• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পণ্ড হতে পারে অস্ট্রেলিয়া-দ. আফ্রিকা সেমিফাইনাল

প্রকাশ:  ১৪ নভেম্বর ২০২৩, ১৩:১৬
স্পোর্টস ডেস্ক

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। এবার দলগুলোর সামনে শেষ চারের বাধা কাটিয়ে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জায়গা করে নেওয়ার মিশন।

সেমির লড়াই শুরু হবে ‍বুধবার (১৫ নভেম্বর)। এদিন প্রথম সেমিফাইনালে পয়েন্ট তালিকার প্রথম দল ভারত মুখোমুখি হবে চতুর্থ হওয়া নিউজিল্যান্ডের। ম্যাচটি হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। পরদিন বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কলকাতায় দ্বিতীয় ও তৃতীয় দল হিসেবে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া পরস্পরকে মোকাবিলা করবে দ্বিতীয় সেমিতে।

বিশ্বকাপের দুই সেমিফাইনাল ও ফাইনালের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। বৃষ্টি কিংবা অনাকাঙ্ক্ষিত কোনো কারণে ম্যাচ না হলে বা আংশিক হলে বাকিটা খেলা হবে রিজার্ভ ডে'তে।

মুম্বাইয়ে অনুষ্ঠিতব্য ভারত-নিউজিল্যন্ডের ম্যাচ নিয়ে কোনো সংশয় না থাকলেও ইডেনে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার সেমিফাইনাল ঘিরে সংশয় দেখা দিয়েছে। বঙ্গোপসাগরের নিম্নচাপের কারণে কলকাতায় হালকা বৃষ্টির আশঙ্কা রয়েছে।

আবহাওয়া বার্তায় জানা গেছে, কলকাতায় সেমিফাইনালের দিন ৪০% বৃষ্টিপাতের সম্ভাবনার পূর্বাভাস রয়েছে। তবে রিজার্ভ ডে মানে পরেরদিন শুক্রবারেও বৃষ্টির হাত থেকে রেহাই নেই। সেদিন আরও বেশি অর্থাৎ ৫০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সেমিফাইনালের দিনেই ম্যাচটি সম্পূর্ণ করার চেষ্টা করবেন আম্পায়াররা। ওভার কমিয়ে প্রতি পক্ষে ন্যূনতম ২০ ওভারের খেলা চালিয়ে নেওয়ার চেষ্টা করবেন তারা। যদি তাও সম্ভব না হয় তবেই খেলা গড়াবে রিজার্ভ ডে'তে।

ওল্ড ট্রাফোর্ডে ২০১৯ সেমিফাইনালেও রিজার্ভ ডেতে গড়িয়েছিলো। নির্ধারিত দিনের পরের দিন রিজার্ভ ডেতে নিউজিল্যান্ড ভারতকে হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করেছিলো।

যদি রিজার্ভ ডেতেও খেলা শেষ করা সম্ভব না হয়, তাহলে গ্রুপ পর্বের পয়েন্ট টেবিল অনুযায়ী সেরা দলকেই ফাইনালিস্ট ঘোষণা করা হবে। যদি তাই হয়, তাহলে কপাল পুড়বে অস্ট্রেলিয়ার আর প্রোটিয়াদের জন্য হবে আশীর্বাদ। পয়েন্ট তালিকায় এগিয়ে থাকার সুবিধা পেয়ে দক্ষিণ আফ্রিকা ফাইনালে চলে যাবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সেমিফাইনাল,অস্ট্রেলিয়া,পণ্ড,দক্ষিণ আফ্রিকা,ওয়ানডে বিশ্বকাপ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close