• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শামার জোসেফ এবার মাসসেরার সংক্ষিপ্ত তালিকায়

প্রকাশ:  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০০
পূর্বপশ্চিম ডেস্ক

প্রথম বলেই উইকেট, সেটিও স্টিভ স্মিথের মতো ব্যাটসম্যানের—জানুয়ারিতে স্বপ্নের মতোই টেস্ট অভিষেক হয়েছে শামার জোসেফের। টেস্ট ক্যারিয়ারের প্রথম বলেই উইকেট–কীর্তি গড়েই থামেননি ওয়েস্ট ইন্ডিয়ান পেসার, অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসে নেন ৫ উইকেট। এর আগে ব্যাট হাতে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে ১১ নম্বরে নেমে করেন ৩৬ রান।

স্বপ্নের মতো অভিষেকের পর দ্বিতীয় টেস্টে তো ক্যারিবীয় ক্রিকেটের লোকগাথার অংশ হওয়ার মতোই বোলিং করেছেন। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিয়ে ২৭ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট জয় এনে দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজকে।

অবিশ্বাস্য এমন শুরু ক্যারিয়ারের প্রথম মাসেই আইসিসির মাসসেরার মনোনয়ন এনে দিয়েছে জোসেফকে। অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড ও ইংল্যান্ডের অলি পোপের সঙ্গে আইসিসির জানুয়ারি মাসের সেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন ক্যারিবীয় তরুণ পেসার।

মাসসেরায় শামার জোসেফের প্রতিদ্বন্দ্বী হ্যাজলউড জানুয়ারি মাসে টেস্টে নিয়েছেন ১৯ উইকেট। সেটিও মাত্র ১১.৬৩ গড়ে। সিডনি টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়ে পাকিস্তানকে ধবলধোলাই করতে ভূমিকা রাখা অস্ট্রেলিয়ার পেসার অ্যাডিলেডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে নেন ৯ উইকেট। ব্রিসবেনে শামার জোসেফের টেস্টেও ৫ উইকেট পেয়েছেন অভিজ্ঞ এই বোলার।

মাসসেরার মনোনয়ন পাওয়া তৃতীয়জন পোপ মাত্র একটি টেস্টের পারফরম্যান্স দিয়েই জায়গা পেয়ে গেছেন সেরা তিনে। হায়দরাবাদে ভারতের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৯৬ রানের অসাধারণ এক ইনিংস খেলেছিলেন এই ইংলিশ ব্যাটসম্যান। টপ অর্ডার এই ব্যাটসম্যানের সেই ইনিংসে ভর করেই ১৯০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা ইংল্যান্ড ভারতকে ২৩১ রানের লক্ষ্য দিতে পারে। এরপর টম হার্টলির দারুণ বোলিংয়ে ভারতকে ২০২ রানে অলআউট করে ২৮ রানে জয় পায় ইংল্যান্ড।

আজ জানুয়ারি মাসের মেয়েদের সংক্ষিপ্ত তালিকাও দিয়েছে আইসিসি। যেখানে অস্ট্রেলিয়ার বেথ মুনি ও অ্যালিসা হিলির সঙ্গে আছেন আয়ারল্যান্ডের অ্যামি হান্টার। হান্টার জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে অপরাজিত ছিলেন ১০১ রান করে। জানুয়ারিতে হওয়া পাঁচ ম্যাচ সিরিজের পরের দুই ম্যাচেও হেসেছে হান্টারের ব্যাট। দ্বিতীয় ম্যাচে অপরাজিত ৭৭ রান করা ব্যাটার তৃতীয় ম্যাচে করেন ৪২ রান।

অন্যদিকে অস্ট্রেলিয়ান মুনি ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে তিনবার ৫০ ছাড়ান। হিলিও ওই দুই দলের বিপক্ষে তিনবার ৫০ ছাড়িয়েছেন। ওই দুটি সিরিজই জিতেছে অস্ট্রেলিয়া।

ওলি পোপ,অ্যালিসা হিলি,জশ হ্যাজলউড,শামার জোসেফ,আইসিসি,মাসসেরা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close