• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

তীব্র শীতে একই কম্বলে মানুষের সঙ্গে কুকুর

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১৮:২৬
দিনাজপুর প্রতিনিধি

চারদিকে বইছে কনে কনে ঠান্ডা বাতাস। হিমালয় থেকে আসা শৈত্যপ্রবাহে উত্তরাঞ্চলের জনজীবন হয়ে পড়ছে বিপর্যস্ত। তবুও এই হাড় কাঁপানো শীতকে উপেক্ষা করে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ট্রেন যাত্রীরা নামছে দিনাজপুর পার্বতীপুরে রেল জংশনে। সময় সকাল ৬টা বেজে ৫ মিনিট। অন্য প্লার্টফর্মে শত শত যাত্রীরা ট্রেনের অপেক্ষায়, যারা জীবনের প্রয়োজনে ছুটে যাবে এই শহর থেকে দেশের নানা প্রান্তে। এমন সময় দেখা মেলে রেল জংশন স্টেশনে দ্বিতীয় প্লার্টফর্মে কয়েকজন রেলযাত্রীর জটলা। এগিয়ে যেতেই দেখা গেল একজন লোক নীল রঙের কম্বল মুড়ি দিয়ে ঘুমাচ্ছেন।

লোকটিকে দেখে মনে হচ্ছে ভবঘুরে ছিন্নমূল। মাথা জুড়ে এলোমেলো ঝাঁকড়া চুল। নীল রঙের দুটি কম্বল মুড়িয়ে শিশু বাচ্চার মতো এক কুকুরছানাকে জড়িয়ে ঘুমাচ্ছেন তিনি। অপর পাশে আরেকটি কুকুর কম্বলের উপর বসে ঠান্ডা নিবারণের চেষ্টা করছে।

উৎসুক ট্রেনযাত্রীরা এই দৃশ্য দেখে অবাক। অনেকেই বলছেন এরাই প্রকৃত মানুষ। অবলা এক রাস্তার কুকুরছানার শীত নিবারণের জন্য তাকে আপন বিছানায় একই কম্বলের নিচে এভাবে ঘুমিয়ে পড়ার দৃষ্টান্ত বিরল। কুকুরছানাটিও ভবঘুরে মানুষের সাথেই একই কম্বলের নিচে শান্ত শিশুর মতোই ঘুমিয়ে আছে। এ যেন মায়ের ভালোবাসার বাঁধনে জড়িছে আছে ছোট্ট কোশল শিশু। মাঝে মাঝে কুকুর ছানাটি চোখ মেলে মিটি মিটি করে উৎসুক যাত্রীদের দিকে তাকাচ্ছে।

ট্রেন যাত্রী গোপরান বিপ্লব বলেন, এই অঞ্চলে এখন শীতের তীব্রতা এতই বেশি পশু-পাখিরা বেঁচে থাকাটাই চ্যালেঞ্জ। আমার দেখা এমন দৃশ্য কেবলই প্রথম, যেখানে এক কম্বলের নীচে মানুষের সাথে কুকর ছানা ঘুমায়। এটি আসলে বিরল ভালোবাসার দৃষ্টান্ত।

রেলওয়ে পুলিশ আবুল হোসেন বলেন, আমরা পুলিশের সদস্যরা দেশের বিভিন্ন রেলওয়ে স্টেশনে দায়িত্ব পালন করেছি। তীব্র শীতকে নিবারণ করতে মানুষ বিভিন্ন ধরণের জামা কাপড় পরছেন। শিশুর মত একই কম্বলের নিচে মানুষ কুকুর ছানাকে নিয়ে ঘুমানোর দৃশ্য এর পূর্বে কখনো দেখিনি। এরা আসলেই প্রকৃত মানুষ। যারা আশে পাশের অবলা প্রাণীগুলোর কষ্ট বুঝে।

রেল ষ্টেশন মাষ্টার কবীর হোসেন জানান, ষ্টেশন প্লার্টফর্মে অনেক ভবঘুরে মানুষ ঘুমিয়ে থাকে। কিন্তু এটাই আমার প্রথম দেখা একজন মানুষ। যে শিশুর মত করে কুকুর ছানাকে জড়িয়ে ধরে ঘুমাচ্ছেন। এটাই হচ্ছে প্রকৃত পশু প্রেম। এই কুকুর ছানাটিও মায়ের মত লোকটিকে ভালোবাসে। লোকটি যদি যেখানে যায় কুকুর ছানাটিও পিছনে পিছনে ঘুরে বেড়ায়।


পূর্বপশ্চিম/এএন/এনই

দিনাজপুর,শীত,মানুষ,কুকুরছানা,তীব্রশীত

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close