• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সুন্দরবনসহ উপকূলীয় এলাকা পরিদর্শন ডেনমার্কের রাজকুমারীর

প্রকাশ:  ২৮ এপ্রিল ২০২২, ১২:৩৪
খুলনা প্রতিনিধি

ডেনমার্কের রাজকুমারী ক্রাউন প্রিন্সেস মেরি এলিজাবেথ ডোনাল্ডসন বাংলাদেশে তার তিনদিনের রাষ্ট্রীয় সফরের শেষ দিনে বুধবার (২৭ এপ্রিল) সাতক্ষীরার শ্যামনগর উপজেলার উপকূলীয় এলাকা পরিদর্শন করেছেন।

এ সময় তিনি জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাতের শিকার জনগোষ্ঠীর সাথে মতবিনিময় করেন। ক্রাউন প্রিন্সেস প্রথমে কুলতলী গ্রাম পরিদর্শনে যান। এ সময় তিনি গ্রামের পথ ধরে প্রায় আধা ঘন্টা পায়ে হেঁটে সেখানকার স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলেন। জলবায়ু পরিবর্তনের ফলে তাদের জীবনে ঠিক কি ধরনের পরিবর্তন এসেছে, কি ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে, এ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে খোঁজ-খবর নেন। এরপর তিনি নিকটবর্তী একটি বহুমুখী সাইক্লোন শেল্টার পরিদর্শনে যান এবং ঘূর্ণিঝড়ের সময় এটি কিভাবে ব্যবহার করা হয়, এর ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা নেন।

পরে ক্রাউন প্রিন্সেস তার সফরসঙ্গীদের সাথে নিয়ে বেড়িবাঁধে যান এবং সেখানে বসবাসরত জনগোষ্ঠীর সাথে কথা বলে কিভাবে তারা জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক দুর্যোগের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এবং কি ধরনের ঝুঁকির সম্মুখীন হচ্ছেন এ সংক্রান্ত বিভিন্ন বিষয় বোঝার চেষ্টা করেন।

স্থানীয় একটি রিসোর্টে মধ্যাহ্নভোজ শেষে ক্রাউন প্রিন্সেস সুন্দরবন ভ্রমণে যান। কলাগাছিয়া ইকো-টুরিজম সেন্টারে তিনি বন বিভাগের কর্মীদের সাথে মতবিনিময় করেন। হেঁটে হেঁটে সুন্দরবন দেখার সময় তিনি সুন্দরবনের জীববৈচিত্র্য, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এই বনের ভূমিকা, লবণাক্ত পানির প্রভাব ইত্যাদি বিষয়ে ধারণা লাভ করেন।

সবশেষে বিকেলে ক্রাউন প্রিন্সেস হেলিকপ্টারযোগে ঢাকার উদ্দেশ্যে শ্যামনগর ত্যাগ করেন।

পূর্বপশ্চিম/এসএন/এনএন

রাজকুমারী,সুন্দরবন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close