• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে জবিতে আনন্দ র‍্যালি

প্রকাশ:  ১৯ মার্চ ২০১৮, ১৫:০৭
জবি প্রতিনিধি

বাংলাদেশ স্বল্প উন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে জবিতে আনন্দ র‍্যালি করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ। সোমবার সকাল ১১টায় অর্থনীতি বিভাগের সামনে থেকে র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের ভাস্কর চত্তর, বিজ্ঞান অনুষদ হয়ে মেইন গেইট এর সামনে দিয়ে আবার অর্থনীতি বিভাগের সামনে এসে সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে শেষ হয়।

এসময় সংক্ষিপ্ত বক্তব্যে অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আইনুল ইসলাম বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে জাতিসংঘ স্বীকৃতি প্রাপ্ত হওয়াই আমরা আনন্দিত। তবে এ উন্নয়নের ধারাকে অব্যাহত রেখে দেশকে আরো উন্নত করতে হলে আমাদের কয়কটি বিষয়ে গুরুত্ব দিতে হবে। সেগুলো হল: দেশের রাজনৈতিক স্থিতিশীলতা, সুশাসন প্রতিষ্ঠা, মেগা প্রজেক্ট গুলোর যথাসময়ে বাস্তবায়ন, সরকারের সাংগঠনিক সক্ষমতা, দেশের সকল শ্রেণীর মানুষের উন্নয়নের ধারা অব্যাহত রাখা।

সম্পর্কিত খবর

    উল্লেখ্য যে শনিবার জাতিসংঘের ওয়েবসাইটে বাংলাদশের প্রোফাইলে বলা হয়, উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা এই মার্চেই অর্জন করেছে বাংলাদেশ। ১৯৭৫ সাল থেকে জাতিসংঘের স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকায় ছিল বাংলাদেশ।

    এলডিসি থেকে উত্তরণের জন্য আয়, মানব সম্পদ সূচক ও অর্থনৈতিক ঝুঁকি সূচক (ইভিআই) এই তিন শর্ত পূরণ করতে হয়, যা বাংলাদেশের ক্ষেত্রে পূরণ হয়েছে।

    এছাড়া মাথাপিছু জাতীয় আয় ১ হাজার ২৫ ডলারের নিচে থাকলে সে দেশ এলডিসিভুক্ত হয়, এই আয় ১২৩০ ডলার অতিক্রম করলে ধাপ উন্নয়নের যোগ্যতা অর্জন হয়। সেখানে বাংলাদেশের এখন ১ হাজার ২৭৪ ডলার যার প্রেক্ষিতে বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি দেয়া হয়।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close