• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ম্যাক্সওয়েলের ডাবল সেঞ্চুরি

আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া

প্রকাশ:  ০৭ নভেম্বর ২০২৩, ২২:৫৫ | আপডেট : ০৭ নভেম্বর ২০২৩, ২৩:১৬
স্পোর্টস ডেস্ক

৯১ রানে অস্ট্রেলিয়া যখন ৭ উইকেট হারায় তখন নিঃসঙ্গ গ্লেন ম্যাক্সওয়েল ২২ রানে ব্যাট করছিলেন। সেখান থেকে অধিনায়ক প্যাট কামিন্সকে নিয়ে ২০২ রানের জুটি গড়ে তোলেন তিনি। তাদের জুটির উপর ভর করে আফগানিস্তানকে ৩ উইকেটে হারিয়ে ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গেছে অস্ট্রেলিয়া। ১২৮ বল মোকাবেলা করে ২১ বাউন্ডারি এবং ১০টি ছক্কায় ২০১ রানের ইনিংস উপহার দেন ম্যাক্সওয়েল। ৬৮ বলে ১২ রান করে অপরাজিত থাকেন কামিন্স।

মঙ্গলবার (৭ নভেম্বর) বিশ্বকাপের ৩৯তম ম্যাচে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৯১ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাব দিতে নেমে ১৯ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

টস জিতে ব্যাট করতে নেমে প্যাট কামিন্সদের সামনে ২৯২ বিশাল লক্ষ্য দাঁড় করিয়ে দেয় ইবরাহিম জাদরান, হাশমতউল্লাহ শহিদি, রশিদ খানরা। অসাধারণ এক সেঞ্চুরি তুলে নেন আফগান ব্যাটার ইবরাহিম জাদরান। ১৩১ বল খেলে শতরানের মাইলফলকে পৌঁছান তিনি। ৭টি মেরেছেন বাউন্ডারির মার। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১৪৩ বলে ১২৯ রানে। শেষ মুহূর্তে রশিদ খান ১৮ বল খেলে তোলেন ৩৫ রান।

এ ম্যাচই দুই দলের সামনে সেমিফাইনাল নিশ্চিত করার দারুণ সুযোগ। অস্ট্রেলিয়া ৫ ম্যাচ জিতে ১০ পয়েন্ট নিয়ে এগিয়েই রয়েছে বলা যায়। অন্যদিকে চার ম্যাচ জয়ে ৮ পয়েন্ট নিয়ে আফগানরাও রয়েছে সেমির দৌড়ে অনেকটা এগিয়ে।

এমন এক সমীকরণের ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদি। ব্যাট করতে নেমে দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ এবং ইবরাহিম জাদরান মিলে ৩৮ রানের জুটি গড়েন। ভালো সূচনা এনে দেয়ার পর অষ্টম ওভারে হ্যাজলউডের বলে ২১ রান করে আউট হয়ে যান রহমানুল্লাহ গুরবাজ।

এরপর রহমত শাহ এবং ইবরাহিম জাদরান মিলে জুটি গড়েন। গ্লেন ম্যাক্সওয়েল যখন জুটি ভাঙেন তখন, এ দু’জন আফগানিস্তানকে পৌঁছে দেন ১২১ রানে। ৮৩ রানের জুটি গড়েন তারা। ৪৪ বলে ৩০ রান করে আউট হন রহমত শাহ। ৪৩ বলে ২৬ রান করে বোল্ড হয়ে যান অধিনায়ক হাশমতউল্লাহ শহিদি।

১৮ বলে ২২ রান করে আউট হন আজমতউল্লাহ ওমরজাই। ১০ বলে ১২ রান করে আউট হন মোহাম্মদ নবি। একপ্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট পড়লেও অন্যপ্রান্ত আগলে খেলে যেতে থাকেন ইবরাহিম জাদরান। যে কারণে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিতে খুব একটা বেগ পেতে হয়নি ইবরাহিমকে।

শেষ দিকে রশিদ খান ঝড় তুললে আফগানদের স্কোর তিনশ’র কাছাকাছি পৌঁছে যায়। শেষ ৫ ওভারেই আফগানরা স্কোরবোর্ডে রান যোগ করে ৬৪টি। উইকেট হারিয়েছিলো মাত্র ১টি। শেষ ২ ওভারে রান তোলে ৩০ রান।

অস্ট্রেলিয়ার হয়ে জস হ্যাজলউড ২টি এবং ১টি করে উইকেট নেন মিচেল স্টার্ক, গ্লেন ম্যাক্সওয়েল এবং অ্যাডাম জাম্পা।

জয়ের জন্য ২৯২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই আফগান বোলিংয়ের সামনে হাসফাঁস করতে শুরু করে অস্ট্রেলিয়ান ব্যাটাররা। দ্বিতীয় ওভারেই অস্ট্রেলিয়ার ওপেনিং জুটিতে ভাঙন ধরান আফগান বোলার নাভিন-উল হক।

দ্বিতীয় ওভারেই অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেডকে ফিরিয়ে দেন আফগান এ পেসার। ২ বলে কোনো রানই করতে পারেননি হেড। এরপর অবশ্য মিচেল মার্শ এবং ডেভিড ওয়ার্নার মিলে চেষ্টা করেন জুটি গড়ার।

কিন্তু ৪৩ রানের মাথায় সেই নাভিন-উল হকের বলে এলবিডব্লিউর শিকার হন মিচেল মার্শ। ১১ বলে ২৪ রান করে আউট হন তিনি। ওয়ার্নার আর মার্নাস লাবুশেন মিলে চেষ্টা করেন জুটি গড়ার। কিন্তু ৯ম ওভারের প্রথম ও দ্বিতীয় বলে ওয়ার্নার এবং ইংলিশকে আউট করেন আজমতউল্লাহ ওমরজাই।

মার্নাস লাবুশেন রানআউট হয়ে যান ২৮ বলে ১৪ রান করে। মার্কাস স্টয়নিজ রশিদ খানের বলে এলবিডব্লিউ হয়ে যান ৭ বলে মাত্র ৬ রান করে। মিচেল স্টার্ক ৭ বলে ৩ রান করে কট বিহাইন্ড হয়ে যান রশিদ খানের বলে। যদিও পরে রিপ্লেতে দেখা যায়, স্টার্কের ব্যাটেই বল লাগেনি। স্টার্ক রিভিউ নিলে হয়তো বেঁচে যেতেন। কিন্তু ম্যাক্সওয়েল ও কামিন্সের ১৭০ বলে ২০২ রানের অবিচ্ছিন্ন জুটিই তাদের সেমিফাইনালে তুলে দিলো।

আফগানদের হয়ে নাভিন-উল-হক, ওমরজাই ও রশিদ খান দু’টি করে উইকেট পান।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সেঞ্চুরি,অস্ট্রেলিয়া,আফগানিস্তান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close