• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

হোয়াইটওয়াশ এড়াতে রাতে মাঠে নামবে বাংলাদেশ

প্রকাশ:  ২২ ডিসেম্বর ২০২৩, ১৪:০২
স্পোর্টস ডেস্ক

সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে শুক্রবার (২২ ডিসেম্বর) নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৪টায়।

ডানেডিনে বৃষ্টিবিঘ্নিত প্রথম ম্যাচে বাংলাদেশকে ৪৪ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। মাঠে দুইবার বৃষ্টি হানা দিলে ৩০ ওভারের ম্যাচে পরিণত হয় খেলা। টস হেরে আগে ব্যাট করে নিউজিল্যান্ড ৭ উইকেট হারিয়ে ৩০ ওভারে তোলে ২৩৯ রান। কিন্তু ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ৩০ ওভারে বাংলাদেশ লক্ষ্য পায় ২৪৫ রানের। ব্যাট করতে নেমে আদ্র পিচে একের পর এক উইকেট হারায় বাংলাদেশ। ফলে ২০০ রানেই অলআউট হয় যায় টাইগাররা।

এরপর নেলসনে দ্বিতীয় ম্যাচে সৌম্য সরকারের রেকর্ডগড়া সেঞ্চুরিকে স্লান করে দিয়ে ৭ উইকেটে জয় তুলে নেয় নিউজিল্যান্ড। সঙ্গে এক ম্যাচ হাতে রেখেই সিরিজও জয় করে নিয়েছে স্বাগতিকরা। ওই ম্যাচে শচিন টেন্ডুলকারকে পেছনে ফেলে এশিয়ান ব্যাটার হিসেবে নিউজিল্যান্ডের মাটিতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস (১৫১ বলে ১৬৯) খেলার রেকর্ড করেন সৌম্য।

শুক্রবার বাংলাদেশের সামনে সম্মান বাঁচানোর ম্যাচ। ম্যাচটি হেরে গেলে হোয়াইটওয়াশের লজ্জায় পড়ে যাবে বাংলাদেশ। সেই লজ্জা এড়াতে ভোর চারটায় ম্যাকলিন পার্কে কিউইদের মুখোমুখি হবে টাইগাররা। এ ম্যাচের মধ্য দিয়ে চার বছর পর ম্যাকলিন পার্কে ফিরছে ওয়ানডে ক্রিকেট। এ ভেন্যুতে হওয়া সবশেষ ২০১৯ সালের ওয়ানডে ম্যাচও বাংলাদেশের বিপক্ষেই খেলেছিলো নিউজিল্যান্ড।

সিরিজের শেষ ম্যাচটি জিততে হলে বাংলাদেশ আগে ব্যাট করলে তুলতে হবে তিনশোর্ধ্ব রান। যদিও এখন পর্যন্ত কিউইদের মাটিতে তিনশো রান পার করার রেকর্ড নেই টাইগারদের। সবশেষ চলতি সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে করা ২৯১ রানের ইনিংসটিই এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।

তবে ঘরের মাঠে কিউইদের বিপক্ষে একবার তিনশোর্ধ্ব রান করেছিলো বাংলাদেশ। ২০১৩ সালের নভেম্বরে ফতুল্লায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে কিউইদের দেওয়া ৩০৭ রানের লক্ষ্য তাড়া করে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ ৩০৯ রান করে ম্যাচ জিতেছিলো। ওই সিরিজে কিউইদের হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা।

আর বাংলাদেশ আগে বোলিং করলে কিউইদের আটকাতে হবে ৩০০ রানের নীচে। তবে ব্যাটিং সহায়ক উইকেটে কিউইদের আটকানো কঠিনই হবে টাইগারদের জন্য। পেসারদের ভালো স্পেলে হয়তো স্বাগতিকদের ২০০ রানের কৌটায় রাখতে পারবে বাংলাদেশ।

যদি বাংলাদেশ হেরেই যায়, তাহলে নিউজিল্যান্ডের বিপক্ষে সপ্তমবারের মতো হোয়াইটওয়াশের লজ্জায় পড়বে বাংলাদেশ। আর নিউজিল্যান্ডের ঘরের মাঠে এটি হবে ষষ্ঠবার।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাংলাদেশ,হোয়াইটওয়াশ,রাত,নিউজিল্যান্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close