• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মানুষের স্বাস্থ্যসেবায় স্বাস্থ্যকর্মীদের আরো নিবেদিত হতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ:  ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৮
সিলেট প্রতিনিধি

দেশের সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় স্বাস্থ্যকর্মীদের আরো নিবেদিত হতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে বুধবার (১ ফেব্রুয়ারি) সিলেট বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তা-কর্মচারীদের সাথে এক বিশেষ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

জাহিদ মালেক বলেন, মানসম্পন্ন স্বাস্থ্যসেবা পাওয়া দেশের একজন মানুষের অধিকার। বর্তমান সরকার চিকিৎসা খাতে কোটি কোটি টাকা ভর্তুকি দিয়ে বিনামূল্যে দেশের মানুষের স্বাস্থ্যসেবা দিচ্ছে। কিন্তু সেই সেবা যদি স্বাস্থ্যখাতের নিজেদের কর্মীদের গাফিলতির কারণে বাস্তবায়ন না হয়, তাহলে সরকারের পরিকল্পনা অকার্যকর হয়ে যাবে। সরকারি টেস্টিং মেশিন থাকতেও যদি রোগীকে বাইরে পরীক্ষা করতে পাঠানো হয়, বাইরের বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে চিকিৎসার জন্য পাঠানো হয়, তাহলে সেটি দেশের মানুষের সাথে প্রতারণা করার শামিল হবে।

তিনি বলেন, দেশে ভালো চিকিৎসা না পেলে মানুষ তখন বিদেশে চিকিৎসা নিতে যাবে। বিদেশে চিকিৎসা নিলে দেশের মানুষের ব্যয় অনেক বৃদ্ধি পাবে। এ জন্য দেশের সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় স্বাস্থ্যকর্মীদের আরো নিবেদিত হতে হবে। চিকিৎসা সেবায় সাধারণ মানুষের আকাঙ্খার প্রতিফলন ঘটাতে হবে। মনে রাখতে হবে, একটি মানুষও যেন সরকারি হাসপাতাল থেকে সেবা না পেয়ে ফিরে যেতে না হয়। এটি নিশ্চিত করতে হবে। এই সেবা কাজের জন্যই সরকার আপনাদেরকে নিয়মিত বেতনসহ অন্যান্য সুবিধাবাদী দিয়ে যাচ্ছে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জানান, সিলেটের স্বাস্থ্য ব্যবস্থায় আধুনিকায়ন করা হবে। সিলেটে একটি উন্নত ক্যানসার, কিডনি, লিভার চিকিৎসার জন্য ১৫তলা বিশিষ্ট হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল হাসপাতালে ৯০০ বেডের সাথে আরো নতুন করে ৫০০ বেড বাড়ানো হচ্ছে। পুরাতন ৪টি ডায়ালাইসিস বেডের সাথে আরো নতুন করে ১০টি বেডের ডায়ালাইসিস ইউনিট বাড়ানো হচ্ছে। এখানে নতুন করে একটি বার্ন ও প্লাস্টিক ইনস্টিটিউট করা হচ্ছে।

তিনি বলেন, টেকনোলজিস্টসহ অন্যান্য স্বাস্থ্য সহযোগী পদে নতুন করে লোকবল নিয়োগ কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এগুলো কাজ সম্পন্ন করা গেলে সিলেটের স্বাস্থ্যসেবার মান নতুনভাবে দৃষ্টিগোচর হবে। কিন্তু এই সেবা যারা দিবে সেই কর্মকর্তাবৃন্দ, চিকিৎসক, নার্সদের কাজে আরও মনোযোগী হতে হবে। মানুষের জন্য স্বাস্থ্যসেবা দেওয়া নিশ্চিত করতে হবে। তাহলেই সরকারের লক্ষ্য, উদ্দেশ্য বাস্তবায়িত হবে।

সভার আগে স্বাস্থ্যমন্ত্রী সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন, ১৫তলা বিশিষ্ট ক্যানসার হাসপাতাল নির্মাণ কাজ পরিদর্শনসহ সিলেটের বিভিন্ন স্বাস্থ্যখাতের সেবা সরেজমিনে ঘুরে দেখেন ও চিকিৎসার খোঁজখবর নেন।

এসময় সিলেটের সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলো বিশেষ করে এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালটি অন্য হাসপাতালের তুলনায় বেশি পরিচ্ছন্ন থাকায় হাসপাতালে কর্মরত কর্মকর্তাদের প্রশংসা করে উৎসাহ দেন জাহিদ মালেক।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সিলেট,স্বাস্থ্যমন্ত্রী,স্বাস্থ্যকর্মী,মানুষ,স্বাস্থ্যসেবা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close