• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ফেসবুকে সমালোচনার জেরে ঢাবি ছাত্রকে পুলিশে সোপর্দ

প্রকাশ:  ১৯ আগস্ট ২০২২, ১৭:৪০
নিজস্ব প্রতিবেদক

সিরিজ বোমা হামলা ও এর প্রতিবাদে ছাত্রলীগের কর্মসূচি নিয়ে ফেসবুকের মেসেঞ্জার গ্রুপে সমালোচনার জেরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে পুলিশে সোপর্দ করেছে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার (১৮ আগস্ট) মধ্যরাতে তাকে আটক করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল কর্তৃপক্ষ বলছে, মেফতাহুল মারুফ নামের ওই ছাত্রের বিরুদ্ধে ‘রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড ও জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ততার’ প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে। সে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের (২০১৯-২০ শিক্ষাবর্ষ ও বিভাগের ১৪তম ব্যাচ) ছাত্র।

মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের শিক্ষার্থীরা জানায়, ২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার প্রতিবাদে গত বুধবার ছাত্রলীগের কর্মসূচি পালিত হয়। এ নিয়ে সমালোচনা করে চৌদ্দশিখা নামের একটি ফেসবুক গ্রুপে কিছু কথা লিখেছিলেন মেফতাহুল মারুফ। সেখানে তিনি ছাত্রলীগের কর্মসূচির কারণে জনগণের ভোগান্তি হয়েছে বলেও সমালোচনা করেন।

ভুক্তভোগী শিক্ষার্থী মেসেঞ্জার গ্রুপে লেখেন, ‘সিরিজ বোমা হামলা চালাইছে জামায়াতুল মুজাহিদিন নামে একটা জঙ্গি সংগঠন বাংলা ভাইয়ের নেতৃত্বে। সেই সময় ক্ষমতায় ছিল বিএনপি-জামায়াত। এই ক্ষমতায় থাকার জন্য যদি দায়ী তারা হয় তাহলে গুলশানসহ সব জঙ্গি হামলার জন্য দায়ী আওয়ামী লীগ।’

তার এই মেসেজ প্রথমে হল ছাত্রলীগের হাতে আসলে তারা ওই শিক্ষার্থীকে প্রাধ্যক্ষের হাতে তুলে দেন। পরবর্তীতে তাকে শাহবাগ থানায় সোপর্দ করা হয়।

এ বিষয়ে মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক মোহাম্মাদ বিল্লাল হোসেন বলেন, ওই শিক্ষার্থীর বিরুদ্ধে আমরা রাষ্ট্র ও সরকারবিরোধী কর্মকাণ্ড এবং জঙ্গি সম্পৃক্ততার প্রাথমিক প্রমাণ পেয়েছি। এরই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের সহায়তায় তাকে শাহবাগ থানায় সোপর্দ করা হয়েছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুত হাওলাদার বলেন, রাতে জিয়া হল কর্তৃপক্ষ রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত থাকার অভিযোগে এক শিক্ষার্থীকে থানায় হস্তান্তর করেছেন। আমরা তাকে জিজ্ঞাসাবাদ করেছি। তবে ওই শিক্ষার্থীর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জানতে চাইলে ঢাবি প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রাব্বানী বলেন, জিয়া হলের এক শিক্ষার্থীকে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়েছে। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে।

পূর্বপশ্চিমবিডি/এআই

ঢাবি ছাত্র

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close