• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

শিক্ষা-গবেষণায় দেশসেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় :টাইমস র‍্যাংকিং

প্রকাশ:  ০২ মে ২০২৪, ০০:৫৫
পূর্বপশ্চিম ডেস্ক

সম্প্রতি এশিয়া মহাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)। শিক্ষা ও গবেষণার মান, শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারী অনুপাত, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ ১৮টি পারফরম্যান্স সূচকের ওপর ভিত্তি করে প্রকাশিত র‌্যাংকিংয়ের এ তালিকায় বাংলাদেশের মধ্যে যৌথভাবে সেরা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

এশিয়া মহাদেশের ৩১টি দেশের মোট ৭৩৯টি বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত তালিকা অনুযায়ী প্রথম ৩০০টির মধ্যে দেশের কোনো বিশ্ববিদ্যালয় না থাকলেও পরবর্তী ৩০০ এর মধ্যে দেশের ৯টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এতে ৩০১ থেকে ৩৫০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

তালিকার ৩৫১-৪০০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তালিকার ৪০১-৫০০ এর মধ্যে রয়েছে অবস্থান করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়।

এছাড়া ৫০১-৬০০ এর মধ্যে অবস্থান করছে খুলনা বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এ বছর প্রকাশিত তালিকায় যৌথভাবে দেশের মধ্যে শীর্ষে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্কোর যথাক্রমে শিক্ষায় ২৮.৯, গবেষণার পরিবেশে ১০.৯, গবেষণার মানে ৬৩.০১, শিল্পে ১৯.৫ এবং আন্তর্জাতিক আউটলুকে ৪৯.৭।

এদিকে র‌্যাংকিংয়ে দেশসেরা হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও সংশ্লিষ্টরা।

র‌্যাংকিংয়ে তথ্য-উপাত্ত কার্যক্রমে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, ‘‘বিভিন্ন সূচকের ভিত্তিতে আমরা এশিয়া মহাদেশের র‌্যাংকিংয়ে স্থান লাভ করেছি। সম্প্রতি আমাদের বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষক নিয়োগে একটি নীতিমালা পাস হয়েছে। সর্বোপরি আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে আমাদের অবস্থান ভালো করার জন্য আমরা চেষ্টা করে যাচ্ছি। আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষণার ইম্প্যাক্ট খুবই ভালো। গতবারের চেয়ে আমাদের এবারের র‌্যাংকিং অবস্থা একটু বেটার। আমরা এশিয়াতে ভালোর দিকে যাচ্ছি। আশাকরি নেক্সট ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে আমরা আরও ভালোর দিকে যাবে। বিশ্ববিদ্যালয় প্রশাসনও এ নিয়ে যথেষ্ট চেষ্টা চলমান রেখেছে।’’

চলতি বছর বাংলাদেশের ২১টি বিশ্ববিদ্যালয় এ তালিকায় স্থান পেয়েছে। যা গতবার ছিল ১৫টি। র‌্যাংকিং ছাড়া তালিকায় থাকা আরও ১২টি বিশ্ববিদ্যালয় হলো- আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়; ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি ইউনিভার্সিটি, বাংলাদেশ; ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; খুলনা বিশ্ববিদ্যালয়; ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি; ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ; বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

প্রসঙ্গত, এর আগে টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত আন্তর্জাতিক র‌্যাংকিংয়ের তালিকায়ও দেশের মধ্যে সেরা হয়েছিল জাবি। এশিয়া মহাদেশের র‌্যাংকিং তালিকায় বাংলাদেশের ২১টি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে। এর মধ্যে নয়টি বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং মান প্রকাশ করা হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,শিক্ষাপ্রতিষ্ঠান,উচ্চশিক্ষা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close