• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শাস্তির মুখে ব্রাজিল, হুমকির মুখে ফুটবল বিশ্বকাপ

প্রকাশ:  ২৫ ডিসেম্বর ২০২৩, ১৫:৩৪
স্পোর্টস ডেস্ক

পেলে, নেইমারের দেশ ব্রাজিলকে নিষিদ্ধ করার হুঁমকি দিয়েছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফা। দেশটির ফুটবল ফেডারেশনে আদালতের হস্তক্ষেপের কারণেই মূলত ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। তাই এ হুমকি দিয়েছে তারা। যদি কোনো কারণে ব্রাজিলকে নিষিদ্ধ করা হয়, তাহলে ২০২৬ সালের বিশ্বকাপ খেলতে সমস্যায় পড়তে হতে পারে তাদেরকে।

ফিফা একটি চিঠিতে ব্রাজিল ফুটবল ফেডারেশন্সকে (সিবিএফ) জানিয়েছে যে, ফেডারেশনের সভাপতি এডনাল্ডো রদ্রিগেজকে সরানোর জন্য যে তৎপরতা চলছে তা থামাতে হবে। এখনই কোনো পদক্ষেপ নেয়া যাবে না। যদি এ নির্দেশের পরও তাড়াহুড়ো করে রদ্রিগেজকে সরিয়ে দেওয়া হয়, তাহলে শাস্তির মুখে পড়তে পারে ব্রাজিল ফুটবল ফেডারেশনকে। সেক্ষেত্রে শুধু ব্রাজিল ফুটবল দলই নয়, দেশটির সবগুলো ক্লাবই এ শাস্তির আওতায় পড়ে যাবে।

গত বছর ব্রাজিল ফুটবল ফেডারেশেনের নির্বাচনে অনিয়মের অভিযোগে রদ্রিগেজ ও তার কমিটির বাকিদের সরিয়ে দেয় রিও ডি জেনিরোর একটি আদালত। সেই নির্দেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যান রদ্রিগেজ; কিন্তু সেখানেও নিম্ন আদালতের নির্দেশ বহাল থাকে।

ফুটবল ফেডারেশনে সরকার, আদালত বা তৃতীয় পক্ষের যেকোনো রকমের হস্তক্ষেপ ফিফা বরদাস্ত করে না। কোনো রকমের সমস্যা হলে ফুটবল ফেডারেশনকেই সে সমস্যা মিটিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে তারা। যদি তেমনটা না হয়, তাহলে বিশ্বকাপের মত বড় প্রতিযোগিতা থেকেও বাদ পড়তে হতে পারে ব্রাজিলকে।

ফিফা ও কনমেবল জানিয়েছে, তারা একটি কমিটি তৈরি করছে। সেই কমিটি এ বিষয়টি খতিয়ে দেখবে। আগামী ৮ জানুয়ারি সেই কমিটির সদস্যেরা ব্রাজিলে যাবেন। তারা সেখানকার ফুটবল সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন। অভিযোগ খতিয়ে দেখবেন।

এরমধ্যে ব্রাজিল ফুটবল ফেডারেশনকে কোনো রকমের সিদ্ধান্ত নিতে নিষেধ করে দিয়েছে ফিফা। তৃতীয় পক্ষের কোনো হস্তক্ষেপ যাতে না হয় সে দিকেও নজর দিতে বলা হয়েছে। যদি তেমনটা হয় তা হলে কড়া পদক্ষেপ করতে পারে ফিফা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বিশ্বকাপ,ফুটবল,হুমকি,ব্রাজিল,শাস্তি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close