• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সিলেটে হারের মুখে দাঁড়িয়ে বাংলাদেশ

প্রকাশ:  ২৪ মার্চ ২০২৪, ২০:৪০
পূর্বপশ্চিম ডেস্ক

সিলেট টেস্টে হারের মুখে দাঁড়িয়ে বাংলাদেশ। শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া ৫১১ রানের লক্ষ্য খেলতে নেমেই ৫০ রানের আগেই ৫ উইকেট হারিয়ে বিপাকে নাজমুল হোসেন শান্ত দল। তৃতীয় দিনশেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৪৭ রান। জিততে হলে করতে হবে আরও ৪৬৪ রান। হাতে আছে ৫ উইকেট।

এলোমেলো ব্যাটিংয়ে ছন্নছাড়া বাংলাদেশ

চার উইকেট হারিয়ে দল ধুঁকছে। এমন সময় ক্রিজে এসেই যেন এক ছক্কায় সব চাপ দূর করতে চাইলেন লিটন কুমার দাস। তাতে হলো হীতে বিপরীত। বল উঠলো আকাশে। শূন্য রানেই শেষ হলো লিটনের ইনিংস। সেই সঙ্গে হারের আরও দ্বারপ্রান্তে পৌছালো বাংলাদেশ।

বিশ্ব ফার্নান্দোর অফ স্টাম্পের বাইরের ডেলিভারি ক্রিজ ছেড়ে বেরিয়ে বড় শটের চেষ্টা করলেন লিটন। কিন্তু টাইমিং হয়নি। বল উঠে যায় আকাশে। কভার থেকে অনেকটা ভেতরে এসে সহজ ক্যাচ নেন অ্যাঞ্জেলো ম্যাথিউস।

সাত নম্বরে নেমেছেন তাইজুল ইসলাম। ১৭ বলে ৩ রানে অপরাজিত মুমিনুল হক।

৯ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৩৭ রান।

জয়ের পথ ধরলেন শান্ত, দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

মাহমুদুল হাসান জয় ফিরতে না ফিরতেই ফিরে গেলেন নাজমুল হোসেন শান্ত। কাসুন রাজিথার অফ স্টাম্পের অনেক বাইরের বল খেলতে গিয়েই প্রথম স্লিপে ধরা পড়েন তিনি। অথচ ছেড়ে দিলে ওই বলে ওয়াইডও পেতে পারত বাংলাদেশ। সেটা না হওয়ায় শান্ত্ থেমেছেন ৫ বলে ৬ রানে।

চার নম্বরে নেমেছেন মুমিনুল হক। ক্রিজে আরেক ব্যাটসম্যান ওপেনার জাকির হাসান।

শূন্য রানে ফিরলেন জয় বিশাল লক্ষ্য তাড়ায় প্রথম ওভারেই ড্রেসিং রুমের পথ ধরলেন মাহমুদুল হাসান জয়। বিশ্ব ফার্নান্দোর মিডল স্টাম্পে পিচ করে ভেতরে আসা ডেলিভারি অন সাইডে খেলার চেষ্টায় লেগ বিফোরের ফাঁদে পড়েন তরুণ ওপেনার। ১২ ম্যাচের ক্যারিয়ারে জয়ের ষষ্ঠ শূন্য এটি।

তিন নম্বরে নেমেছেন নাজমুল হোসেন শান্ত। ক্রিজে আরেক ওপেনার জাকির হাসান।

কামিন্দুর দেড়শ, বাংলাদেশের সামনে রান পাহাড় সিলেট টেস্টে বাংলাদেশের সামনে রান পাহাড় ছুঁড়ে দিয়েছে শ্রীলঙ্কা। কামিন্দু মেন্ডিসের দেড়শ ছাড়ানো ইনিংস ও ধনঞ্জয়া ডি সিলভার সেঞ্চুরিতে ভর করে দ্বিতীয় ইনিংসে ৪১৮ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। লঙ্কানরা প্রথম ইনিংসে ৯২ রানে এগিয়ে থাকার সুবাদে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ৫১১ রান।

১৬ চার ও ৬ ছক্কায় ২৩৭ বলে ১৬৪ রানের ইনিংস খেলেছেন কামিন্দু। দশম উইকেটে কাসুন রাজিথাকে নিয়ে তিনি যোগ করেছেন ৫২ রান। অধিনায়ক ধানাঞ্জয়ার ব্যাট থেকে আসে ১০৮ রান।এছাড়া পঞ্চাশ ছোঁয়া আরেক ব্যাটসম্যান দিমুথ কারুনারাত্নে খেলেন ৫৪ রানের ইনিংস।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

মিরাজের জোড়া আঘাতে নবম উইকেট হারালো শ্রীলঙ্কা

১০২তম ওভারের তৃতীয় ও চতুর্থ বলে জোড়া উইকেট তুলে নেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় বলে বোল্ড হন প্রবথ জয়সুরিয়া (২৫)। পরের বলে লাহিরু কুমারাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে ফেরান। গোল্ডেন ডাক মেরে সাজঘরে ফেরেন কুমারা।

ধনঞ্জয়ার পর কামিন্দুর ব্যাক টু ব্যাক সেঞ্চুরি, লিড বেড়ে ৪৩০:

অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভার পর ব্যাক টু ব্যাক সেঞ্চুরি তুলে নিয়েছেন কামিন্দু মেন্ডিসও। প্রথম ইনিংসে তিনি ১০২ রান করেছিলেন। আজ চা বিরতিতে যাওয়ার আগে ১৭১ বল খেলে ১৩ চারে ১০০ রান নিয়ে অপরাজিত আছেন। চা বিরতি পর্যন্ত দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়িয়েছে ৭ উইকেটে ৩৩৮। লিড বেড়ে হয়েছে ৪৩০ রানের। কামিন্দুর সঙ্গে ১৩ রানে অপরাজিত আছেন প্রবথ জয়সুরিয়া।

