• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

শ্রীলঙ্কার সঙ্গে খারাপ করেও কোটি টাকা পাচ্ছেন শান্তরা

প্রকাশ:  ০৩ এপ্রিল ২০২৪, ১৯:১৭
পূর্বপশ্চিম ডেস্ক

সিলেটের পর চট্টগ্রাম টেস্টের ভরাডুবির মাধ্যমে শেষ হলো লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের পূর্ণাঙ্গ সিরিজ। বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়কের স্থায়ী দায়িত্ব পাওয়ার পর নাজমুল হোসেন শান্তর এটি ছিল প্রথম মিশন। সেই মিশনে পুরোপুরি ব্যর্থ না হলেও শান্তকে ঠিক সফল বলা যাবে না। তবে লঙ্কা বধে সফল না হলেও বিসিবি থেকে কোটি টাকাই পাচ্ছেন শান্তরা।

গত ফেব্রুয়ারিতে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ম্যাচ ফি বাড়ানোর সিদ্ধান্ত চূড়ান্ত করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রিকেট অপারেশন্স কমিটির প্রস্তাবনা অনুযায়ী ৯ম বোর্ড সভায় ম্যাচ ফি বাড়ানোর বিষয়টি অনুমোদন দেয় বোর্ড। আর সেই অনুমোদনের পর প্রথম সিরিজ ছিল শ্রীলঙ্কার সাথের পূর্ণাঙ্গ সিরিজ। সেই সিরিজে খারাপ করলেও বাড়তি ম্যাচ ফিই পাচ্ছেন ক্রিকেটাররা।

নবম বোর্ড সভার আগে টেস্ট, টি-টোয়েন্টি ও ওয়ানডে মিলে খেলোয়াড়দের ম্যাচ ফি ছিল ৩ কোটি ২৪ লাখ টাকা। সেই টাকা বেড়ে বর্তমানে হয়েছে ৪ কোটি ২৬ লাখ টাকা। সুতরাং পুর্বের চুক্তির তুলনায় শান্ত-মিরাজদের পকেটে ঢুকছে বাড়তি ১ কোটি ২ লাখ টাকা।

এছাড়াও টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পরেও আগের সিরিজগুলো থেকে ২ লাখ টাকা বেশি পাচ্ছেন জাকির-খালেদরা। টেস্টে এর আগে ছিল ৬ লাখ টাকা, সেটি এখন বেড়ে হয়েছে ৮ লাখ টাকা।

অন্যদিকে সাদা বলের দুই ফরম্যাটেও আগের থেকে বেশি টাকা পকেটে পুড়বেন ক্রিকেটাররা। ওয়ানডেতে ক্রিকেটাররা যেখানে ৩ লাখ টাকা ম্যাচ ফি পেতেন, তা বেড়ে হয়েছে ৪ লাখ। আর টি-টোয়েন্টিতে ২ লাখ টাকা থেকে বেড়ে হয়েছে ২ লাখ ৫০ হাজার টাকা।

শুধু তাই নয় সাধারণত যেকোনো জয়েই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জয়ী দলের সদস্যদের বোনাস দিয়ে থাকে। এবার বাড়ানো হয়েছে সেই বোনাসের পরিমাণও। বোনাস দেওয়ার ক্ষেত্রে অবশ্য একটি নিয়ম অনুসরণ করে আসে বিসিবি। প্রতিপক্ষ দলের র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে এই বোনাস দেওয়া হয়। বিসিবির নিয়মনুযায়ী র‌্যাঙ্কিংয়ের সপ্তম থেকে নবম স্থানে থাকা প্রতিপক্ষের বিপক্ষে প্রতি ম্যাচ জয়ের বোনাস বেড়ে হয়েছে ১ লাখ টাকা, যা আগে ছিল ৭০০ ডলার। সিরিজ জিতলেও ১ লাখ টাকা বরাদ্ধ, এর আগে যা ছিল ৫০০ ডলার। সেই হিসেবে লঙ্কানদের র‌্যাঙ্কিং সপ্তম হওয়ায় তাদের বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জেতায় ১ লাখ টাকা করে বোনাস মিলেছে মুশফিক-রিয়াদদের। এছাড়াও টি-টোয়েন্টিতে একটি ম্যাচ জেতায় টাইগাররা পেয়েছেন ৭০ হাজার টাকা বোনাস।

তা ছাড়া অধিনায়ক হিসেবে শান্ত প্রতি মাসে বেতনের সঙ্গে বাড়তি পাবেন ১ লাখ টাকা। সহ-অধিনায়ক মিরাজ পাবেন ৫০ হাজার টাকা।

বাংলাদেশ,শ্রীলঙ্কা,বিসিবি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close