• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

খুলনায় বৃষ্টির আশায় মহা ধুমধামে ব্যাঙের বিয়ে

প্রকাশ:  ০৪ আগস্ট ২০২২, ১৫:২৫
খুলনা প্রতিনিধি

ব্যাঙের বিয়ে! হ্যাঁ তাও আবার মহা ধুমধামে। বিয়ের জন্য ছায়ামন্ডপ,পুষ্পমাল্য,গায়ে হলুদ, আশীর্বাদ, ধান-দূর্বা, ভোজন সব ব্যবস্থাই ছিল এ বিয়েতে। এমনকি স্থানীয় প্রায় পাঁচ শতাধিক মানুষ আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থেকে নেচে-গেয়ে বিয়ের অনুষ্ঠান উদযাপন করেন।

প্রচন্ড দাবদাহে বৃষ্টির আশায় বুধবার (০৩ আগষ্ট) রাতে খুলনার ডুমুরিয়ায় রুপরামপুরে মহা ধুম ধামে এ ব্যাঙের বিয়ে অনুষ্ঠিত হয়।

বিয়ের আয়োজকরা জানান, বুধবার ছিল শ্রাবণ মাসের ১৮ তারিখ। তবে বৃষ্টির দেখা নেই। জমিতে পানির অভাবে আমনের চারা রোপণ করতে পারছেন না তারা। আবার যে স্বল্প জমিগুলোতে চারা রোপণ করা হয়েছে, ওই সকল জমিতে পানির অভাবে মারা যাচ্ছে সেগুলো।এমনকি জমিই ফেটে চৌচির হয়ে গিয়েছে। মূলত সে কারণেই বৃষ্টির আশায় মহা ধূম-ধামে এ ব্যাঙের বিয়ের আয়োজন।

গত তিন দিন ধরে বিয়ের প্রস্তুতি শেষে বুধবার রাত ১০টা থেকে শুরু হয়ে রাত ১২টা পর্যন্ত উপজেলার রুপরামপুর দেলতলা পূজা মন্দিরে সনাতন ধর্মের দেশাচার (হিন্দু) নিয়মে উক্ত বিয়ের আনুষ্ঠানিকতা চলে।

এর আগে সন্ধ্যা থেকেই গ্রামের ও আশ-পাশের মানুষ বিয়ের অনুষ্ঠানে দলে দলে আসতে থাকে। কলা গাছ ও ফুল দিয়ে সাজানো বিয়ের ছায়া মণ্ডপে রাত ১০টায় বর শ্রাবণকে নিয়ে বরের বাবা সমেশ মন্ডল ও কনে বৃষ্টিকে নিয়ে কনের মা দুঃখিনী মন্ডল হাজির হন। রঙ- কাদা মেখে শুরু হয় নাচ-গান। পাশেই চলে বড় বড় ডেকে রান্না। উপস্থিত অতিথিরা বর কনেকে দেখে উপহার দিয়ে খিচুড়ি খেয়ে বিয়ের অনুষ্ঠান উপভোগ করেন। এর পর ১০১ টাকা প্রতীকী পণে বিয়ে পড়ান রুপরামপুর দেলতলা পূজা মন্দিরের পুরোহিত নিখিল চ্যাটার্জি।

আয়োজক বৃন্দরা জানান, অনাবৃষ্টি ও খরা থেকে মুক্তি পেতে প্রথমে গ্রামের শিশুরা মিলে ব্যাঙের বিয়ের উদ্যোগ নিলে পরে তাদের সম্মতিতে ও সার্বিক সহযোগিতায় তা উৎসবে রূপ নেয়। তাদের বিশ্বাস ব্যাঙের বিয়ের মধ্য দিয়ে অনাবৃষ্টি ও খরা কেটে যাবে। সে বিশ্বাস থেকেই তারা এ আয়োজন করেন।

স্থানীরা জানান, এ রীতি শতবর্ষ আগে থেকেই চলে আসছে। হিন্দুদের ধর্মগ্রন্থ রামায়ণের দেশাচারে বর্ণিত বৃষ্টির দেবতাকে খুশি করার জন্য সে সময় থেকে ব্যাঙের বিয়ের প্রচলন শুরু হয়।

বিয়ের বাজনা, পুরোহিতের মন্ত্রপাঠ, সাতপাকে বাঁধা, মালাবদল, সিঁদুরদান সনাতন ধর্মাবলম্বীদের রীতি অনুযায়ী সব আয়োজনের মধ্যদিয়েই স্থানীয়দের উপস্থিতে ব্যাঙের ব্যাঙের বিয়ের অনুষ্ঠান সম্পন্ন হয়।

পূর্বপশ্চিম/ম

বিয়ে

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close