• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আয়বর্ধক প্রকল্পে রূপ নিচ্ছে রাউজান পৌরসভার

প্রকাশ:  ২৪ মার্চ ২০২৪, ১৫:২৫
নেজাম উদ্দিন রানা, রাউজান প্রতিনিধি

পরিচ্ছন্ন, মডেল ও নান্দনিক পৌরসভা গঠনের লক্ষ্যে রাউজানের সাংসদ এ বি এম ফজলে করিম চৌধুরীর নির্দেশনায় চট্টগ্রামের রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দীন পারভেজ এর নেওয়া পরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পটি আয়বর্ধক প্রকল্পে রূপ নিয়েছে।

পৌর এলাকায় যাতে কোনো ধরনের অপচনশীল আবর্জনা না থাকে সেই লক্ষ্যে মেয়র হিসেবে দায়িত্বভার গ্রহণের পর সাংসদের নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্পটি বাস্তবায়নে কাজ শুরু করে রাউজান পৌরমেয়র। রাউজান পৌরসভায় নগদ টাকা দিয়ে অপচনশীল আবর্জনা ক্রয়ের পদক্ষেপটি ব্যাপক সাড়া ফেলেছিল দেশজুড়ে।

অবশেষে মেয়রের প্রচেষ্টায় প্রকল্পটিতে পরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনায় রিসাইক্লিং প্রক্রিয়ার মাধ্যমে অপচনশীল আবর্জনা থেকে প্রক্রিয়াজাতকৃত প্লাস্টিক কাঁচামাল বিক্রি শুরু করেছে রাউজান পৌরসভা। পৌর এলাকার ৯ নং ওয়ার্ডে অবস্থিত রিসাইক্লিং প্লান্টে ২৪ মার্চ রোববার দুপুরে প্রথম ধাপে ১৫টন কাঁচামাল বিক্রির মধ্য দিয়ে প্রকল্পটি আয়বর্ধক প্রকল্পে রূপ নিতে যাচ্ছে।

রবিবার বিক্রয় কার্যক্রম কর্মসূচীর উদ্বোধন করেন রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ। এ সময় তিনি বলেন, 'রাউজান থেকে বার বার নির্বাচিত সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশনায় রাউজান পৌরসভাকে পরিস্কার-পরিচ্ছন্ন মডেল পৌরসভা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে অপচনশীল আবর্জনা প্রক্রিয়াজত প্রকল্প নিয়ে মেয়র হিসেবে দায়িত্বগ্রহনের পর পরই কাজ শুরু করেছিলাম।

প্রকল্পটিকে আমি পৌরসভার আয়বর্ধক প্রকল্প হিসেবে দাঁড় করাতে পেরেছি। এই প্রকল্পের সফলতায় রাউজান পৌরসভা এখন আবর্জনামুক্ত। পরিবেশের সুরক্ষা নিশ্চিতে এই প্রকল্প মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে।’ বিক্রয় কার্যক্রম কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা হারুন অর রশিদ টিপু, কাঁচামাল ক্রয়কারী প্রতিষ্ঠান থ্রি স্টার রিসাইক্লিং প্লাস্টিক এর স্বত্ত্বাধিকারী মো. সোলাইমান ও একই প্রতিষ্ঠানের অংশীজন মো. জাহেদ।

পৌর কর্তৃপক্ষ জানায়, থ্রি স্টার রিসাইক্লিং প্লাস্টিক প্রোডাক্ট নামে একটি প্লাস্টিক প্রক্রিয়াজাত প্রতিষ্ঠানের কাছে প্রায় ১৫টন কাঁচামাল বিক্রি করা হয়েছে। অচনশীল আবর্জনা থেকে প্রক্রিয়াজাতকৃত বিভিন্ন আইটেমের কাঁচামাল বিক্রি করে ভালো দাম পাওয়ার কথা জানিয়েছেন পৌরসভার প্লাস্টিক রিসাইক্লিং প্ল্যান্ট’র ব্যবস্থাপক তাওহীদুল ইসলাম জব্বার। তিনি বলেন, ‘রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ প্রতিবস্তা ২০০-৩০০ টাকা দরে অচনশীল আবর্জনা ক্রয়ের পাশাপাশি পরিচ্ছন্নতাকর্মীদের মাধ্যমে সংগ্রহ করেন।

শুরুতে পরিস্কার-পরিচ্ছন্ন পৌরসভা গড়ার জন্য এসব আবর্জনা সংগ্রহ করা হলেও আবর্জনাকে প্রক্রিয়াজাত করে আয়বর্ধক প্রকল্পে স্থান করে নিয়েছে প্রকল্পটি।’ ক্রয়কারী প্রতিষ্ঠান থ্রি স্টার রিসাইক্লিং প্লাস্টিক এর স্বত্ত্বাধিকারী মো. সোলাইমান বলেন, ‘রাউজান পৌরসভার এই প্রকল্পটি পরিবেশবান্ধব হওয়ায় আমরা কাঁচামাল ক্রয়ের জন্য এই প্রতিষ্ঠানকে বেছে নিয়েছি। আমরা প্রথম ধাপে প্রায় ১৪টন কাঁচামাল সংগ্রহ করেছি। ক্রয় করা কাঁচামাল থেকে বিভিন্ন প্রকার প্লাস্টিক সামগ্রী তৈরি করা হবে।’ উল্লেখ্য, রাউজান পৌরসভাকে মডেল হিসেবে নিয়ে অনুকরণ করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ও পটিয়া পৌরসভা।

ইতোমধ্যে এই দুই প্রতিষ্ঠানের দুটি বিশেষজ্ঞ প্রতিনিধি দল প্রকল্পটি পরিদর্শন করেছেন। এছাড়া রাউজান পৌরসভা আন্তর্জাতিক মান বজায় রেখে পরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনাসহ সকল সুযোগ-সুবিধা নিশ্চিত করায় দেশের প্রথম পৌরসভা হিসেবে আইএসও সনদ পেয়েছেন।

আয়বর্ধক,রাউজান,প্রকল্প

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close