• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

গাজীপুরে প্রধান নির্বাচন কমিশনার 

নির্বাচন কমিশনের পক্ষে শত-সহস্র সমস্যা সমাধান করা সম্ভব নয়

প্রকাশ:  ১০ মে ২০২৩, ১৬:১৬ | আপডেট : ১০ মে ২০২৩, ১৬:২১
গাজীপুর প্রতিনিধি

নির্বাচন কমিশনের পক্ষে শত-সহস্র সমস্যা সমাধান করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। বুধবার (১০ মে) দুপুরে জয়দেবপুরে আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে প্রার্থীদের তুলে ধরা অভিযোগ প্রসঙ্গে তিনি এ মন্তব্য করেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, কতোগুলো সমস্যা শ্বাশত, যেমন কালো টাকার কথা বলেছেন। এখানে কিন্তু আপনাদেরকে...যেটাকে আমরা বলি সেলফ ডিফেন্স, আত্মরক্ষার্থমূলক বা নিজের স্বার্থে যেটা করণীয় সেই পদক্ষেপগুলো আপনাদেরকে নিতে হবে। নির্বাচন কমিশনের পক্ষে শত-সহস্র সমস্যা সমাধান করা সম্ভব নয়।

তিনি বলেন, মাঠে যখন খেলা হবে ২ পক্ষকেই খেলতে হবে। আমি যদি কালো টাকা বিতরণ করে থাকি, আরেকজনকে এই কালো টাকা বিতরণ প্রতিহত করার চেষ্টা করতে হবে- যতোদূর সম্ভব। পারবেন কি পারবেন না...কিন্তু নির্বাচন কমিশন এসে, পুলিশ এসে রাতারাতি সেটা করতে পারবে অনেক ক্ষেত্রে সেটা সম্ভব হবে না।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, এই কালো সংস্কৃতি থেকে আমাদের ধীরে ধীরে উঠে আসতে হবে। আমাদের নির্বাচন ব্যবস্থায় এখনো অনেক অপসংস্কৃতি-কালো সংস্কৃতি রয়ে গেছে। আপনাদের চেষ্টায় হয়তো একটা সময় আসবে যখন আমরা-আপনারা সকলে সুশৃঙ্খল-অহিংসভাবে ভোটকেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনের তরফ থেকে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য যা কিছু করণীয়, যতোটুকু আমাদের সামর্থ্যের মধ্যে থাকবে...আমাদের আন্তরিকতার কোনো অভাব থাকবে না, আমাদের চেষ্টার কোনো অভাব থাকবে না। আমরা পুরোপুরি সেই চেষ্টাটা করবো।

কাজী হাবিবুল আউয়াল বলেন, এটা ঠিক যে, নির্বাচন কমিশন...আপনারা বলেছেন, আমরা এককভাবে তেমন কিছু করতে পারব না। যদি আমাদের সহযোগী প্রশাসন এবং পুলিশ প্রশাসন তাদের দায়িত্ব শক্তভাবে এবং পেশাগতভাবে ডিসচার্জ করে না থাকে। আমি স্পষ্ট করে বলতে চাই যে, এটা যেহেতু মেট্রোপলিটন এরিয়া, এখানে কিন্তু পুলিশ প্রশাসনের গুরুত্ব জেলা পুলিশের চেয়ে অধিক। বেশ কিছু ম্যাজিস্ট্রিয়াল পাওয়ার পুলিশ কমিশনার ও পুলিশ কর্মকর্তাদের দেওয়া আছে।

মতবিনিময় সভায় উপস্থিত সরকারি কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, বাংলাদেশের নির্বাচনের দিকে শুধু আমরা না, সারা বিশ্ব তাকিয়ে আছে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা যখন নির্বাচন নিয়ে আলোচনা করি, আমরা যখন দেখি পৃথিবীর বিভিন্ন দেশ আমাদের নির্বাচন নিয়ে কথা বলছে। আমরা কিন্তু তাদের মুখ চেপে ধরতে পারছি না। যদি সম্ভব হতো, মুখ চেপে ধরতাম কিন্তু মুখ চেপে ধরতে পারবো না, পৃথিবীটা এখন উন্মুক্ত।

তিনি বলেন, আমাদের নির্বাচন নিয়ে আমেরিকা, ইউকে, ইউরোপীয় ইউনিয়ন, জাপান কথা বলছে এবং ইউনাইটেড নেশনস থেকেও কথা বলা হচ্ছে। কাজেই গাজীপুরের যে নির্বাচনটা হতে এটার গুরুত্ব আমাদের কাছে অত্যাধিক। কারণ আগামীতে জাতীয় সংসদ নির্বাচন হবে, এর আগে এতো বড় পরিসরে একটি নির্বাচন জাতীয়ভাবে অনেক গুরুত্ব বহন করবে বলে আমরা মনে করি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

গাজীপুর,প্রধান নির্বাচন কমিশনার,কাজী হাবিবুল আউয়াল,সমাধান,নির্বাচন কমিশন,সমস্যা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close