• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রাঙ্গামাটির ১৮ দুর্গম কেন্দ্রে হেলিকপ্টারে যাবে নির্বাচনি সরঞ্জাম

প্রকাশ:  ০৩ জানুয়ারি ২০২৪, ২৩:০২
পূর্বপশ্চিম ডেস্ক

পার্বত্য রাঙ্গামাটি আসনের ২১৩টি ভোটকেন্দ্রের মধ্যে ১৮টি দুর্গম কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে ভোটের আগের দিন হেলিকপ্টারের মাধ্যমে নির্বাচনি সরঞ্জাম পৌঁছে দেওয়া হবে।

রাঙ্গামাটি শহর থেকে এসব এলাকায় পৌছাতে সময় লাগে প্রায় দুুই দিন। জেলার বাঘাইছড়ি, বরকল, জুরাছড়ি ও বিলাইছড়ির দুর্গম ভোটকেন্দ্রগুলোতে নির্বাচনি সামগ্রী ও প্রয়োজনীয় লোকবল পাঠানোর বিকল্প উপায় হচ্ছে হেলিকপ্টার।

নির্বাচন কমিশন জানিয়েছে, যেহেতু ১৮টি কেন্দ্র অতি দুর্গম এলাকায়, তাই ভোটের আগের দিনই সরঞ্জাম এবং লোকবল পাঠিয়ে দেওয়া হবে। বিগত নির্বাচনগুলোর মতো এবারও সেখানে ভোটের সরঞ্জামাদি এবং লোকবল পাঠাতে হেলিকপ্টার ব্যবহার করা হবে।

রাঙ্গামাটি জেলা নির্বাচন অফিস জানিয়েছে, জেলায় মোট ১৮টি দুর্গম (হেলিসর্টি) কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রের মধ্যে বাঘাইছড়ি উপজেলায় ৬টি, বরকল উপজেলায় ২টি, জুরাছড়ি উপজেলায় ৭টি এবং বিলাইছড়ি উপজেলায় ৩টি ভোটকেন্দ্র রয়েছে। ১৮টি কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ২৫,৬০৭ জন।

বাঘাইছড়ি উপজেলার দুর্গম ৬টি ভোটকেন্দ্রের মধ্যে বাঘাইছড়ি ইউনিয়নের শিজক দজর নিম্ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার রয়েছেন ১,৪১৩ জন ভোটার। এছাড়া সাজেক ইউনিয়নের নিউ লংকর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২,৫০৭ জন, ভাইবোনছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২,১৪২ জন, ভূইচুই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১,৯৫১ জন, বেটলিং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫৮৩ জন, শিয়ালদাই লুই সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ১,৫৮৪ জন ভোটার রয়েছেন।

অন্যদিকে, ভারত সীমান্তবর্তী বরকল উপজেলার আইমাছড়া ইউনিয়নের সিএম পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২,৩৪৮ জন ও বরড় হরিণা ইউনিয়নের শুকনাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১,৩৯০ জন ভোটার রয়েছেন।

জুরাছড়ি উপজেলার জুরাছড়ি ইউনিয়নের শৈয়ালপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১,১৯৯ জন ভোটার রয়েছেন। এছাড়া মৈদং ইউনিয়নের শিলছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার রয়েছেন ২,৪০৮ জন, ফকিরাছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১,৩৪১ জন, দুমদুম্যা ইউনিয়নের ফরেস্ট ভিলেজার সরকারি প্রাথমিকি বিদ্যালয়ে ৮৬২ জন, ভূয়াতলীছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১,২৪১ জন, বরকলক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১২৩৮ জন ও বগাখালী নিম্ন মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে রয়েছেন ১২৩১ জন ভোটার।

এছাড়া বিলাইছড়ি উপজেলার বড়থলি ইউনিয়নের রাইমংছড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটার রয়েছেন ৭৩৫ জন, বড়থলি ইউনিয়নের বড়থলি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৭২৩ জন এবং প্রাং জাং পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আছেন ৭১১ জন ভোটার।

রাঙ্গামাটি জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোশাররফ হোসেন খান বলেন, “নির্বাচনের একদিন আগে ১৮টি দুর্গম কেন্দ্রে নির্বাচনি কর্মকর্তা ও নির্বাচনি সরঞ্জাম পাঠানো হবে। দুর্গম এলাকা বিবেচনায় আগেই নির্বাচনি ব্যালট পেপার এবং সরঞ্জাম পাঠানো হবে।”

তিনি বলেন, “এখানে ২১৩টি ভোটকেন্দ্রের মধ্যে ১২৯টি কেন্দ্র গুরুত্বপূর্ণ রয়েছে। বাকি ৮৪টি সাধারণ ভোটকেন্দ্র আছে। নিরাপদ ও সু্ষ্ঠু পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।”

রাঙ্গামাটি পার্বত্য আসনে নির্বাচনে নৌকা প্রতীকে লড়ছেন আওয়ামী লীগ মনোনীত দীপংকর তালুকদার, ছড়ি প্রতীক নিয়ে লড়ছেন বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের অমর কুমার দে ও তৃণমূল বিএনপির প্রার্থী মো. মিজানুর রহমান সোনালী আঁশ প্রতীক নিয়ে লড়ছেন।

উল্লেখ্য, রাঙ্গামাটি জেলার একমাত্র এই আসনটি ১০টি উপজেলা, দুইটি পৌরসভা এবং ৫০টি ইউনিয়ন মিলে গঠিত। এই আসনে মোট ভোটার রয়েছে চার লাখ ৭৪ হাজার ৩৫৪ জন।

নির্বাচন কমিশন,রাঙ্গামাটি,দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close