• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

টুঙ্গিপাড়ায় ৭১৪ শিশুর কণ্ঠে একত্রে বঙ্গবন্ধুর ভাষণ

প্রকাশ:  ০৭ মার্চ ২০২৪, ২০:৫১
পূর্বপশ্চিম ডেস্ক

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ৭১৪ শিশুর কণ্ঠে ধ্বনিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে টুঙ্গিপাড়া উপজেলা পরিষদ ও প্রশাসন উদ্যোগে উপজেলা হেলিপ্যাড চত্বরে এক অনুষ্ঠানে এমন আয়োজন রাখা হয়।

সকাল সাড়ে ৯টায় টুঙ্গিপাড়া উপজেলার ১০২টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৭১৪ জন শিশুর কণ্ঠে উচ্চারিত হয় ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধুর দেওয়া ১৯ মিনিটের ১,১০৮ শব্দের কালজয়ী ভাষণ।

বঙ্গবন্ধুর সাজে সজ্জিত শিশুদের কণ্ঠে “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম” উচ্চারিত হওয়ার পর হেলিপ্যাড মাঠ পরিণত হয় রেসকোর্স ময়দানে। আর ইতিহাস যেন ক্ষণিকের জন্য ফিরে যায় ১৯৭১ সালের ৭ মার্চের সেই প্রদীপ্ত ক্ষণে।

এদিন বঙ্গবন্ধুর উনিশ মিনিটের সেই ভাষণ পুরোটাই মুখস্ত করে এসেছিলে শিক্ষার্থীরা। তাদের ভাষণে মুগ্ধ হন অতিথি, সরকারি কর্মকর্তা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ উপস্থিত সর্বস্তরের মানুষ।

অনুষ্ঠানে টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসার মো. মঈনুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন গোপালগঞ্জ-৩ আসনে (টুঙ্গিপাড়া-কোটালীপাড়া) প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন প্রতিনিধি মো. শহীদ উল্লা খন্দকার।

ইউএনও মো. মঈনুল হক বলেন, “বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাঙালি জাতির প্রেরণার উৎস। স্বাধীনতাকামী বাঙালির সংকটময় মুহূর্তে একটি জাতিকে ঐক্যবদ্ধ লড়াইয়ের জন্য প্রস্তুত করে স্বাধীনতার আহ্বান জানান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি হৃদয়ে উৎসারিত ১,১০৮ শব্দমালার সুনিপুণ বুনন বাঙালি জাতিকে দিয়েছে স্বাধীনতা মাতৃভূমি ও অপ্রতিরোধ্য অগ্রযাত্রার বাংলাদেশ। তাই কোমলমতি শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের চেতনা, দেশপ্রেম ও বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করতে ৭ মার্চের ভাষণ তাদের আত্মস্থ করানো হয়েছে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনি এলাকার উন্নয়ন প্রতিনিধি মো. শহীদউল্লা খন্দকার বলেন, ৭১৪ জন শিক্ষার্থী বঙ্গবন্ধুর ১৯ মিনিটের সেই কালজয়ী ভাষণ মুখস্ত বলেছে। এরকম একটি ৭ মার্চ টুঙ্গিপাড়ার ইতিহাসে বিরল। এর মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে আগামীতে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার খায়ের বলেন, “৭ মার্চের এই অনুষ্ঠান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান টুঙ্গিপাড়ায় ভিন্নমাত্রা যোগ করেছে। ইউএনও মঈনুল হক এ আয়োজন করে শিশুদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা, দেশপ্রেম ও বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত করার প্রয়াস নিয়েছেন। আমি এ উদ্যোগকে স্বাগত জানাই।”

ভাষণ শেষে ১,১০৮ টি শব্দ সংবলিত প্লাকার্ড নিয়ে ও বেলুন উড়িয়ে “৭ই মার্চের শব্দ শোভাযাত্রা” নামে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতির পিতার সমাধিতে গিয়ে শেষ হয়। পরে শিশু শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার খায়ের, সহ-সভাপতি ইলিয়াস হোসেন, উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, সাধারণ সম্পাদক বাবুল শেখ, পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, সাংগঠনিক সম্পাদক গাজী মাসুদুল হক, টুঙ্গিপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খন্দকার আমিনুর রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক ফোরকান বিশ্বাস, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মাহমুদ বিশ্বাস সহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা ও বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তারা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,গোপালগঞ্জ,টুঙ্গিপাড়ায়

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close