• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

জন্ডিস বাড়ায় রাসিককে চিঠি দিয়েছে রামেক

প্রকাশ:  ২০ এপ্রিল ২০২৩, ১৭:২০
রাজশাহী প্রতিনিধি

রাজশাহীতে হেপাটাইটিস ভাইরাসের সংক্রমণ ও জন্ডিস রোগী বাড়ছে। মূলত পানির কারণেই এই রোগ দ্রুত ছড়িয়ে যাচ্ছে বলে ধারণা করছেন চিকিৎসকরা।

রোগী বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সম্প্রতি রাজশাহী সিটি করপোরেশনকে চিঠি দিয়েছে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল কর্তৃপক্ষ। তবে, শহরে পানি সরবরাহকারী প্রতিষ্ঠান রাজশাহী ওয়াসা কর্তৃপক্ষ দাবি করছে, তাদের পানির মান ঠিক আছে।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতলের তথ্যমতে, গত এক মাসে পানিবাহিত রোগে রাজশাহী নগরীর প্রায় ২৮ জন রোগী ভর্তি হয়েছেন। তারা হেপাটাইটিস ভাইরাসের বিভিন্ন ধরন ও জন্ডিস রোগে আক্রান্ত।

রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএম শামীম আহম্মেদ বলেন, রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতলে হেপাটাইটিস ও জন্ডিস রোগে আক্রান্ত রোগী বেড়েছে। এটি যেহেতু পানিবাহিত রোগ তাই আমরা সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগকে চিঠি দিয়েছি। সেখানে আমরা বলেছি-রোগী বাড়ছে তাই ব্যবস্থা গ্রহণের জন্য।

রাজশাহী সিটি করপোরেশনের তথ্য মতে, রাজশাহীর নগরীতে গত এক সপ্তাহে নতুন করে ৯ জন জন্ডিস ও হেপাটাইটিস রোগী শনাক্ত হয়েছে। এর আগের সপ্তাহে ১৬ জন জন্ডিস ও হেপাটাইটিস রোগী শনাক্ত হয়।

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএমএ আঞ্জুমান আরা বেগম বলেন, পানিবাহিত রোগী নগরীতে বাড়ছে। এই সংক্রান্ত একটি চিঠিও রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে পাঠানো হয়েছে। প্রতি সপ্তাহজুড়েই আমরা জন্ডিস ও হেপাটাইটিস রোগীর খবর রাখি ও তালিকা করি। আমাদের মাঠ কর্মীদের জন্ডিস ও হেপাটাইটিস রোগীর তথ্য নিতে বলা হয়েছে। এই রিপোর্ট অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. জাকীর হোসেন (অতিরিক্ত সচিব) বলেন, আমাদের কাছে এমন তথ্য নেই। এটা পানিবাহিত রোগ সেটা ঠিকই। সুনির্দিষ্টভাবে কোনো বাড়িতে এরকম হয়েছে এসব তথ্য পেলে আমরা আরেকটু খোঁজ নিতে পারি।

তিনি বলেন, তবে ওয়াসার পানিতে কোনো সমস্যা নেই, আমরা প্রতিনিয়ত পরীক্ষা করি। যারা ব্যবহার করে তারা যে রিজার্ভার থেকে পানি ব্যবহার করেন সেখানেও সমস্যা থাকতে।

জন্ডিস

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close