ডরা ছিলো নিষ্প্রভ। পুরো ম্যাচজুড়েই ব্রাজিলের ফরোয়ার্ডদের ‘বাক্সবন্দি’ করে রাখে উরুগুয়ের রক্ষণভাগের ফুটবলাররা। ভিনিসিয়ুস-রদ্রিগোর মতো ফুটবলার থাকার পরও ৯০ মিনিটে কেবল একটি শট অন-টার্গেটে রাখতে সক্ষম হয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আর পুরো ম্যাচে ব্রাজিলের শট সংখ্যা কেবল ৩টি!

উরুগুয়ের মাঠে গোল না পেলেও বলের দখলে বেশ এগিয়ে ছিলো ব্রাজিল। এদিন গ্যাব্রিয়েল জেসুসকে সামনে রেখে তার ঠিক পেছনে খেলেন নেইমার-রদ্রিগো ও ভিনিসিয়ুস। তারকা এই তিন ফুটবলার থাকার পরও বড় কোনো আক্রমণ গড়ে তুলতে পারেনি সেলেসাওরা।

ব্রাজিল আক্রমণ সাজাতে না পারলেও প্রথম আক্রমণেই গোলের দেখা পেয়ে যায় উরুগুয়ে। ৪২ মিনিটে দারউন নুনিয়েজ গোল করে এগিয়ে নেন দলকে। বাম প্রান্ত থেকে ম্যাক্সিমিলানো আরোহোর ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন লিভারপুলের এই ফরোয়ার্ড।

প্রথমার্ধের খেলা শেষ হওয়ার আগেই আঘাত পেয়ে মাঠ ছাড়েন নেইমার। চোট এতোটাই গুরুতর ছিলো যে, মাঠ ছাড়ার সময় কান্না করতে দেখা যায় ব্রাজিলের পোস্টার বয়কে। তার বদলি হিসেবে মাঠে নামেন রিচার্লিসন।

এক গোল হজম করে বিরতিতে যাওয়া ব্রাজিল দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার চেষ্টা চালায়। ৬৯ মিনিটে ফ্রিকিকে রদ্রিগোর প্রচেষ্টা ক্রসবারে প্রতিহত হয়। ৭৭ মিনিটে দ্বিতীয় গোলটি হজম করে ব্রাজিল, আর তাতেই ম্যাচ থেকে ছিটকে পড়ে তারা। উরুগুয়ের লিড বাড়ান নিকোলা ডি ক্রুজ।

২০২৬ সালের বিশ্বকাপ বাছাইপর্বে চার ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে লাতিন টেবিলে শীর্ষ স্থানে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল আছে তিনে। ব্রাজিলের বিপক্ষে ঘরের মাঠে জয় পাওয়া উরুগুয়ে চার খেলায় সমান ৭ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে উঠে এসেছে দুইয়ে। চার ম‍্যাচে ১ পয়েন্ট নিয়ে নয় নম্বরে আছে পেরু।

পূর্বপশ্চিমবিডি/এসএম

জয়,আর্জেন্টিনা,ব্রাজিল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close