• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সমালোচনায় প্রভাব পড়ে না: ধাওয়ান

প্রকাশ:  ১২ মার্চ ২০১৯, ১৪:৪৬
স্পোর্টস ডেস্ক

মোহালির আগে ধারাবাহিক ভাবে ব্যর্থ হচ্ছিলেন শিখর ধাওয়ান। পরিসংখ্যান বলছে, প্রায় ছ’মাস আগে তার শেষ আন্তর্জাতিক সেঞ্চুরি আসে। ব্যাটিং গড়ও ক্রমশ খারাপ হচ্ছিল। বিশ্বকাপ দলে তাকে রাখা উচিত কি না, সে প্রশ্নও উঠে গিয়েছিল। মোহালিতে সেঞ্চুরি করে সেই সব প্রশ্নের জবাব দিয়েছেন ধাওয়ান। পাশাপাশি জানিয়েছেন, সমালোচনা নিয়ে তিনি একেবারেই মাথা ঘামান না।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ ওয়ান ডে-তে নিজের সীমিত ওভারের ক্যারিয়ারের সর্বোচ্চ ১৪৩ রানের ইনিংস খেলে রবিবার সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন ভারতের এই বাঁ হাতি ওপেনার। তাকে প্রশ্ন করা হয়, আপনার ব্যাটিং ব্যর্থতা নিয়ে প্রচুর সমালোচনা হয়েছে। এই নিয়ে কী মন্তব্য? ধাওয়ান বলেন, প্রথমেই বলে রাখি, আমি খবরের কাগজ পড়ি না। আর যে সব খবর আমি শুনতে চাই না, সেগুলো থেকে দূরেই থাকি। তাই আমাকে নিয়ে কী বলা হয়েছে বা হয়নি, আমি জানি না। আমি নিজের জগতেই থাকতে ভালবাসি।

সম্পর্কিত খবর

    চাপ সামলানোর জন্য তার কাছে সব চেয়ে ভাল টোটকা হল, শান্ত থাকা। ধাওয়নের মন্তব্য, যখন শান্ত থাকি, তখনই নিজের সেরা খেলাটা খেলতে পারি। দুঃখ পাওয়ার বা গজগজ করার কোনও মানে হয় না। ওতে সমস্যা বাড়ে। কিন্তু প্রতিকূল পরিস্থিতির মধ্যে কী ভাবে শান্ত থাকেন? ধাওয়ান বলছেন, আমি যখন আঘাত পাই, তখন সে সব দ্রুত ভুলে যেতে চাই। কে কী লিখছে, সে ব্যাপারে আমার কোনও আগ্রহ থাকে না, খোঁজও রাখি না। চেষ্টা করি ইতিবাচক থাকার। এবং নিজের কাজটা ঠিকঠাক করে যাওয়ার।

    সেই কাজ’টা ঠিক কী? প্রশ্ন করা হয়েছিল ধওয়নের কাছে। জবাবে তিনি বলেন, আমি নিজের সঙ্গে যখন কথা বলি, নেতিবাচক সমস্ত ভাবনা থেকে দূরে থাকি। বাস্তবকে মেনে নিই এবং সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।

    নিজেকে সেরা ছন্দে রাখতে তিনটে ব্যাপারের ওপর জোর দেন ধাওয়ান। এক, দক্ষতায় শান দেওয়া। দুই, ফিটনেস ট্রেনিং। তিন, সঠিক মানসিকতা। এই তিনটে কাজ যদি ঠিক মতো করতে পারি, তা হলে আমার কোনও সমস্যা হয় না, বলেছেন ওয়ান ডে ক্রিকেটে পাঁচ হাজারের বেশি রান করা এই বাঁ হাতি ব্যাটসম্যান।

    মোহালিতে ধাওয়ানের ব্যাটিং প্রশংসিত হলেও তীব্র সমালোচনার মুখে পড়েছে ঋষভ পন্থের কিপিং। বিশেষ করে তিনি যখন অ্যাশটন টার্নারের স্টাম্পিং ফস্কান, তখন গ্যালারিতে ‘ধোনি, ধোনি’ রব ওঠে। ঋষভের পাশে দাঁড়িয়ে ধওয়ন বলেছেন, যে কোনও অন্য তরুণ ক্রিকেটারের মতো ঋষভকেও সময় দেওয়া উচিত। ধোনি ভাই দীর্ঘ দিন ধরে খেলে আসছে। ভারতের হয়ে এত ম্যাচ খেলেছে। ওর সঙ্গে কোনও ভাবেই ঋষভের তুলনা করা যায় না।

    টার্নারের স্টাম্পিং ফস্কানো নিয়ে ধাওয়ান বলেছেন, হ্যাঁ, হতে পারে ওই সময় স্টাম্পিংটা ঠিকঠাক হলে ম্যাচের চেহারা বদলে যেত। কিন্তু হয়নি, কী আর করা যাবে। ম্যাচটা খুব তাড়াতাড়ি আমাদের হাত থেকে বেরিয়ে যায়। আর যে জন্য শিশিরও কিন্তু অনেকাংশে দায়ী।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close