• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মিনিস্টার, মুরগির দামে এক কেজি পেঁয়াজ কিনিলাম

প্রকাশ:  ১০ ডিসেম্বর ২০১৭, ১৭:২৪ | আপডেট : ১১ ডিসেম্বর ২০১৭, ১২:০৭
পীর হাবিবুর রহমান

সাহসী সাংবাদিকতার পথিকৃত মরহুম তফাজ্জল হোসেন মানিক মিয়ার আইয়ুব জমানার কলামে পড়েছিলাম“ খাসির দামে মুরগি ক্রয় করিলাম”! একালে এসে স্বাধীন দেশে আওয়ামী লীগ জমানায় ৭০টাকা কেজিতে মানুষ চাল কিনে হিমশিম খেলে বলা হলো ‘ভাতের ওপর চাপ কমান, আলুর ওপর বাড়ান”। এবার মানিক মিয়ার মতো মানুষেরা মুরগীর দামে পেয়াঁজ কিনতে গিয়ে হিমশিম খাচ্ছে। পেয়াঁজের ওপর চাপ কমিয়ে কিসের ওপর চাপ বাড়াবে সেটি আর কেউ বলছেন না।পেয়াঁজের দাম কেজি প্রতি ১২০ টাকায় গেছে। দাম শুনেই মানুষের চোখে পানি আসছে। তবুও পেয়াঁজের ঝাঝ সরকারের মন্ত্রী রথি মহারথীদের চোখে লাগছে না। তাদের বাঁচনভঙ্গি বক্তৃতায় জনগণের দুর্দশা দেখে দুঃখ প্রকাশেরও অনুভূতি জাগছে না।

সরকারি দল বলবেন দেশ অর্র্থনীতিতে উন্নয়নের মহাসড়কে।এটা খুশির খবর। মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে, সরকার নিশ্চয়ই বাহবা পাবেন। কিন্তু ক্রয় ক্ষমতা যতই বাড়ুক, পশ্চিমা উন্নত দুনিয়ায়ও নিত্য প্রয়োজনীয় খাবার মূল্য কম থাকে। বাড়তে থাকে বিলাস সামগ্রীর দাম। আমাদের মতো উন্নয়নশীল দেশে ডাল ভাল খেয়ে জীবন ধারণ করতে গেলেও চাল আর পেয়াঁজ লাগে।যে কৃষক কৃষিতে শ্রম দেয় তার খাবারে এক প্লেট ভাত দুটি কাচা মরিচ, পেঁয়াজ দিয়ে আলু ভর্তা সরবরাহ করতে হয়। সেখানে চাল ও পেঁয়াজের দাম আকাশচুম্বী! মন্ত্রীরা বললেন কাউকে না খেয়ে মরতে হচ্ছে না। ভিজিএফএ চাল সরবরাহ হচ্ছে। মরণ হচ্ছে মধ্যবিত্ত, নিম্ন-মধ্যবিত্তদের। হাত পাততে লজ্জা লাগে, কিনতে গেলে ভয় লাগে! পেঁয়াজের এত দাম কেন এনিয়ে কোনো মন্ত্রীর ঘুম হারাম হয় না। জনগণের মন্ত্রী জনগণের কল্যাণে দিবারাত পরিশ্রম করতে করতে ক্লান্ত হয়ে ঘুমান। পেঁয়াজের ঝাঁঝ চোখে লাগে না মানুষের এত কথা, সামাজিক যোগাযোগমাধ্যম থেকে গণমাধ্যমের খবর কানে যায় না। মানুষ যে এনিয়ে কত কষ্টে আছে ক্ষমতার রাজনীতিতে প্রতিযোগী বিরোধী দলগুলোরও আবেগ অনুভূতিকে র্স্পশ করে না।

সম্পর্কিত খবর

    বোধহীন সমাজে বামপন্থীরা আধাবেলার হরতাল ডেকে দায়িত্ব পালন করলেও প্রধান বিরোধী দল বিএনপি সেই হরতালে সর্মথন দিয়েই যেন দায়িত্ব শেষ। মানুষের সমস্যা ও কষ্ট নিয়ে কোন কর্মসূচী রাজনৈতিক অঙ্গন থেকে সমাজ জীবনে দেখা যাচ্ছে না। জবাবদিহিতামূলক শাসন ব্যবস্থার কথা বলা হলেও মানুষকে কেন কষ্ট করে এত দামে পেঁয়াজ কিনতে হচ্ছে তার ব্যাখ্যা দিয়ে মন্ত্রী মহোদয়কে সংবাদ সম্মেলনও করতে হয় না। মানুষ সয়ে যাচ্ছে, হাট বাজারে ঘরে ঘরে সমালোচনা হচ্ছে তাতে কিছু যায় আসে না। মানিক মিয়া বেঁচে থাকলে নিশ্চয়ই লিখতেন মুরগীর দামে এক কেজি পেঁয়াজ কিনিলাম।

    /মজুমদার তবুও আওয়ামীলীগ প্রার্থী সঙ্কটে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close