• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বার্সার ডাগআউটে রাইকার্ডের প্রত্যাবর্তন?

প্রকাশ:  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২০
পূর্বপশ্চিম ডেস্ক

সাম্প্রতিক সময়ে একরকম বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে বার্সেলোনা। একে একে লা লিগার শিরোপা-দৌড় থেকে পিছিয়ে পড়া, স্প্যানিশ সুপার কাপের ফাইনালে হার এবং কোপা দেল রে থেকে বিদায়- এর সবই ঘটেছে দলটির সঙ্গে। এমন পরিস্থিতিতে কাতালানদের কোচের দায়িত্ব থেকে বিদায় নেওয়ার ঘোষণা দিয়েছেন জাভি হার্নান্দেজ।

এখন সম্ভাব্য নতুন কোচের খোঁজ শুরু করেছে বার্সেলোনা। নতুন কোচ হিসেবে অনেকের নামই সামনে আসছে। যাদের মধ্যে রয়েছেন হ্যান্সি ফ্লিক, রবার্তো ডি জারবি এবং থিয়াগো মোটার মতো কোচেরা।

এর মধ্যে খবর বেরিয়েছে, দলটির একসময়ের কোচ ফ্রাঙ্ক রাইকার্ডকে জাভির স্থলাভিষিক্ত করতে চাইছেন বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা।

সম্ভাব্য নতুন কোচের তালিকায় রাইকার্ডকে নিয়ে বার্সা প্রেসিডেন্টের আগ্রহ এ যাত্রাকে আরও চমকপ্রদ করে তুলেছে। যদি রাইকার্ড ফিরে আসেন তবে সেটি হবে এক ঐতিহাসিক প্রত্যাবর্তন।

লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে ৫-৩ গোলের হারের পর গত শনিবার (২৭ জানুয়ারি) বার্সা কোচ জাভি ব্যর্থতার দায় নিয়ে ক্লাব ছাড়ার ঘোষণা দেন। তিনি জানিয়ে দেন, মৌসুম শেষে আর ক্লাবের সঙ্গে থাকছেন না।

স্প্যানিশ সংবাদমাধ্যম রেডিও মার্কা জানিয়েছে, এরইমধ্যে নতুন কোচ নিয়োগের জন্য বার্সা প্রেসিডেন্ট রাইকার্ডের সঙ্গে যোগাযোগও করেছেন।

ওলন্দাজ পেশাদার ফুটবলার ফ্রাঙ্ক রাইকার্ড খেলোয়াড়ি জীবনের ইতি টেনে কোচিং ক্যারিয়ার শুরু করেন। ১৯৯৮ সালে রাইকার্ড নেদারল্যান্ডস জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করার মাধ্যমে কোচিং ক্যারিয়ারের সূচনা করেন।

২০০৩ সালে বার্সেলোনার কোচের দায়িত্ব নেন রাইকার্ড। সেখানে ছিলেন ২০০৮ সাল পর্যন্ত। ২০০৪-০৫ মৌসুমে বার্সেলোনাকে বেশ সাফল্য এনে দিয়েছিলেন রাইকার্ড। সে মৌসুমে লা লিগা শিরোপার পাশাপাশি ২০০৬ সালে প্যারিসে আর্সেনালের সঙ্গে ঐতিহাসিক জয়ের মাধ্যমে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ঘরে তুলেছিল বার্সেলোনা। তার সময়ে বার্সেলোনা আরও একটি লা লিগা ও সুপার কাপের চ্যাম্পিয়ন হয়েছিল।

রেডিও মার্কার খবর বলছে, ক্যাম্প ন্যু’র ডাগআউটে আবারও ফিরতে আগ্রহী রাইকার্ড।

২০০৮ সালে রাইকার্ডকে বার্সেলোনার অন্যতম সেরা কোচ হিসেবে স্বীকৃতি দেন লাপোর্তা। ওই সময় রোনালদিনহো এবং তরুণ লিওনেল মেসির মতো প্রতিভাবানরা রাইকার্ডের অধীনে বেড়ে উঠেছেন।

আবারও রাইকার্ডকে বার্সেলোনায় ফেরাতে আশাবাদী ক্লাব সংশ্লিষ্টরা। যদিও রাইকার্ড বার্সেলোনায় না ফেরার কথা বলেছিলেন, তবে ফেরার দরজা একেবারে বন্ধ করেননি বলেও জানিয়েছে রেডিও মার্কা।

যদিও সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাভি বলেছিলেন, ক্লাবের পরবর্তী কোচ হতে পারেন বার্সেলোনার সাবেক মেক্সিকান ডিফেন্ডার মার্কেজ। এই মুহূর্তে বার্সেলোনা “বি” দলের কোচ হিসেবে রয়েছেন মার্কেজ। রাইকার্ড যখন বার্সেলোনার কোচ ছিলেন, তখন জাভি ও মার্কেজ দুজনেই তার অধীনে খেলেছেন।

২০২১ সালের নভেম্বরে রোনাল্ড কোমানের স্থলাভিষিক্ত হয়ে কোচ হিসেবে বার্সায় আসেন জাভি। এর মধ্যে একটি লিগা শিরোপা এবং একটি স্প্যানিশ সুপার কাপের শিরোপা জিতেছেন এ স্প্যানিশ কিংবদন্তি।

বার্সার হয়ে জাভি খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছিলেন ৭৬৭ ম্যাচে। একমাত্র মেসিই তার চেয়ে বেশি ৭৭৮টি ম্যাচ খেলেছেন। বার্সার হয়ে ছোট-বড় মিলিয়ে খেলোয়াড় জাভি ১৫টি শিরোপা জিতেছেন।

খেলা,ফুটবল,বার্সেলোনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close