• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
  • ||

মোটরসাইকেলের গতিসীমা পুনর্বিবেচনার দাবি  

প্রকাশ:  ১২ মে ২০২৪, ১৬:৫৩
নিজস্ব প্রতিবেদক
ছবি: সংগৃহীত

সিটি করপোরেশন এলাকায় মোটরসাইকেলের গতি ৩০ কিলোমিটার বেঁধে দেওয়ার সরকারি সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানানো হয়েছে।

রোববার (১২ মে) দুপুরে রাজধানীর বনানীর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ভবনের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়। এ দাবিতে বিআরটিএ চেয়ারম্যান বরাবর স্মারকলিপিও দেওয়া হয়েছে।

‘বাংলাদেশ মোটরসাইকেল কমিউনিটি’ ব্যানারে এ মানববন্ধন হয়। এতে শতাধিক মোটরসাইকেলচালক অংশ নেন। তারা বলেন, নতুন এই নীতিমালা সম্পূর্ণ অযৌক্তিক। শহরের ভেতরে মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০ কিলোমিটার নির্ধারণ বিজ্ঞানসম্মত নয়। তাছাড়া একই সড়কে ভিন্ন ভিন্ন যানবাহনের জন্য ভিন্ন ভিন্ন গতিসীমা দুর্ঘটনা আরও বাড়াবে বলে তাদের আশঙ্কা। তাই এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি জানাচ্ছেন তারা।

বিভিন্ন স্লোগান লেখা ফেস্টুন হাতে নিয়ে বিআরটিএ ভবনের সামনে মানববন্ধন করেন মোটরসাইকেলচালকেরা। এতে লেখা ছিল, বেপরোয়া গণপরিবহন নিয়ন্ত্রণ না করে মোটরসাইকেলের জন্য কেন এই অযৌক্তিক নিয়ম? ৩০ কিলোমিটার গতিতে মোটরসাইকেল চালালে পেছন থেকে অন্য যানবাহন ধাক্কা দেবে না, এর নিশ্চয়তা কে দেবে?

মানববন্ধনে মোটরসাইকেলচালকেরা বলেন, একই রাস্তায় ভিন্ন গতিতে বাস ও মোটরসাইকেল চলতে পারে না। বাসের গতি বেশি নির্ধারণ করায় মোটরসাইকেলচালকদের জীবনের ঝুঁকি বাড়বে। তাই তারা সব ধরনের মোটরযানের জন্য সমান গতি নির্ধারণের দাবি জানাচ্ছেন।

দেশের কোন সড়কে কোনো ধরনের যানবাহন কত গতিতে চলবে, তা ঠিক করে সম্প্রতি নির্দেশিকা জারি করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। ইতোমধ্যে এই নির্দেশনা কার্যকর হয়েছে। নির্দেশিকায় শহরের ভেতর মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০ কিলোমিটার ঠিক করে দেওয়া হয়েছে। আর এক্সপ্রেসওয়েতে সর্বোচ্চ ৬০, জাতীয় মহাসড়কে ৫০ কিলোমিটার গতিতে মোটরসাইকেল চালানো যাবে।

আলাদা লেন ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত সব যানবাহনের জন্য সমান গতি নির্ধারণের দাবি জানান মোটরসাইকেলচালক আসাদুজ্জামান রাজ।

মোটরসাইকেল,গতিসীমা,মানববন্ধন

সারাদেশ

অনুসন্ধান করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close