• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মধুমতি সেতুতে আট দিনে টোল আদায় ২৬ লাখ ৬৬ হাজার টাকা

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০২২, ২২:৪৫
গোপালগঞ্জ প্রতিনিধি
মধুমতি নদীর ওপর নির্মিত ছয় লেনের সেতু।

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার মধুমতি নদীর ওপর নির্মিত ছয় লেনের সেতু উদ্বোধনের প্রথম আট দিনে ২৮ হাজার ৬৫০টি যানবাহন পারপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে ২৬ লাখ ৬৬ হাজার ৪৩০ টাকা।

বুধবার (১৯ অক্টোবর) গোপালগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ জাহিদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দৃষ্টিনন্দন মধুমতি সেতুর উদ্বোধন করেন। ১১ অক্টোবর রাত ১২টা ১ মিনিটি থেকে সেতু দিয়ে যান চলাচল শুরু হয়। এরমধ্যে প্রথম দিন (১১ অক্টোবর) ৩ হাজার ৫৭৬টি গাড়ি পারাপারে ৪ লাখ ১৪ হাজার ১৫৫ টাকা টোল আদায় হয়। দ্বিতীয় দিন (১২ অক্টোবর) ৩ হাজার ৫৫৪টি গাড়ি পারাপারে ৩ লাখ ৪৮ হাজার ২২৫ টাকা, ১৩ অক্টোবর ১ হাজার ৯৯১টি গাড়ি পারপারে ২ লাখ ২৮ হাজার ৮২০ টাকা, ১৪ অক্টোবর ৫ হাজার ৪৬৩টি গাড়ি পারাপারে ৪ লাখ ৪৩ হাজার ৯০ টাকা, ১৫ অক্টোবর ৪ হাজার ৪০টি গাড়ি পারাপারে ৩ লাখ ৩ হাজার ৬০০ টাকা, ১৬ অক্টোবর ৩ হাজার ১০৪টি গাড়ি পারাপারে ২ লাখ ৮২ হাজার ৯৫০ টাকা, ১৭ অক্টোবর ৩ হাজার ৮৫৯টি গাড়ি পারপারে টোল আদায় হয় ৩ লাখ ১৩ হাজার ৪১০ টাকা এবং ১৮ অক্টোবর ৩ হাজার ৬৩টি গাড়ি পারাপারে টোল আদায় হয়েছে ৩ লাখ ৩২ হাজার ১৮০ টাকা।

তিনি আরো বলেন, টোল আদায় ব্যবস্থার এখনো ইজারা হয়নি। গোপালগঞ্জ সওজের কর্মকর্তা-কর্মচারীরা টোল আদায় করছেন। টোলের কম্পিউটারাইজ রশিদ দেওয়া হচ্ছে। এ রুটে পুরোদমে এখনো গাড়ি চলাচল শুরু হয়নি। ভোমরা, বেনাপোল পোর্ট ব্যবহারকারীরা অচিরেই রুটটি ব্যবহার শুরু করবেন। এছাড়া ঢাকা-বেনাপোল, ঢাকা-যশোরসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্তত ১০ জেলার পরিবহন চলাচল পুরোপরি শুরু হলে টোল আদায়ের হার আরও বাড়বে। মধুমতি সেতুর টোল আদায়ে ইজারাদার নিয়োগ দেওয়া হবে। টোল কালেকশন সিস্টেম কম্পিউটারাইজড করা হয়েছে। ফলে এখান থেকে শতভাগ টোল আদায় সম্ভব হবে।

সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সেতুর টোল হার নির্ধারণ করে দেওয়া হয়েছে। কন্টেইনার বা ভারী মালামাল পরিবহনে সক্ষম যানের টোল ধরা হয়েছে ৫৬৫ টাকা, বড় ট্রাক বা কাভার্ড ভ্যান ৪৫০ টাকা, মাঝারি ট্রাক ২২৫ টাকা, বড় বাস ২০৫ টাকা, ছোট ট্রাক ১৭০ টাকা, পাওয়ার টিলার বা ট্রাক্টর ১৩৫ টাকা, মিনিবাস বা কোস্টার ১১৫ টাকা, মাইক্রোবাস বা পিকআপ ৯০ টাকা, সিডান কার ৫৫ টাকা, টেম্পো বা সিএনজি অটোরিকশা ২৫ টাকা, মোটরসাইকেল ১০ টাকা এবং ভ্যান, রিকশা বা বাইসাইকেল ৫ টাকা নির্ধারণ করেছে।

মধুমতি সেতুর পূর্ব পাড়ে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা এবং পশ্চিম পাড়ে নড়াইলের লোহাগড়া উপজেলা। গোপালগঞ্জের সাথে নড়াইলসহ যশোর অঞ্চলকে একত্রিত করেছে। সেতুটি চালু হওয়ার আগে ইজিবাইক, সিএনজিচালিত অটোরিকশা ও টেম্পো, তথা তিন চাকার যান কালনা ঘাট থেকে মধুমতি নদী পার হয়ে নড়াইলসহ যশোর অঞ্চলে যাতায়াত করতো। সেতুটি হওয়ায় যাত্রীদের দুর্ভোগ কমেছে। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়নে ৯৬০ কোটি টাকা ব্যয়ে জাপানি ও বাংলাদেশি ঠিকাদারেরা যৌথভাবে সেতুটি তৈরি করেছেন। সেতুর দৈর্ঘ্য ৬৯০ মিটার ও প্রস্থ ২৭ দশমিক ১০ মিটার।

মধুমতি সেতু,আট দিন,টোল আদায়

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close