• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইউনেস্কোর শুভেচ্ছা দূত হলেন ভিনিসিয়াস

প্রকাশ:  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:০৫
পূর্বপশ্চিম ডেস্ক

ব্রাজিলিয়ান ফুটবলার ভিনিসিয়াস জুনিয়রকে “সবার জন্য শিক্ষার” শুভেচ্ছা দূত হিসেবে মনোনীত করেছে জাতিসংঘের সাংস্কৃতিক সংস্থা।

২৩ বছর বয়সী রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড বলেন, “ইউনেস্কোর প্রতিনিধি হওয়া সম্মানের চেয়ে বেশি।”

মাদ্রিদে ক্লাবের ট্রেনিং গ্রাউন্ডে এক অনুষ্ঠানে তিনি বলেন, “এটি একটি অর্জন ও একটি দায়িত্ব যা আমি আমার সাথে সারা জীবন বহন করব।”

তিনি বলেন, “অবশ্যই, আমি একজন দুর্দান্ত খেলোয়াড় হিসাবে স্বীকৃত হতে চাই, তবে একজন নাগরিক হিসেবেও দায়িত্ব পালন করবো।”

ইউনেস্কোর প্রধান অড্রে আজৌলে বলেন, “ভিনিসিয়াস শুধুমাত্র একজন ব্যতিক্রমী ফুটবল খেলোয়াড় নয়। বরং ব্রাজিলে শিক্ষার মাধ্যমে সমান সুযোগের জন্য প্রতিশ্রুতিবদ্ধতার প্রবক্তা হিসেবে বেছে নেওয়া হয়েছে।”

স্পেনে বারবার জাতিগত বিদ্বেষের শিকার ভিনিসিয়াস ফুটবলে বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে নেতা হয়ে উঠেছেন।

ইউনেস্কোর তথ্য মতে, ২০২১ সালে তিনি সুবিধাবঞ্চিত ব্রাজিলিয়ান শিশু ও কিশোর-কিশোরীদের স্কুলে ফিরে যেতে সাহায্য করার জন্য একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।

২০২৩ সালে ব্যালন ডি”অরের তালিকায় ষষ্ঠ স্থানে ছিলেন। মানবিক কাজের স্বীকৃতিস্বরূপ ব্রাজিল ফুটবল আইকনের নামে নামকরণ করা সক্রেটিস পুরস্কার জিতেছিলেন।

ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গো থেকে কিশোর হিসাবে ৪৫ মিলিয়ন ইউরোতে মাদ্রিদের সঙ্গে চুক্তি সই করেছিলেন। ২০২৭ সাল পর্যন্ত স্প্যানিশ দলের সাথে থাকছেন তিনি।

ইউনেস্কোর তথ্য অনুযায়ী, বিশ্বে ২৫০ মিলিয়ন শিশু ও কিশোর-কিশোরী স্কুলে যেতে পারে না। সামাজিক বৈষম্য তাদের শিক্ষা থেকে ঝরে পড়ার অন্যতম প্রধান কারণ।

খেলা,ফুটবল,ব্রাজিল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close