• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চবি অধ্যাপকের বিরুদ্ধে ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ

প্রকাশ:  ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০৪
নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বিজ্ঞান অনুষদের একটি বিভাগের এক অধ্যাপকের বিরুদ্ধে নিজ বিভাগে এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে।

বুধবার (৩১ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের কাছে লিখিতভাবে ধর্ষণ চেষ্টার অভিযোগ জমা দিয়েছেন ওই ছাত্রী।

এদিকে, এ ঘটনার বিচার চেয়ে বিভাগটির একদল শিক্ষার্থী বিজ্ঞান অনুষদের সামনে বুধবার বেলা তিনটার দিকে মানববন্ধন করেন।

ওই ছাত্রীর অভিযোগ, অভিযুক্ত অধ্যাপকের তত্ত্বাবধানে স্নাতকোত্তরের থিসিস করছেন তিনি। থিসিস শুরু হওয়ার পর থেকেই ওই শিক্ষক তাকে বিভিন্নভাবে যৌন হয়রানি করছেন। পরীক্ষাগারে (ল্যাব) ও নিজের কক্ষে ডেকে নিয়ে একাধিকবার ওই অধ্যাপক তার শরীরের স্পর্শকাতর স্থানে হাত দেওয়া, জড়িয়ে ধরাসহ নানাভাবে যৌন হয়রানি ও নিপীড়ন করে আসছেন।

অভিযোগে ওই ছাত্রী বলেন, গত ৬ জানুয়ারি গবেষণাগারে তাকে একা পেয়ে ওই শিক্ষক যৌন নিপীড়ন করেন। এরপর ১৩ জানুয়ারি নিজের কক্ষে ডেকে নিয়ে ধর্ষণের চেষ্টা করেন।

ওই ছাত্রীর অভিযোগ, তিনি ঘটনাটি তার দুই সহপাঠীর কাছে প্রকাশ করলে তারাও একই ধরনের ঘটনার শিকার বলে জানান।

অভিযোগপত্রে ওই ছাত্রী বলেছেন, এ ঘটনা প্রকাশ না করতে ওই শিক্ষক তাকে ও তার সহপাঠীকে বিভিন্নভাবে হুমকি দিয়েছেন। এ অবস্থায় ওই ছাত্রী নিরাপত্তাহীনতায় ভুগছেন। তার পক্ষে আর এই গবেষণাগারে থিসিসের কার্যক্রম চালিয়ে নেওয়া সম্ভব নয় বলেও উল্লেখ করেছেন।

তবে এই অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছেন অভিযুক্ত শিক্ষক। তিনি বলেন, “দুপুরে একজন সাংবাদিক আমাকে ফোন করার পর আমি অভিযোগের বিষয়ে জানতে পারি। আমার ৩১ বছরের শিক্ষকতায় এমন ঘটনা ঘটেনি। যে অভিযোগ আমার বিরুদ্ধে তোলা হয়েছে, এটি ভয়ংকর। এর সঙ্গে আমার কোনোরকম সম্পর্ক নেই।”

এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, “অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

চট্টগ্রাম,যৌন হয়রানি,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close