ব্যাক টু ব্যাক সেঞ্চুরির পর ফিরলেন ধনঞ্জয়া:

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি তুলে নেন শ্রীলঙ্কার অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা। প্রথম ইনিংসে খেলেছিলেন ১০২ রানের ইনিংস। দ্বিতীয় ইনিংসে আজ ৯ চার ও ২ ছক্কায় খেললেন ১০৮ রানের ইনিংস। কামিন্দুর সঙ্গে সপ্তম উইকেটে দলীয় সংগ্রহে যোগ করেন ১৭৩ রান। তাদের দুজনের ব্যাটে ভর করে শ্রীলঙ্কার লিড ৪০০ ছুঁই ছুঁই হয়। অবশ্য এরপর ইনিংসকে আর বড় করতে পারেননি লঙ্কান দলপতি। দলীয় ২৯৯ রানের মাথায় মেহেদী হাসান মিরাজের বলে জাকির হাসানের হাতে ক্যাচ দিয়ে আউট হন ধনঞ্জয়া। তাতে ভাঙে তাদের ১৭৩ রানের জুটি।

সাড়ে তিন’শ ছাড়ালো শ্রীলঙ্কার লিড:

ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের দুর্দান্ত ব্যাটিংয়ে শ্রীলঙ্কার লিড সাড়ে তিন’শ ছাড়িয়েছে। ধনঞ্জয়া ৯৪ রানে ও কামিন্দু ৭০ রানে ব্যাট করছেন। তাতে ৭১ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়িয়েছে ৬ উইকেটে ২৬৬। আর শ্রীলঙ্কার লিড হয়েছে ৩৫৮ রানের।

আবারও বাংলাদেশকে ভোগাচ্ছেন ধনঞ্জয়া-কামিন্দু:

প্রথম ইনিংসে বাংলাদেশকে নিদারুণভাবে ভুগিয়েছিলেন ধনঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। ৫৭ রানেই ৫ উইকেট হারানোর পর ষষ্ঠ উইকেটে তারা দুজন জোড়া সেঞ্চুরিতে দলীয় সংগ্রহে ২০২ রান যোগ করেন।

যথারীতি দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশকে ভোগাচ্ছেন তারা দুজন। ১২৬ রানে ৬ উইকেট হারানো শ্রীলঙ্কাকে টানছেন। ইতোমধ্যে সপ্তম উইকেটে তারা দুজন দলীয় সংগ্রহে যোগ করেছেন ১২২ রান। তাতে শ্রীলঙ্কার লিড ছাড়িয়েছে ৩৪০। দুজনেই ইতোমধ্যে ফিফটি তুলে নিয়েছেন। ধনঞ্জয়া ৮৮ ও কামিন্দু ৬১ রানে ব্যাট করছেন।

ধনঞ্জয়ার ফিফটিতে আড়াই’শ ছাড়ালো শ্রীলঙ্কার লিড:

প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকানো লঙ্কান অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা দ্বিতীয় ইনিংসে পেলেন ফিফটির দেখা। তার ৫০ রানের ইনিংসে ভর করে শ্রীলঙ্কার লিড ২৫০ ছাড়িয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৬ উইকেট হারিয়ে তারা করেছে ১৭৫ রান। লিড হয়েছে ২৬৭ রানের।

তৃতীয়দিনের শুরুতেই লঙ্কা শিবিরে খালেদের আঘাত:

তৃতীয়দিনেই শুরুতেই উইকেট তুলে নিলেন খালেদ আহমেদ। দলীয় ১২৬ রানের মাথায় তার প্রথম শিকারে পরিণত হয়ে ফেরেন বিশ্ব ফার্নান্দো। তার বল ফার্নান্দের ব্যাট ছুঁয়ে চতুর্থ স্লিপে মেহেদী হাসান মিরাজের তালুবন্দি হয়। যদিও বল মাটি থেকে তোলা হয়েছে মনে হচ্ছিল। পরে আম্পায়ার রড টাকার রিপ্লে দেখে নিশ্চিত হন যে এটি আউট ছিল।

তৃতীয় দিনের খেলা শুরু:

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা শুরু হয়েছে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয়দিনে ব্যাট করতে নেমেছেন আগেরদিনে শ্রীলঙ্কার দুই অপরাজিত ব্যাটসম্যান ধনঞ্জয়া ডি সিলভা ও বিশ্ব ফার্নান্দো।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ২৮০ রানের জবাবে বাংলাদেশ অলআউট হয় ১৮৮ রানে। ৯২ রানের লিড নিয়ে শ্রীলঙ্কা শনিবার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। অবশ্য বাংলাদেশের বোলাররা তাদের দারুণভাবে চেপে ধরে। তাতে ৫ উইকেট হারিয়ে ১১৫ রান তুলে দ্বিতীয়দিন শেষ করে সফরকারীরা। ধনঞ্জয়া ২৩ ও ফার্নান্দো ২ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয়দিন শেষে শ্রীলঙ্কার লিড হয় ২০৭ রানের। শ্রীলঙ্কা মনে করছে এই উইকেটে ৩০০ রানের লিড হলেই যথেষ্ট তাদের জন্য।

নাহিদ রানা ২টি উইকেট তুলে নেন। ১টি করে উইকেট তুলে নেন শরীফুল ইসলাম, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশ,সিলেট টেস্টে,শ্রীলঙ্কা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close