• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

হাটহাজারী হাসপাতালে এক দিনে বিনা অস্ত্রোপচারে জন্ম নিল ১০ নবজাতক

প্রকাশ:  ১৮ ডিসেম্বর ২০২৩, ২১:০১
পূর্বপশ্চিম ডেস্ক

চট্টগ্রামের হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলতি বছরের ১১ মাসে (জানুয়ারি-নভেম্বর) ছাড়াই (বিনা অস্ত্রোপচার) ১ হাজার ১৪২টি স্বাভাবিক প্রসব সম্পন্ন হয়েছে। একক মাস হিসেবে গত নভেম্বরেই ১১০জন প্রসূতির স্বাভাবিক প্রসব হয় এই হাসপাতালে। গত এক বছরে বিনা অস্ত্রোপচারে স্বাভাবিক প্রসব সংখ্যার দিক থেকে এটি জেলায় অনেকটা শীর্ষস্থান দখল করেছে এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইতিহাসে অনেকটা রেকর্ডও বটে!

চট্টগ্রামের হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একদিনে ১০ নবজাতকের জন্ম হয়েছে। রোববার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফুটফুটে ১০ নবজাতকের জন্ম হয়।

সোমবার বিকালে গণমাধ্যমকর্মীদের কাছে এ বিষয়টি সত্যতা নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. সোহানিয়া আক্তার বিল্লাহ। তিনি জানান, ইতোমধ্যে সবার পরিবার নতুন প্রাণের আগমনে যার যার নবজাতক ও তাদের মাকে নিয়ে হাসিমুখে বাড়ি ফিরে গেছে। তাছাড়া, রোববার অস্ত্রোপচারের মাধ্যমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক নবজাতকের জন্ম হয়েছে। অপারেশন সম্পন্ন করেন ইএমও ডা. রোমেনা বেগম। তার সহকারী ছিলেন এমও ডা. লিপিকা চৌধুরী। ডেলিভারি পরবর্তী নবজাতক ও তার প্রসূতি মা উভয়ে সুস্থ আছেন।

এদিকে বিনা অস্ত্রোপচারের মাধ্যমে জন্ম নেওয়া ১০ নবজাতকের প্রসূতি মায়েরা আর্থিক অনটন অনেকটাই বাধার পরও স্বাস্থ্যসেবা নিশ্চিত করে তাদের শিশুদের সুস্থভাবে পৃথিবীর মুখ দেখাতে পেরে অনেকটা উচ্ছ্বসিত। পাশাপাশি সব শঙ্কাকে উড়িয়ে দিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভালো চিকিৎসাসেবা পেয়ে জন্ম নেয়া ১০ নবজাতকের পরিবারের সদস্যরাও অত্যন্ত আনন্দিত ও সন্তুষ্ট।

রোববার ভোরে নরমাল ডেলিভারি হয় উপজেলার ৩নং মির্জাপুর সরকার হাট এলাকার বেলাল সওদাগরের বাড়ির প্রসূতি ফিরোজা বেগমের। তিনি জানান, ওই দিন ভোর সাড়ে ৫টার দিকে পেটে ব্যথা নিয়ে তাকে তার পরিবারের সদস্যরা হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান এবং কর্তব্যরত চিকিৎসক ও নার্সদের প্রচেষ্টায় ভোর ৫টা ৫৫ মিনিটের দিকে স্বাভাবিকভাবে তার একটি ফুটফুটে কন্যাশিশুর জন্ম হয়।

সূত্র জানায়, আগে বিগত বছরগুলোতে যেখানে প্রতি মাসে গড়ে ১০-১২টি নরমাল ডেলিভারি হতো; কয়েক বছরের ব্যবধানে এখন প্রতি মাসে নরমাল ডেলিভারি শতাধিক সংখ্যায় উন্নীত হয়েছে। গত জানুয়ারি থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত নরমাল ডেলিভারি হয় দুই হাজারেরও অধিক। এর মধ্যে জানুয়ারি মাসে ১০২টি, ফেব্রুয়ারি মাসে ৯৩টি, মার্চ মাসে ১০২টি, এপ্রিল মাসে ৯৮টি, মে মাসে ১০৮টি, জুন মাসে ৯৪টি, জুলাই মাসে ১১৪টি, আগস্ট মাসে ৯৮টি, সেপ্টেম্বর মাসে ১০৭টি, অক্টোবরে মাসে ১১৬টি ও নভেম্বর মাসে ১১০টি। তাছাড়া গত এক বছরে সিজারের মাধ্যমে অর্ধশতাধিকেরও বেশি নবজাতকের জন্ম হয়েছে।

স্বাস্থ্য কমপ্লেক্স প্রসূতি মায়েদের প্রসব সেবায় আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা চলমান থাকবে জানিয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচএফপিও) ডা. রশ্মি চাকমা জানান, হাটহাজারী অঞ্চলের জনসাধারণের স্বাস্থ্যসেবার পাশাপাশি আমরা প্রসূতিদের সেবা প্রদানে অনেকটা সচেষ্ট রয়েছি। আমাদের নিরলস প্রচেষ্টার ফলে বিনা অস্ত্রোপচারে গত এক বছরে ১ হাজার ১৪২টি শিশুর জন্ম হয়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। এছাড়া গাইনি বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা সিজারিয়ান করেও অর্ধশতাধিকেরও বেশি শিশুর জন্ম হচ্ছে। তবে আমরা নরমাল ডেলিভারিতেই বেশি গুরুত্ব দিয়ে থাকি।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় জন্ম হয় ১০টি নতুন প্রাণের। সবার পরিবার নতুন প্রাণের আগমনে যার যার নবজাতক ও তাদের মাকে নিয়ে হাসিমুখে বাড়ি ফিরে গেছে। স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত মেডিকেল অফিসার, গাইনি কনসালটেন্ট, নার্স ও ধাত্রীসহ সংশ্লিষ্টদের একান্ত প্রচেষ্টায় এসব ডেলিভারি হয়েছে। এতে উপকৃত হয়েছে হাটহাজারী উপজেলার বিভিন্ন ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলের মানুষজন।

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার,হাসপাতাল

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close