• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কাতারে চ্যাম্পিয়ন এনায়েত-রাসেল জুটি

প্রকাশ:  ১৬ ডিসেম্বর ২০২৩, ২২:১৭
ক্রীড়া প্রতিবেদক

এনায়েত উল্যা খানের সাফল্যে নতুন একটি পালক যোগ হলো। নামের পাশে আরো একবার পদকের স্মারক চিহ্ন আঁকলেন এক সময়কার কোর্ট কাঁপানো শাটলার-জাতীয় কোচ। গতকাল ১৫ ডিসেম্বর, শুক্রবার মধ্যরাতে কাতারে অনুষ্ঠিত ‘বিজয় দিবস ব্যাডমিন্টন টুর্নামেন্ট কাতার-২০২৩’- এর ডাবলসে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন এনায়েত। যেখানে তার সঙ্গী জুটি ছিলেন এক সময়কার জাতীয় চ্যাম্পিয়ন রাসেল কবির। ডাবলসের ফাইনালে এনায়েত-রাসেল জুটি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের রেফাজ-সিনহা জুটিতে হারিয়ে কাতারে শিরোপা উৎসবে মাতেন। গেল তিন আসরের চ্যাম্পিয়ন ছিল বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

এমন শক্ত প্রতিপক্ষের বিরুদ্ধে জিতে যার পর নাই খুশি এনায়েত। কাতার থেকে মুঠোফোন এ তারকা শাটলার বলেন, ‘সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা জানাচ্ছি। কাতারে শিরোপা জিতলেও এই মুহূর্তে আমার মন পড়ে রয়েছে প্রিয় মাতৃভূমি বাংলাদেশে। যেখানে আমার অস্তিত্ব, আমার ঠিকানা রয়েছে। কাতারে বিজয় দিবস টুর্নামেন্টে আমরা উর্ধ্ব-৪০ ক্যাটাগরিতে অংশ নেই। প্রীতি এই আসরে স্বাগতিক কাতার ছাড়াও ভারত, শ্রীলংকা এবং সংযুক্ত আরব আমিরাতের প্রতিযোগীরা অংশ নেন। প্রতিটি ম্যাচই ছিল দারুণ প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ। ফাইনালে জেতা অত সহজ ছিল না। বেশ লড়াই হয়েছে। কারণ বিমান শুধু আসরের পৃষ্ঠপোষকই নয়; তাদের প্রতিযোগীরাও বেশ শক্তিশালী। রাসেল কবির আর আমি নিজেদের সেরাটা দিয়ে দেশের জন্য সাফল্য বয়ে এনেছি। বিজয়ের দিনে এটাও আমার দেশের আরো একটি প্রাপ্তি; আরেকটি বিজয়।’

এনায়েত উল্যা খান যেন পরশ পাথর। যেখানেই তার ছোঁয়া পড়ছে, সেখান থেকেই আসছে সাফল্য। রচনা করছেন একের পর এক পদক জয়ের কীর্তিগাঁথা। হোক সেটা কোচের ভূমিকাতে কিংবা নিজে কোর্টে নেমে খেলোয়াড়ের ভূমিকায়। খেলোয়াড়ী জীবনে জাতীয় চ্যাম্পিয়নশিপ থেকে শুরু করে সামার ওপেন জয়, স্বাধীনতা কাপ চ্যাম্পিয়ন থেকে জাতীয় মিক্সড ডাবলসে সাফল্য। সেই ধারা অব্যাহত থাকে আন্তর্জাতিক অ্যারেনাতেও। সিঙ্গাপুর থেকে দেশের জন্য বয়ে আনেন ওয়ার্ল্ড এয়ারলাইনস টুর্নামেন্ট থেকে শিরোপা। সেটা একবার নয়’ দু’বার। ৪৬টি আন্তর্জাতিক আসরে অংশ নেয়া একমাত্র বাংলাদেশি শাটলার এনায়েত। ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে ১৯১তম স্থানে থাকাও লাল-সবুজের শাটলারদের জন্য বিরাট সাফল্যের। এমন অনেক সাফল্যে মোড়ানো এক নাম এনায়েত উল্যা খান।

গেল ১৩ ডিসেম্বর বিজয় দিবস ব্যাডমিন্টন টুর্নামেন্ট কাতার-২০২৩ খেলতে কাতারের উদ্দেশে ঢাকা ছাড়েন এনায়েত। ফিরবেন আগামী ১৯ ডিসেম্বর। খালি হাতে এই আসরে অংশ নিয়েছেন। দেশে ফিরবেন চ্যাম্পিয়ন ট্রফি নিয়ে।

বিজয় দিবস ব্যাডমিন্টন টুর্নামেন্ট,চ্যাম্পিয়ন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close