• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কক্সবাজার সৈকতে ভেসে এসেছে হাজার হাজার মৃত জেলিফিশ

প্রকাশ:  ২৯ মার্চ ২০২৩, ২২:১২
কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী পয়েন্টে বালিয়াড়িতে জোয়ারের সঙ্গে ভেসে এসেছে হাজার হাজার মৃত জেলিফিশ। এসব মাছের মধ্যে কোনোটা আকারে ছোট, কোনোটা বড়। দেখতে অনেকটা অক্টোপাসের মতো।

বুধবার (২৯মার্চ) সকাল থেকে সন্ধ্যা সৈকতের কলাতলী পয়েন্টে হাজার হাজার মরা জেলিফিশ বালুতে আটকে থাকতে দেখা গেছে। তবে এগুলো কী কারণে মারা যাচ্ছে এর সঠিক কারণ কেউ বলতে পারছে না।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী পয়েন্ট সুগন্ধা পর্যন্ত ২ কিলোমিটার জোয়ারের পানির সঙ্গে অসংখ্য মরা জেলিফিশ ভেসে এসে আটকা পড়েছে। মরা এই জেলিফিশগুলো ঘিরে আছে উৎসুক পর্যটকরা।

স্থানীয় জেলেদের কাছে জেলিফিশ সাগরের ‘লোনা’ হিসেবে পরিচিত। গভীর সমুদ্রে জেলেদের জালে এসব জেলিফিশ আটকা পড়ে মারা যেতে পারে বলে ধারণা স্থানীয়দের।

সী সেইফ লাইফ গার্ড সংস্থা সিনিয়র লাইফ গার্ড কর্মী জয়নাল আবেদীন ভুট্টো বলেন, হাজার হাজার মরা জেলিফিশ ভেসে এসেছে। কয়েক মাস না পার হতেই আবারো ভেসে আসছে। এই জেলিফিসগুলো সাধারণত হাত দিয়ে ধরলে চুলকাই। পর্যটকরা না বুঝে ছবি তুলতে গিয়ে এসব ভুল করে পরে পুরো শরীর চুলকানো শুরু হয়।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দার বলেন, এই সময়ে জেলিফিশগুলো মরার সিজন নয়। হয়তো জেলিফিশ উপকূলের কাছাকাছি এসে জেলেদের জালে আটকা পড়েছিলো। পরে জেলেরা জেলিফিশগুলো ফেলে দেয়ায় মরা মাছ সৈকতের বেলাভূমিতে আসতে শুরু করেছে।

কক্সবাজার টুরিস্ট পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেলোয়ার বলেন, জেলিফিশ ভেসে আসছে খবর পেয়ে আমাদের টিম কাজ করছে।

পূর্বপশ্চিমবিডি/এসএ

কক্সবাজার,জেলিফিশ,মৃত,সৈকত

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close