• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

ব্যাটে ফিলিস্তিনের পতাকা: আজম খানের জরিমানা বাতিল পিসিবির

প্রকাশ:  ২৮ নভেম্বর ২০২৩, ২৩:১৫
পূর্বপশ্চিম বিডি ডেস্ক
ব্যাটে ফিলিস্তিনের পতাকার স্টিকার লাগিয়ে খেলতে নেমেছিলেন আজম খান

পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট ম্যাচে ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়ে শাস্তির মুখে পড়েছিলেন দেশটির সাবেক ক্রিকেটার মঈন খানের ছেলে আজম খান। ফিলিস্তিনিদের সমর্থন জানানোয় ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয় এই তরুণ ক্রিকেটারকে। তবে আজমকে জরিমানা করার সিদ্ধান্ত মানতে পারেননি পাকিস্তানের ক্রিকেটপ্রেমীরা। সামাজিক যোগাযোগমাধ্যমে পিসিবির সমালোচনাও করেন তাঁরা। এমনকি কেউ কেউ আজমের জরিমানার টাকাও তাঁরা দিয়ে দিতে চান বলে জানান।

এ পরিস্থিতিতে শেষ পর্যন্ত আজমের ওপর আরোপ করা জরিমানা বাতিল করেছে পিসিবি। আজ এক বিবৃতিতে জরিমানা তুলে নেওয়ার কথা জানানো হয়েছে। বিবৃতিতে পিসিবি বলেছে, ‘আজম খানের ওপর ম্যাচ অফিশিয়ালদের দেওয়া ৫০ শতাংশ জরিমানা পুনর্মূল্যায়ন করা হয়েছে এবং পাকিস্তান ক্রিকেট বোর্ড তা (জরিমানা) প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।’

এর আগে করাচি হোয়াইটসের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান পিসিবির শৃঙ্খলাবিধির ২.৪ ধারা ভঙ্গ করে লেভেল–১ স্তরের অপরাধ করেন। সে সময় দোষী সাব্যস্ত হওয়ায় তাঁকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানাও করা হয়। করাচির ন্যাশনাল ব্যাংক স্টেডিয়ামে ন্যাশনাল টি–টোয়েন্টি কাপে লাহোর ব্লুসের বিপক্ষে ম্যাচে মূলত শৃঙ্খলা ভঙ্গের অপরাধ করেন আজম। সেদিন তিনি ব্যাটে ফিলিস্তিনি পতাকার স্টিকার লাগিয়ে মাঠে নামেন। এ ঘটনা সহজভাবে নেয়নি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আইনশৃঙ্খলা–বহির্ভূত হওয়ায় শাস্তি দেওয়া হয় আজমকে।

আম্পায়ার অবশ্য এদিন আজমকে ব্যাটে ফিলিস্তিনের পতাকা না লাগানোর নির্দেশ দিয়েছিলেন। তবে আম্পায়ারের নির্দেশ না মেনে পতাকা লাগিয়েই খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন আজম। যার ফলে মূলত জরিমানার মুখে পড়তে হয় তাঁকে। তখন শুধু জরিমানা করেই আজমকে ছাড় দেয়নি পিসিবি। পাশাপাশি তাঁকে হুমকিও দিয়েছিল। বলা হয়, যদি সামনের ম্যাচে স্টিকার লাগিয়ে খেলতে নামেন, তবে নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে তাঁকে। অল্প সময়ের ব্যবধানে অবশ্য কড়া অবস্থান থেকে সরে আসতে হয়েছে তাদের।

আজমকে শাস্তি দেওয়ার ঘটনায় শুরু থেকে সমর্থকদের তোপের মুখে ছিল পিসিবি। অনেকে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন। কেউ কেউ পিসিবিকে বয়কটের ডাকও দিয়েছিলেন। সাকলাইন খান নামের একজন হ্যাশট্যাগ বয়কট পিসিবি দিয়ে লিখেছেন, ‘পিসিবির লজ্জা পাওয়া উচিত।’ হাসান রাজা নামের অন্য এক ক্রিকেটপ্রেমী লিখেছেন, ‘আজমের জন্য আমার শ্রদ্ধা।’ অন্য এক সমর্থক সরকারের প্রতি পিসিবির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বানও জানিয়েছেন।

এর আগে ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জেতানো সেঞ্চুরিটি ইসরায়েলি আগ্রাসনে নিহত ‘গাজার ভাইবোন’দের উৎসর্গ করে আলোচনায় এসেছিলেন পাকিস্তানের উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। ম্যাচ শেষে সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’–এ (সাবেক টুইটার) লিখেছিলেন, ‘এই সেঞ্চুরি গাজার ভাইবোনদের জন্য।’ সে সময় রিজওয়ানের পক্ষে–বিপক্ষে কথা বলেছেন অনেকে। যদিও সে আলোচনা বেশি দূর এগোয়নি।

ফিলিস্তিনের পতাকা,জরিমানা,পিসিবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close