• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রামাণ্যচিত্র ‘গণফাঁসি ৭৭’ প্রদর্শনী ও আলোচনা সভা

প্রকাশ:  ০২ সেপ্টেম্বর ২০২২, ২১:২২
নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে প্রেসিডেন্ট জিয়াউর রহমানের গুম-খুনের রাজনীতির কালো অধ্যায় নিয়ে প্রামাণ্যচিত্র ‘গণফাঁসি ৭৭’ প্রদর্শনী ও ‘মায়ের কান্না’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার (২ আগস্ট) চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সম্পর্কিত খবর

    এতে দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহিদুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাসান মাহমুদ।

    সভায় আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম- ১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম, দীপ্ত টিভির ম্যানেজিং ডিরেক্টর ও গণফাঁসি ৭৭ এর পরিচালক ফুয়াদ চৌধুরী, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) হেলাল মোর্শেদ খান, চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ, মায়ের কান্নার প্রধান সমন্বয়ক মোঃ কামরুজ্জামান মিয়া লেলিন, আপিল বিভাগের সাবেক বিচারপতি শামসুদ্দিন মানিক।

    তথ্যমন্ত্রী বলেন, যাদের বিচারের জন্য কাঠগড়ায় দাঁড় করানো হয়েছিল তাদের বিচার শেষ না করে ফাঁসি কার্যকর করা হয়েছিল। ৪৫ বছর ধরে ভুক্তভোগীদের এই বোবা কান্নার বিচার বিএনপির কাছে চাই, একুশে আগস্ট গ্রেনেড হামলার বিচার বিএনপির কাছে চাই। খুনের মধ্যে দিয়ে বিএনপির সৃষ্টি, সেনাবাহিনীর সদস্যদের দীর্ঘদিন ধরে আটকে রেখে যে নির্যাতন অত্যাচার করেছে তাদের মুখোশ বিশ্ব দরবারে নিয়ে যাওয়ার ব্যবস্থা করব।

    সংসদ সদস্য নজরুল ইসলাম বলেন ১৯৭৭ সালে যাদেরকে খুনি জিয়া নৃশংসভাবে প্রহসনের বিচারের নামে হত্যা করেছিলেন তারা সকলে সামরিক বাহিনীর সদস্য ও মুক্তিযোদ্ধা ছিলেন। অবাক করা বিষয় ছিল যে, তিনি এসকল সদস্যদের ফাঁসির রায় সকালে নাস্তার টেবিলে সাইন করতেন।

    বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক চেয়ারম্যান মেজর জেনারেল হেলাল মোর্শেদ বলেন, মুক্তিযোদ্ধার স্বপক্ষের শক্তি এই ঘটনার পূনঃতদন্তের মাধ্যমে পিতৃহারা সন্তানেরা বুকে চাপা ব্যথা নিয়ে ন্যায়বিচার প্রত্যাশা করেন।

    তিনি বলেন, খুনি জিয়ার কবর সংসদ ভবন এলাকা থেকে সরিয়ে দিতে হবে। আপিল বিভাগের সাবেক বিচারপতি জনাব শামসুদ্দিন মানিক বলেন খুনি জিয়া ন্যূনতম বিচার তোয়াক্কা না করে বিচার প্রক্রিয়া সম্পন্ন করেন। বিচারিক নিয়ম হচ্ছে একজন আসামিকে ফাঁসির আগে পরিবারের সাথে সাক্ষাৎ এবং পরিবারের কাছে লাশ হস্তান্তর করা কিন্তু খুনি জিয়া তার কিছুই করেনি।

    পূর্বপশ্চিমবিডি/এআই

    প্রামাণ্যচিত্র,গণফাঁসি ৭৭

    সারাদেশ

    অনুসন্ধান করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close