• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ, প্রতিবেদন জমা দিল কমিটি

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৫৭
পূর্বপশ্চিম ডেস্ক

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে অধ্যাপকের বিরুদ্ধে ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগের ঘটনার তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রের অভিযোগ কমিটি। আজ মঙ্গলবার বিকেলে উপাচার্য শিরীণ আখতারের কাছে এ প্রতিবেদন জমা দেন কমিটির আহ্বায়ক বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের পরিচালক জরিন আখতার।

জানতে চাইলে জরিন আখতার প্রথম আলোকে বলেন, ঘটনায় সংশ্লিষ্ট ব্যক্তিদের সাক্ষাৎকার ও তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করে প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। এখন এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্র ব্যবস্থা নেবে। তবে এ অভিযোগে শিক্ষকের সংশ্লিষ্টতা পেয়েছেন কি না, এ বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

গত ৩১ জানুয়ারি রসায়ন বিভাগের এক অধ্যাপকের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার অভিযোগ দিয়েছিলেন ছাত্রী। এ ঘটনা জানাজানি হওয়ার পর ওই দিন থেকেই ক্লাস বর্জন করে কর্মসূচি পালন করছেন রসায়ন বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একাংশ, ছাত্র ইউনিয়নসহ বামধারার আট সংগঠনের নেতা-কর্মীরাও সুষ্ঠু বিচারের দাবি জানিয়েছেন। এ ঘটনায় গত ১ ফেব্রুয়ারি ওই অধ্যাপককে সাময়িক অপসারণ করেছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের যৌন হেনস্তা, যৌন নিপীড়ন ও ধর্ষণচেষ্টার মতো ঘটনার বিচার হয় সাধারণ দুটি কমিটির মাধ্যমে। একটি যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রের ‘অভিযোগ কমিটি’। আরেকটি যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্র।

কোনো ছাত্রী অভিযোগ দিলে প্রথম তদন্ত অভিযোগ কমিটি করে। এ কমিটি অভিযুক্ত ও ভুক্তভোগীর সাক্ষাৎকার নিয়ে যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রে প্রতিবেদন জমা দেয়। এরপর নিরোধ কেন্দ্র প্রতিবেদন যাচাই-বাছাই করে শাস্তির বিষয়টি চূড়ান্ত করে। পরে সেটি বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট অনুমোদন দেয়।

বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রের বর্তমান প্রধান উপাচার্য শিরীণ আখতার। তিনি ২০১৮ সাল থেকে এ পদে রয়েছেন। অভিযোগ কমিটির প্রতিবেদনের বিষয়ে জানতে চেয়ে তাঁর মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি সাড়া দেননি।

পরে ওই কমিটির সদস্যসচিব বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন আবদুল্লাহ আল ফারুক বলেন, তিনি প্রতিবেদন পেয়েছেন। তবে পড়ে দেখেননি। আগামী শুক্রবার একটি সভা ডাকা হয়েছে। এ সভায় বিস্তারিত আলোচনা করা হবে।

ধর্ষণচেষ্টায় অভিযুক্ত শিক্ষকের স্থায়ী অব্যাহতি চেয়ে আজ রসায়ন বিভাগের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে আন্দোলন করেছেন। পাশাপাশি ওই শিক্ষকের বিরুদ্ধে প্রশাসনকে বাদী হয়ে ফৌজদারি আইনে মামলা করার দাবিও জানানো হয়েছে। বেলা সাড়ে ১১টা থেকে ১টা পর্যন্ত শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ করেছেন।

জানতে চাইলে রসায়ন বিভাগের দুই শিক্ষার্থী আজ বলেন, প্রতিবেদন আজ জমা দেওয়া হবে বলে তাঁরা শুনেছেন। রোববারের মধ্যে এ ঘটনার সুরাহা ও তাঁদের দুই দাবি না মানা হলে তাঁরা কঠোর হবেন। তাঁদের ক্লাস বর্জন কর্মসূচিও তত দিন চলমান থাকবে।

এদিকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও পার্বত্য চট্টগ্রামে সাম্প্রতিক সময়ে ধর্ষণ, যৌন হয়রানি, নিপীড়নের ঘটনার প্রতিবাদে চার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে গণতান্ত্রিক ছাত্র জোট।

আজ মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এ কর্মসূচি হয়। জোটের নেতা-কর্মীদের দেওয়া এ চার দাবি হলো অভিযুক্তদের রাষ্ট্রীয় আইনে বিচার করা, যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্র কার্যকর করে এতে নির্বাচিত ছাত্র প্রতিনিধি যুক্ত করা, চাকসুর নির্বাচন দেওয়া ও শিক্ষার্থীদের ২৪ ঘণ্টাই নিরাপত্তা নিশ্চিত করা।

অপরাধ,যৌন নিপীড়ন,তদন্ত প্রতিবেদন,তদন্ত কমিটি,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close