• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মাদারীপুরের চার উপজেলা ভয়াবহ ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০১৯, ১৪:৫৮ | আপডেট : ০৭ এপ্রিল ২০১৯, ১৫:০৪
মাদারীপুর প্রতিনিধি

গতকাল শনিবার (৬ এপ্রিল) রাতে মাদারীপুর সদর কালকিনি রাজৈরসহ শিবচরে একটি বাজার ও তিনটি গ্রামের উপর দিয়ে প্রচন্ড বেগে ঘূর্নিঝড় বয়ে যায়। শেখপুর বাজরের ৫০টি দোকান ও তিনটি গ্রামের দেড়শত ঘর-বাড়ি ভয়াবহ ঘূর্নিঝড়ে লন্ড-ভন্ড হয়।

ওই সকল এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। গতকাল শনিবার রাত ৯টার সময় ঝড় শুরু হয়। মাত্র ৫ মিনিটের ঘূর্ণিঝড়ের তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। অধিকাংশ বাড়ির ঘরের চাল উড়িয়ে নিয়ে গেছে।

ঘরের চালের নীচে আটকে আহত হয়েছেন কমপক্ষে ২০ জন। আহতদের স্থানীয় ভাবে চিকিৎসা দেয়া হয়। নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান সামসুদ্দিন খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান এলাকা পরিদর্শন করেছেন।

স্থানীয় জন-প্রতিনিধি ও ক্ষতিগ্রস্তরা জানান, শিবচরের উপজেলার বাঁশকান্দি ইউনিয়নের ছলেনামা, মৃজারচর ও সিপাইকান্দি ও শেখপুর বাজারের উপর দিয়ে গতকাল শনিবার রাত ৯টার সময় প্রবল বেগে ঘূনির্ঝিড় প্রবাহিত হয়।

এতে শেখপুর বাজারের প্রায় ৫০টি দোকান ঘরের চাল উড়ে যায়। ঝড়ে শেখপুর বাজারের হাজেরা খাতুন উচ্চ বিদ্যালয়, ২টি মসজিদ, ৩টি কিন্ডার গার্ডেনসহ মোট চারটি শিক্ষা প্রতিষ্ঠান। রাস্তার পাশের গাছ-পালা ভেঙ্গে রাস্তায় যানচলাচল বিচ্ছিন্ন হয়ে গেছে। এছাড়া ওই সকল গ্রামের দেড়শত টিনের ঘর উপড়ে ফেলে।

পানির কলওরক্ষা পায় নাই। ঘরের টিনের চালা খুজে পাচ্ছে না ঘরের মলিকরা। ভিটে থেকে চাল উড়িয়ে নিয়ে বহু দুরে। ঘরের টিনের চাল বিদ্যুত তার গাছের ডালের সাথে আটকে রয়েছে। ঘূর্নিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষরা মানবেতর জীবন কাটাচ্ছেন। সারারাত বৃষ্টিতে ভিজে ওই সকল পরিবারের ছোট শিশু ও বৃদ্ধরা অনেকই অসুস্থ্য হয়ে পড়েছেন।

ক্ষতিগ্রস্তরা পড়েছেন খাবার সংকটে। তাদের রান্না ঘরও উড়িয়ে নিয়ে গেছে। ঘরে চাউল-ডাল কিছুই নেই। নেই রান্না করার লাকড়ি। মাদারীপুর থেকে শিবচর উপজেলার বিদ্যুত সংযোগের প্রধান লাইনের প্রায় ৮টি ঘুটি ভেঙ্গে গেছে। এছাড়া বিভিন্ন গ্রাম ও বাজারে বিদ্যূত সংযোগ দেয়া ২৫টি বিদূতের খুটি ঝড়ে উপড়ে ফেলেছে। ভয়াবহ ঘূর্নিঝড়ে একটি বাজারের ৫০টি দোকান ও তিনটি গ্রামের ২শত ঘরবাড়ি লন্ড-ভন্ড হয়ে গেছে। এলাকায় এখনো বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। বাঁশকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল বাসার মিয়া জানান, ঘুর্নিঝড়ে প্রায় ২শত ঘর বাড়ি ধ্বংস হয়েছে। শেখ বাজারের ৫০টি দোকান ও তিনটি গ্রামে প্রায় দেড়শত ঘর-বাড়ি ভেঙ্গে গেছে। গতকাল রাত থেকে মানুষ বৃষ্টিতে ভিজে অসুস্থ হয়ে পড়েছেন। দ্রুত ক্ষতিগ্রস্তদের সাহায্য প্রয়োজন।

মাদারীপুর পল্লী বিদ্যূত সমিতির পরিচালক মোঃ পান্নু খান জানান, গতকাল শনিবার সন্ধা রাত থেকে মাদারীপুরের শিবচরের ১৯টি ইউনিয়ন একটি পৌরসভায় বিদ্যূৎ বিচ্ছিন্ন হয়ে পেড়েছে। তবে কবে নাগাদ বিদ্যুত সংযোগ স্বাভাবিক হবে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

বাশকান্দি ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি নূর মোহাম্মদ মল্লিক জানান, স্বাভাবাবিক জীবনের ফিরে যেতে ঘরবাড়ি মেরামতের জন্য অতি দ্রুত সাহায্য কামনা করছে ক্ষতিস্তরা।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসাদুজ্জামান জানান, সকালে খবর পেয়ে ঘুর্ণিঝড়কবলিত এলাকা পরিদর্শন করি। ক্ষতিগ্রস্তদের জন্য প্রয়োজনীয় সাহায্যের জন্য উর্দ্ধতন কতৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। অতি শিঘ্রই তাদের সাহায্য প্রদান করা হবে।

নবনির্বাচিত শিবচর উপজেলা চেয়ারম্যান শামসুদ্দিন খান জানান, জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপির নির্দেশে আমরা এলাকা পরিদর্শন করেছি। ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি মেরামতসহ প্রয়োজনীয় সাহায্য প্রদান করা হবে বলে তিনি জানান।

পিবিডি/আর-এইচ

মাদারীপুর

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close