• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৪০ বছরে,প্রথমবারের মতো সফল সিজার অপারেশন

প্রকাশ:  ১৫ অক্টোবর ২০২৩, ১০:২৯
সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিষ্ঠার পর প্রথম সিজার অপারেশন সফল হয়েছে। প্রতিষ্ঠার দীর্ঘ ৪০ বছর পর প্রথম সিজারিয়ান অপারেশন এটি।

শনিবার (১৪ অক্টোবর ) দুপুরে হাসপাতালের অপারেশন থিয়েটারে উপজেলার সুরমা ইউনিয়নের টেংরাটিলা গ্রামের আব্দুর রহিমের স্ত্রী রুমা আক্তারের হাসপাতালে প্রথম অস্ত্রোপচার করা হয়। এতে ওই প্রসূতি এক পুত্র সন্তানের জন্ম দেন। বর্তমানে মা ও নবজাতক উভয়েই সুস্থ আছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আবু সালেহীন খান জানিয়েছেন হাসপাতালে এই প্রথম অস্ত্রোপচারের মাধ্যমে সন্তানের জন্ম হয়েছে। নবজাতক ও মা উভয়েই সুস্থ আছে। হাসপাতালে সিজারিয়ান অপারেশন কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি জানান।

১৯৮৩ সালে দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার পর ১৯৯৯ সালে৩১শয্যা বিশিষ্ট দোয়ারাবাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চালু করা হয়। বর্তমানে ২০২৩ সালে ৫০ শয্যা বিশিষ্ট ভবনের উদ্বোধন হলেও ৩১শয্যার জনবল দিয়ে হাসপাতালটি পরিচালিত হচ্ছে।

গাইনি ডাক্তার থাকলেও অ্যানেস্থেসিয়া বিশেষজ্ঞ না থাকায় হাসপাতালে সিজারে সন্তান প্রসবের ব্যবস্থা নেয়া হয়নি কখনো। আবার অ্যানেস্থেসিয়া থাকলেও গাইনি ডাক্তার থাকতো না।কাজেই সমন্বয়ের অভাবে দীর্ঘ সময় পেরিয়ে গেলে এতদিনে অপারেশন থিয়েটার অচল হয়ে পড়েছিল। সম্প্রতি এ সংকট সমাধান করে হাসপাতাল কর্তৃপক্ষ অপারেশন থিয়েটারটি চালু করার উদ্যোগ নিয়ে এর কার্যক্রম শুরু করা হয়।সুনামগঞ্জ সিভিল সার্জন ডাক্তার আহাম্মেদ হোসাইনের নির্দেশনায় এই অপারেশন করেছেন ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনসালটেন্ট ( গাইনী ) ডাঃ ফাতেমা তোজ জোহরা।

এনেস্থেসিয়া কনসালটেন্ট ডাঃ মাহফুজা রহমান চৌধুরী, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সাজ্জাদ হোসেন ও সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ আবু সালেহীন খান। ছাতক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনসালটেন্ট এনেস্থেসিয়া ডাঃ সৈয়দ খুররম আহমদ ও এসময় উপস্থিত ছিলেন।

হাসপাতালে প্রথম অস্ত্রোপচারে জন্ম নেয়া শিশুটির বাবা আব্দুর রহিম বলেন, প্রথমে কিছুটা ভয়ে ছিলাম কারণ হাসপাতালে প্রথম সিজার এটি। সুষ্ঠুভাবে সিজার সম্পন্ন হওয়ার পর খুবই উপকৃত হয়েছি। অন্য যেকোনো হাসপাতালে সিজার করলে ১৫থেকে ২০ হাজার টাকা খরচ হতো। কিন্তু এ হাসপাতালে ফ্রিতে সব সেবা পেয়েছি।

চিকিৎসা

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close