• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের ফিরিয়ে এনে ফাঁসি কার্যকরের দাবি

প্রকাশ:  ১৯ অক্টোবর ২০১৭, ০০:৩২
নিজস্ব প্রতিবেদক

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় দ্রুত কার্যকর ও যুদ্ধাপরাধীদের বিচার দ্রুত সম্পন্নের জোর দাবি এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার দৃঢ় অঙ্গীকারের মধ্য দিয়ে গতকাল বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৪তম জন্মদিন পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কর্মসূচির মধ্যে ছিল স্মরণ সভা কেক কাটা, আলোচনা সভা, কোরআনখানি, মিলাদ মাহফিল, চিত্রাঙ্কন, আনন্দ শোভাযাত্রা, দরিদ্রদের মাঝে খাবার বিতরণ, কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ নানা আয়োজন।

গতকাল সকাল ৮টায় বনানী কবরস্থানে শহীদ শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সকল শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত, সরকার নয়। তাই বিষয়টি সম্পূর্ণ আদালতের এখতিয়ার। খালেদা জিয়াকে গ্রেফতার করা হবে কি না, তা সরকারের জানার কথা নয়।

সম্পর্কিত খবর

    আদালত ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এ বিষয়ে বলতে পারবে। এ সময় অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান, যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

    পরে বনানী কবরস্থান মসজিদে শেখ রাসেলসহ ১৫ আগস্টের শহীদদের স্মরণে মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া ও মিলাদে আওয়ামী লীগসহ এর সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন। আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের শেষে শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, আওয়ামী যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ, শেখ রসেল শিশু কিশোর পরিষদ, বাংলাদেশ শিশু একাডেমি, শেখ রাসেল শিশু সংসদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন।

    এদিকে শহীদ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে স্কুলের শিক্ষার্থীদের মধ্যে ক্রীড়া সামগ্রী বিতরণ ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বঙ্গবন্ধু এভিনিউস্থ ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের অস্থায়ী রাজনৈতিক কার্যালয়ে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এক আলোচনা সভার আয়োজন করে। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাতের সভাপতিত্বে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামসহ নগর নেতারা বক্তব্য রাখেন।

    শেখ রাসেলের জন্মদিন উদযাপন উপলক্ষে মানিক মিয়া এভিনিউস্থ রাজধানী উচ্চ বিদ্যালয়ে এক আলোচনাসভার আয়োজন করে বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা। সংগঠনের সভাপতি শিরিন আক্তার মঞ্জুর সভাপতিত্বে রেলপথ মন্ত্রী মুজিবুল হক, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ড. দুর্গা দাস ভট্টাচার্য, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা প্রমুখ বক্তব্য রাখেন। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সোপার্জিত স্বাধীনতা চত্বরে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ কেক কাটা ও দরিদ্র ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। এ সময়ে ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ, সাধারণ সম্পাদক এস এম জাহির হোসাইন, দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদা প্রমুখ উপস্থিত ছিলেন।

    ১৯৬৪ সালের এই দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেলও। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করে সেদিন। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close