• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সিলেটে মুহিতের মরদেহ, দুপুরে দাফন

প্রকাশ:  ০১ মে ২০২২, ১১:২৯
নিজস্ব প্রতিবেদক

গত মার্চ মাসে নিজ জন্মস্থান সিলেটে গিয়েছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তখন তিনি শৈশবের স্মৃতিচারণ করেছিলেন। সিলেট এবং সিলেটের মানুষকে তিনি কতটুকু ভালোবাসেন তাও বলেছিলেন। আকাঙ্ক্ষা প্রকাশ করেছিলেন নিজের জন্মস্থানে আবারও যাওয়ার। তিনি সিলেটে গেলেন ঠিকই। তবে নিথর হয়ে। তার এমন ফেরা দেখে অনেকে কান্নায় ভেঙে পড়েন।

শনিবার (৩০ এপ্রিল) রাত ১০টার দিকে সিলেটে এসে পৌঁছায় আবুল মাল আবদুল মুহিতের মরদেহবাহী অ্যাম্বুলেন্স। তাকে নেওয়া হয় নগরের ধোপাদিঘীরপাড়স্থ বাসভবন হাফিজ কমপ্লেক্সে।

আবুল মাল আবদুল মুহিতের মরদেহ যাওয়ার আগেই সেখানে দলীয় নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো শোকার্ত মানুষ জড়ো হন। মরদেহ যাওয়ার পরই সেখানে এক শোকাবহ পরিবেশ তৈরি হয়।

রাতে হাফিজ কমপ্লেক্সেই রাখ হয়েছে এই ভাষা সংগ্রামীর মরদেহ। রোববার দুপুর ১২টায় তার মরদেহ মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হবে। দেড়টা পর্যন্ত শহীদ মিনার প্রাঙ্গণে থাকবে মরদেহ। এরপর দুপুর ২টায় জানাজা হবে সিলেট আলিয়া মাদরাসা মাঠে। জানাজা শেষে নগরের রায়নগরস্থ পারিবারিক গোরস্তানে মা-বাবার পাশে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।

এদিকে শনিবার রাতে সিলেটের আলিয়া মাদরাসা মাঠ পরিদর্শন করেন প্রয়াত আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (২৯ এপ্রিল) দিনগত রাত ১২টা ৫৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মুহিত। বর্ষীয়ান এ রাজনীতিকের বয়স হয়েছিল ৮৮ বছর।

বিশিষ্ট অর্থনীতিবিদ মুহিত ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা। তিনি একাধারে লেখক, কূটনীতিক ও গবেষক হিসেবেও পরিচিত ছিলেন।

১৯৩৪ সালে সিলেটের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন মুহিত। তৎকালীন সিলেট জেলা মুসলিম লীগের নেতা আবু আহমদ আবদুল হাফিজের দ্বিতীয় ছেলে তিনি। তার মা সৈয়দ শাহার বানু চৌধুরীও রাজনীতিতে সক্রিয় ছিলেন।

পূর্ব পশ্চিম/জেআর

মুহিত

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close