• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মানবতাবিরোধী অপরাধ: নড়াইলের বদরুদ্দোজার জামিন

প্রকাশ:  ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৩
নিজস্ব প্রতিবেদক

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় আদালতে নিয়মিত হাজির হওয়ার শর্তে নড়াইলের মো. বদরুদ্দোজার জামিন মঞ্জুর করেছেন ট্রাইব্যুনাল।

বুধবার (১২ সেপ্টেম্বর) জামিন আবেদনের শুনানি শেষে ট্রাইব্যুনালের বিচারপতি মো. শাহীনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের অান্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অপর দুই সদস্য হলেন বিচারপতি মো. আমীর হোসেন ও বিচারপতি আবু আহমেদ জমাদার।

ট্রাইব্যুনালে প্রসিকিউশন পক্ষে শুনানি করেন প্রসিকিউটর সাহিদুর রহমান ও রেজিয়া সুলতানা চমন। অন্যদিকে আসামিপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মুজাহিদুল ইসলাম শাহিন।

প্রসিকিউটর সাহিদুর রহমান বলেন, দুর্ঘটনায় আক্রান্ত হয়ে আসামির পা ভেঙে গেছে। তিনি অন্যের সহযোগিতা ছাড়া চলাচল করতে পারেন না। তাই তাকে জামিন দেওয়া হয়েছে। জামিনের শর্ত পালন না করা হলে তার জামিন বাতিল করা হবে।

এই মামলায় মোট আসামি ১২ জন। একই আদেশে, আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি দিন পিছিয়ে আগামী ১৫ অক্টোবর পরবর্তী দিন ধার্য করেছেন আদালত।

১২ আসামির মধ্যে পাঁচজন গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন। তারা হলেন আব্দুল ওয়াহাব, ওমর আলী শেখ, মো. বদরুদ্দোজা, গুলজার খান ও দাউদ শেখ। বাকি সাতজন পলাতক। এই সাত আসামিকে আত্মসমর্পণ করতে দুটি পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের জন্য ট্রাইব্যুনাল গত ৩০ এপ্রিল নির্দেশ দেন। ওই আদেশ কার্যকর করে ৬ আগস্ট পত্রিকা দুটি ট্রাইব্যুনালে উপস্থাপন করে প্রসিকিউশন।

এর আগে গত বছরের ৩ নভেম্বর ওই ১২ জনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ ট্রাইব্যুনালে দাখিল করা হয়। পরবর্তীতে ২৬ ডিসেম্বর তা আমলে নেন ট্রাইব্যুনাল। আসামিদের বিরুদ্ধে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের পাঁচটি অভিযোগ আছে।

/এসএম

মানবতাবিরোধী অপরাধ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close