• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সীমান্ত হত্যা শূন্যের কোটায় আনা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশ:  ১৭ ডিসেম্বর ২০২২, ১৫:১২
লালমনিরহাট প্রতিনিধি

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি বলেছেন, আমাদের প্রধানমন্ত্রীর সাথে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে চমৎকার বন্ধুত্বপূর্ণ সু-সম্পর্ক রয়েছে। তারাও চান না সীমান্ত হত্যাকাণ্ড হোক। আমাদেরও কাম্য নয়। বিগত বছরের তুলনায় সীমান্ত হত্যা এ বছরে অনেক কম হয়েছে। দুই দেশে আলোচনা অব্যাহত রয়েছে সীমান্ত হত্যা শূন্যের কোটায় আনা হবে।

শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে লালমনিরহাট চার্চ অভ্ গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে সাংবাদিকের এসব কথা বলেন তিনি।

ইতোপূর্বে সীমান্ত হত্যাকাণ্ডের শিকার মরদেহ ফেরতের বিষয়ে পতাকা বৈঠকের মাধ্যমে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনী আলোচনা করে থাকেন। করোনার সময় বন্ধ থাকা দুই দেশের জেলা প্রশাসক পর্যয়ের আলোচনা পুনরায় চালু করা হবে। সেখানে এসব বিষয়ও আলোচনা হতে পারে। তবে অবৈধ ভাবে ভারতে অনুপ্রবেশ না করতে সীমান্তবাসীর প্রতি আহবান জানান শাহরিয়ার আলম এমপি।

দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক বিষয়ে তিনি বলেন, এক সময় মোগলহাট স্থলবন্দর দিয়ে কয়লাসহ বিভিন্ন পন্যের বাণিজ্যিক সম্পর্ক ছিল। যা পুনরায় তৈরী করতে আলোচনা অব্যাহত রয়েছে। পুরনো যত যোগাযোগের মাধ্যম রয়েছে সবগুলো পুনরায় চালু করতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ভারত সরকার আন্তরীক হলে মোগলহাট স্থলবন্দর চালু করা সম্ভব হবে। এ নিয়ে স্থানীয় ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের সাথেও কথা হয়েছে।

প্রাক্তন শিক্ষার্থী হিসেবে চার্চ অভ্ গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, বিদ্যালয়টির শিক্ষার্থীদের জন্য বৃত্তি ব্যবস্থা করতে আমার বাবার নামে একটি ট্রাষ্টি গঠন করবো। ২৫ লাখ টাকার তহবিল দেওয়া হবে। সেখান থেকে মিশন স্কুলের শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির ব্যবস্থা করা হবে। বিদ্যালয়ের শিক্ষক সংকট দূর করাসহ ডিজিটাল ল্যাব গঠন করা হবে। এতে সরকারি পৃষ্ঠপোষকতা না পেলে প্রয়োজনে প্রাক্তন শিক্ষার্থীরা সম্মিলিত ভাবে গড়ে তুলবো।

বিদ্যালয়টিতে আধুনিক যুগোপযোগি শিক্ষা কার্যক্রম পরিচালনায় সার্বিক সহায়তার আশ্বাস দেন তিনি।

চার্চ অভ্ গড উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহিদার রহমানের সভাপতিত্বে ৭৫ বছর পূর্তি অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সম্পাদক অ্যাডভোকেট মতিয়ার রহমান, সিআইবির জাতীয় পরিচালক খ্রাস্টাবেল কালাইসেলভি, লালমনিরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, বিদ্যালয়টির প্রাক্তন প্রধান শিক্ষক অনিমেষ বৈদ্য ও প্লাটিনাম জুবিলি উদযাপন কমিটির প্রধান উপদেষ্টা সালেহ বিন সামস প্রমুখ।

এর আগে চার্চ অভ্ গড উচ্চ বিদ্যালয়ের ৭৫ বছর উদযাপনে প্রকাশিত স্মরনিকা ‘ঐক্যতান’র মোড়ক উন্মোচন করেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এরপর কেক কেটে ও বেলুন উড়িয়ে দুইদিন ব্যাপী বর্ষপূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

লালমনিরহাট,পররাষ্ট্র প্রতিমন্ত্রী,শূন্য,সীমান্ত হত্যা,শাহরিয়ার আলম

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close