• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মেয়েদের ওয়ানডেতে প্রথমবার ২৫০ বাংলাদেশের, মুরশিদার ৯১

প্রকাশ:  ১৬ ডিসেম্বর ২০২৩, ২৩:০৩ | আপডেট : ১৬ ডিসেম্বর ২০২৩, ২৩:১০
পূর্বপশ্চিম ডেস্ক

মুরশিদা খাতুনের অপরাজিত ৯১ রানের ইনিংসে ভর করে ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ সংগ্রহের রেকর্ড গড়েছে বাংলাদেশ নারী দল। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আগে ব্যাট করে ৫০ ওভারে ৩ উইকেটে ২৫০ রান তুলেছে বাংলাদেশ।

মেয়েদের ওয়ানডেতে এত দিন বাংলাদেশের সর্বোচ্চ ছিল ৭ উইকেটে ২৩৪ রান, ২০২২ বিশ্বকাপে হ্যামিল্টনে পাকিস্তানের বিপক্ষে।

ইস্ট লন্ডনের বাফেলো পার্কে বাংলাদেশকে বড় রানের ভিত্তি গড়ে দেন দুই ওপেনার শামীমা সুলতানা ও ফারজানা হক। দুজনে উদ্বোধনী জুটিতে ১৪.২ ওভারে তোলেন ৬৬ রান। শারমিন ৪৮ বলে ৩৪ রান করে উইকেটকিপারকে ক্যাচ দিয়ে আউট হলে তিন নম্বরে ব্যাট করতে নামেন মুরশিদা।

মুরশিদার সঙ্গে ফারজানার দ্বিতীয় উইকেট জুটিতে ওঠে ৪৪ রান। শুরু থেকে ধীর ব্যাটিং করা ফারজানা ইনিংসের ২৭তম ওভারে আউট হন ৭৬ বলে ৩৫ রান করে। ৩২ ওভারে ২ উইকেটে ১২৩ রান তোলা বাংলাদেশ পরের ১৮ ওভারে পেয়ে যায় ১২৭ রান। শেষের এই আক্রমণাত্মক ব্যাটিংয়ে মুরশিদাকে সঙ্গ দেন নিগার সুলতানা ও স্বর্ণা আক্তার। অধিনায়ক নিগার ৪৮ বলে খেলেন ৩৮ রানের ইনিংস। নিগার-মুরশিদার তৃতীয় উইকেটে আসে ৮০ রান। ২৮ বলে ২৭ রান করে অপরাজিত থাকা স্বর্ণা মুরশিদার সঙ্গে অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে যোগ করেন ৬০ রান।

ইনিংসের শেষ ওভারটা মুরশিদা শুরু করেছিলেন ৯০ রান নিয়ে। তবে ওই ওভারে মাত্র ১টি বলই খেলার সুযোগ পান তিনি। ওভারেই তৃতীয় বলটায় ১ রান কর৯১ রানেই থমকে যেতে হয় তাঁকে। ১০০ বলে ১২ চারে সাজানো ইনিংসটিই অবশ্য মুরশিদাকে ব্যক্তিগত এক মাইলফলকে পৌঁছে দিয়েছে। মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এটি। সর্বোচ্চ এ বছরের জুলাইয়ে ঢাকায় ভারতের বিপক্ষে ফারজানার ১০৭।

দেশের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস না খেলতে পারলেও ক্যারিয়ার-সর্বোচ্চ ঠিকই হয়ে গেছে মুরশিদার। ২১ ওয়ানডে ক্যারিয়ারে এর আগে যে দুইবার অর্ধশতক করেছিলেন, তার মধ্যে সেরা ছিল গত মাসে ঢাকায় পাকিস্তানের বিপক্ষে ১০৬ বলে ৫৪ রান। আজ সেটিকে টপকে গিয়ে দলকেও এনে দিয়েছেন ২৫০ রানের রেকর্ডগড়া সংগ্রহ।

মেয়েদের ওয়ানডেতে দলগত সর্বোচ্চ রানের রেকর্ডটা অবশ্য অনেক দূরে। ২০১৮ সালে ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে ৫০ ওভারে ৪ উইকেটে ৪৯১ রান তুলেছিল নিউজিল্যান্ডের মেয়েরা। মেয়েদের ক্রিকেটে চার শ ছাড়ানো ইনিংস আছে মোট পাঁচটি। যার মধ্যে প্রথম চারটি নিউজিল্যান্ডের মেয়েদের।

বাংলাদেশ নারী দল,ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close