• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
  • ||

১৪৪ রানে থামলো বাংলাদেশ

ঢাকা টেস্টে নিউজিল্যান্ডের লক্ষ্য ১৩৭ রান

প্রকাশ:  ০৯ ডিসেম্বর ২০২৩, ১২:৪৫
স্পোর্টস ডেস্ক

ঢাকা টেস্টের চতুর্থ দিনে ব্যাট করতে নেমে প্রথম সেশনও শেষ করতে পারেননি বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে জাকির হাসানের ফিফটির সুবাদে কোনো মতে ১৪৪ রান তুলতে পেরেছে টাইগাররা। তাতে নিউজিল্যান্ডকে ১৩৭ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ।

প্রথম ইনিংসে স্বাগতিকরা করেছিলো ১৭২ রান। জবাবে খেলতে নেমে ৮ রানের লিড নিয়ে ১৮০ রানে থামে কিউইরা। দ্বিতীয় ইনিংসের বাংলাদেশের ১৪৪ রানের সুবাদে ১৩৭ রানের লক্ষ্য পায় নিউজিল্যান্ড।

চতুর্থ দিনে অ্যাজাজ প্যাটেল আর মিচেল স্যান্টনারের ঘূর্ণিতে একের পর এক উইকেট হারিয়েছেন বাংলাদেশের ব্যাটাররা। কিন্তু অপরপ্রান্ত ধরে রেখেছেন ওপেনিংয়ে নামা জাকির হাসান। অবশেষে চাপের মুখে থেকেও টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ফিফটি হাঁকিয়েছেন এই টাইগার ব্যাটার।

নাজমুল হোসেন শান্ত, মুুুুুমিনুল হক, মুশফিকুর রহিম ও নাঈম হাসান, তাইজুলের সঙ্গে ছোট ছোট জুটি করে ৮৬ বলে ৫৯ রান করেন জাকির।

এ ম্যাচে বড় এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছে বাংলাদেশ। এই ম্যাচ জিততে পারলে কিংবা নিদেনপক্ষে ড্র করতে পারলেও কিউইদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের রেকর্ড গড়তে পারবে বাংলাদেশ। ছোট রানের লক্ষ্য দেওয়ার কারণে সেই মাহেন্দ্রক্ষণের জন্য এখন অবদান রাখতে হবে বোলারদের।

দিনের শুরুটা ভালো করলেও অল্প কিছুক্ষণের মধ্যেই হোঁচট খায় বাংলাদেশ। এরপর তো খেই হারিয়ে বসে বাংলাদেশের ব্যাটাররা। অ্যাজাজ প্যাটেলের এলবিডব্লিউ'র ফাঁদে মুমিনুল (১৯ বলে ১০) ফেরার পর একে একে উইকেট বিলিয়ে দেন মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু ও মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, নাঈম হাসান ও শরিফুল ইসলাম।

ব্যাট করতে নেমে পিচে সেটই হতে পারেননি মুশফিকুর রহিম। খেলেন মাত্র ১২ বল। ৯ রান তুলে মিচেল স্যান্টনারের ঘূর্ণিতে স্লিপে থাকা ড্যারিল মিচেলের হাতে ধরা পড়েন এই অভিজ্ঞ ব্যাটার। এরপর স্যান্টনারের দ্বিতীয় শিকার হন শাহাদাত। ১১ বলে ৪ রান করে এলবিডব্লিউ হন এই ডানহাতি।

ভক্তদের প্রত্যাশা পূরণে ব্যর্থ মিরাজও। মাত্র ৩ রান করে অ্যাজাজের বলে ক্যাচ তুলে দেন এই ডানহাতি ব্যাটার। নুরুল হাসান সোহান বরাবরের মতোই ব্যর্থ। এদিন তো রানের খাতাই খুলতে পারেননি এই উইকেটরক্ষক ব্যাটার। ডাক মেরে অ্যাজাজের বলে এলবিডব্লিউ হন তিনি।

এর আগে দ্বিতীয় ইনিংসে ৮ রানের লিডে খেলতে নেমে শুরুতেই উইকেট হারিয়ে বসে নাজমুল হোসেন শান্তর দল। দলীয় ৩ রানের মাথায় সাজঘরে ফেরেন মাহমুুদুল হাসান জয় (২ বলে ২)। এরপর ৩৮ রানের মাথায় দ্বিতীয় উইকেট বিলিয়ে দেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ২৪ বলে ১৫ রান করেন এই বাঁহাতি।

নিউজিল্যান্ডের হয়ে ৬ উইকেট শিকার করেন অ্যাজাজ প্যাটেল। ৩টি উইকেট শিকার করেন মিচেল স্যান্টনার। ১টি উইকেট তুলে নেন টিম সাউদি।

প্রথম ইনিংসে বাংলাদেশের ১৭২ রানের জবাবে ৮ রানের লিড নিয়ে ১৮০ রানে থামে নিউজিল্যান্ড। বাংলাদেশের হয়ে ৩টি করে উইকেট শিকার করেন মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। ২টি করে উইকেট নেন শরিফুল ইসলাম ও নাঈম হাসান।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাংলাদেশ,রান,নিউজিল্যান্ড,ঢাকা টেস্ট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close