• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বিশ্বকাপ বাছাইপর্ব

সন্ধ্যায় লেবাননের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ

প্রকাশ:  ২১ নভেম্বর ২০২৩, ০০:৪৭ | আপডেট : ২১ নভেম্বর ২০২৩, ১২:২৩
স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের ‘আই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে লেবাননের মোকাবেলা করবে বাংলাদেশ। মঙ্গলবার (২১ নভেম্বর) রাজধানীর বসুন্ধরা কিংস অ্যারেনায় সন্ধ্যা পৌনে ৬টায় শুরু হবে ম্যাচটি।

এর আগে অস্ট্রেলিয়ার মেলবোর্নে বিশ্ব র‌্যাংকিংয়ের ২৭তম স্থানে থাকা অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলের বিশাল ব্যবধানে হেরে গিয়েছিলো জামাল ভুইয়ার দল। ১৮৩ তম ফিফা র‌্যাংকে থাকা বাংলাদেশের সঙ্গে অস্ট্রেলিয়ার বিশাল এক ফারাক থাকলেও লেবাননের সঙ্গেও ব্যবধান খুব একটা কম নয়। বাংলাদেশের চেয়ে ৭৯ ধাপ এগিয়ে আছে লেবানন (১০৪)।

হেড টু হেডেও এগিয়ে মধ্যপ্রাচ্যের দেশটি। এ পর্যন্ত দুই দেশ তিনবার পরস্পরের মুখোমুখি হয়েছে। লেবানন জিতেছে দুই এবং বাংলাদেশ জিতেছে এক ম্যাচে।

২০১১ সালের ২৩ জুলাই বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে লেবানন ৪-০ গোলে হারায় বাংলাদেশকে। এরপর ফিরতি ম্যাচে একই বছরের ২৮ জুলাই নিজেদের ঘরের মাঠে লেবাননকে ২-০ গোলে হারায় ‘দ্য বেঙ্গল টাইগার্স’রা। বাংলাদেশ লেবাননের সঙ্গে সর্বশেষ খেলেছে ২২ জুন, সাফ চ্যাম্পিয়নশিপে। এই আসরে সাফ অঞ্চলের বাইরে প্রথমবারের মতো খেলে মধ্যপ্রাচ্যের দুই দেশ লেবানন ও কুয়েত।

সেদিন ভারতের ব্যাঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে বি-গ্রুপের ম্যাচে শক্তিধর প্রতিপক্ষ লেবাননের বিপক্ষে অন্তত একটি পয়েন্ট লাভের যে পরিকল্পনা-আশা নিয়ে লাল-সবুজ বাহিনী মাঠে নেমেছিলো, তা মাঠে মারা যায় নিজেদের জোড়া ভুলে। অথচ প্রথমার্ধ তো বটেই, ম্যাচের ৭৯ মিনিট পর্যন্ত লেবাননকে ভালোমতোই আটকে রেখেছিলো তারা। কিন্তু রক্ষণভাগের ভুলে ম্যাচের শেষ ১৫ মিনিটে নিজেদের সর্বনাশ ডেকে আনে বাংলাদেশ। লেবানন তাদের হারায় ২-০ গোলে। এবার ঘরের মাঠে সেই প্রতিশোধ নিতে চাইবে বাংলাদেশ।

আগেই জানা গিয়েছিলো বিশ্বকাপ বাছাইয়ের দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় বর্তমানে বাংলাদেশের অন্যতম সেরা দুই পারফর্মার রাকিব হোসেন এবং সাদ উদ্দিনকে পাওয়া যাবে না লেবাননের বিপক্ষে ম্যাচে। তাদের পরিবর্তে দলে জায়গা পেয়েছে আলমগীর মোল্লা এবং দীপক রায়।

বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের খেলা প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭-০ গোলের বড় ব্যবধানে পরাজয় বরণ করে বাংলাদেশ দল। তবে সেই ম্যাচকে ভুলে গিয়ে এগিয়ে যেতে চায় জামাল-তারিকরা। বিশ্বকাপ বাছাই পর্বে এখনো বাংলাদেশের পাঁচ ম্যাচ বাকি।

গ্রুপ ‘আই’ তে নিজেদের প্রথম ম্যাচে ফিলিস্তিন এর বিপক্ষে গোল শূন্য ড্র করে লেবানন। এতে করে ১ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের দ্বিতীয় অবস্থানে রয়েছে তারা। বাংলাদেশের বিপক্ষে জয় নিয়ে গ্রুপের শীর্ষে অস্ট্রেলিয়া এবং এক ম্যাচ হেরে তলানিতে রয়েছে বাংলাদেশ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বিশ্বকাপ,বাছাইপর্ব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close