• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

থানচিতে র‌্যাবের অভিযান  

১৭ জঙ্গি ও কেএনএফের ৩ সদস্য গ্রেপ্তার

প্রকাশ:  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১৪
বান্দরবান প্রতিনিধি

নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ১৭ সদস্য ও পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। মঙ্গলবার বান্দরবানের থানচি উপজেলার রেমাক্রি ব্রিজ সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

বুধবার সকালে বান্দরবান জেলা পরিষদ মিলানায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করে র‌্যাব। এ সময় গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

র‌্যাবের মুখপাত্র খন্দকার আল মঈন বলেন, ‘গ্রেপ্তারদের কাছ থেকে বিপুল পরিমাণ দেশি-বিদেশি অস্ত্র, গোলাবারুদ ও বোমা তৈরির সরঞ্জামাদি, উগ্রবাদী বই, কন্টেন্ট, লিফলেট, অস্ত্র ক্রয়ের উদ্দেশ্যে রক্ষিত নগদ সাত লাখ টাকা ও তাদের ব্যবহৃত বিভিন্ন সরঞ্জমাদি উদ্ধার করা হয়।’

তিনি আরও বলেন, ‘অভিযানে পাহাড়-সমতল মিলে এই পর্যন্ত ৫৫ জন জঙ্গি এবং কেএনএফের ১৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। নাথানবমের দুই সহযোগীকে আটক করা হলেও জিজ্ঞাসাবাদে তারা নাথানবমের অবস্থান সম্পর্কে জানায়নি। তারা এই জঙ্গি সংগঠনকে সহযোগিতা করে আসছিল। জঙ্গিদের নিয়ে আসা, প্রশিক্ষণ দেওয়া, পথ প্রদর্শকসহ সব কাজে সহযোগিতা করছিলেন তারা। তাদের সঙ্গে নাথানবমের যোগাযোগ ছিল।’

তিনি জানান, অবৈধ উপায়ে জঙ্গিদের থেকে নেওয়া সাত লাখ টাকা দিয়ে অস্ত্র কেনার বিষয়টি নাথানবমের নির্দেশনায় কেএনএফের সদস্যরা বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছিল। সাত লাখ টাকার অস্ত্র কিনে তা জঙ্গিদের হাতে দেওয়ার পরিকল্পনা করছিল। যারা রাষ্ট্রবিরোধী চক্রান্তের সঙ্গে জড়িত হবে, রাষ্ট্রীয় সন্ত্রাসীদের লালন-পালন করবে তাদের আইনের আওতায় আনতে র‌্যাব বদ্ধ পরিকর।

র‌্যাবের মুখপাত্র বলেন, ‘গতকাল মঙ্গলবারের গোলাগুলির ঘটনায় র‌্যাবের আট সদস্য আহত হয়েছেন। তবে তারা বড় ধরনের কোনো আঘাত পায়নি। আহতদের সামরিক হাসপাতালে এনে চিকিৎসা দেওয়া হচ্ছে। কারও অবস্থা আশঙ্কাজনক নয়। সাড়ে তিনশর অধিক আমরা গুলি করেছি। তারাও দুইশর অধিক গুলি করেছে।’

প্রেস ব্রিফিং এ র‌্যাব জানায়, ২০ অক্টোবরের অভিযানের কারণে জঙ্গিরা ছত্রভঙ্গ হয়ে গেছে। তারা এখন প্রশিক্ষণ নিচ্ছেন না। এখন তারা ছত্রভঙ্গ হয়ে বিভিন্নভাবে আত্মগোপনে আছেন। তবে তাদের কেউ আইনশৃঙ্খলাবাহিনীর মুভমেন্ট সম্পর্কে জানাচ্ছে। তবে তারা সংগঠিত হওয়ার চেষ্টা করছেন, তা না হলে তারা অস্ত্র কিনতেন না। কেএনএফের সদস্যদের তথ্য অনুযায়ী, তাদের সদস্য সংখ্যা আনুমানিক ২০০।

র‌্যাব জানায়, ৫৫ জনের তালিকায় ২৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে তবে আরও ২৮ জনকে এখনো আইনের আওতায় আনা সম্ভব হয়নি। তাদের আটকের চেষ্টা চলছে।

জঙ্গি

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close