• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অলিম্পিক ফুটবল গ্রুপপর্ব: ফ্রান্স-আর্জেন্টিনা-স্পেনের বিপক্ষে লড়বে যারা

প্রকাশ:  ২১ মার্চ ২০২৪, ২২:৫১
পূর্বপশ্চিম ডেস্ক

ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের অলিম্পিক। “সিটি অব লাভ” খ্যাত শহরটিতে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে বিশ্বের অন্যতম বড় এই ক্রীড়া ইভেন্টের প্রস্তুতি। গতকাল বুধবার প্যারিসের “পালস” বিল্ডিংয়ে অনুষ্ঠিত হলো ২০২৪ অলিম্পিকের ফুটবল ইভেন্টে ছেলে ও মেয়েদের দলগুলোর ড্র অনুষ্ঠান। সেখানে সহজ গ্রুপেই পড়েছে গত বিশ্বকাপে রানার্সআপ দল ফ্রান্স।

এদিকে, ফ্রান্সের তুলনায় তুলনামূলক কঠিন গ্রুপে পড়েছে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। “বি” গ্রুপে আর্জেন্টিনার প্রতিপক্ষ মরক্কো, ইউক্রেন এবং এএফসি থেকে কোয়ালিফাই করা তৃতীয় দল। আর “এ” গ্রুপে ফ্রান্সের প্রতিপক্ষ নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং এএফসি ও সিএএফের মধ্যে প্লে-অফে জয়ী দল।

এশিয়া থেকে কোয়ালিফাই করা তৃতীয় দল এবং এএফসি-সিএএফ প্লে-অফে জয়ী দল এখনো নির্ধারিত হয়নি।

টোকিওতে রৌপ্য পদক জয়ী স্পেন অবশ্য “সি” গ্রুপে পড়েছে। সেখানে তাদের সঙ্গে রয়েছে মিশর, ডমিনিকান রিপাবলিক ও এএফসি থেকে আসা দ্বিতীয় কোয়ালিফায়ার কোনো দল। গ্রুপ “ডি”-তে থাকছে প্যারাগুয়ে, ইসরায়েল, মালি ও এএফসি থেকে আসা প্রথম কোয়ালিফায়ার।

ব্রাজিল অবশ্য বাছাইপর্বই পার হতে পারেনি। তারা অলিম্পিকে টানা তৃতীয় স্বর্ণ জয়ের আশায় ছিল। বাছাইপর্বে আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। আর্জেন্টিনার সামনে ফুটবল ইভেন্ট থেকে তৃতীয় স্বর্ণপদক তুলে নেওয়ার সুযোগ।

এর আগে ২০০৪ ও ২০০৮ অলিম্পিকের ফুটবল ইভেন্টে স্বর্ণ জিতেছিল আর্জেন্টিনা। শেষবার লিওনেল মেসিও খেলেছিলেন। ৩৬ বছর বয়সী মেসিকে নিয়ে এবারও স্বর্ণ জিততে চায় আর্জেন্টিনা। আর দেশের হয়ে এটাই হতে পারে মেসির শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট।

উল্লেখ্য, অলিম্পিকের ফুটবল ইভেন্ট ২৩ বছর বয়সীদের নিয়ে মাঠে গড়িয়ে থাকে। তবে প্রতিটি দল ২৩ বছরের বেশি বয়সী তিনজন খেলোয়াড় নিতে পারে। এবারের ফুটবল ইভেন্টটি শুরু হবে ২৪ জুলাই। ৯ আগস্ট প্যারিসে অনুষ্ঠিত হবে ফাইনাল।

ফুটবল,ফ্রান্স,আর্জেন্টিনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close