• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

হাসিনা-মমতা বৈঠক আজ

প্রকাশ:  ২৬ মে ২০১৮, ১০:৫৩
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আজ শনিবার বৈঠকে বসবেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের বীরভূমের শান্তিনিকেতনে বিশ্বভারতীর সমাবর্তন এবং বাংলাদেশ ভবনের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে বৃহস্পতিবার(২৪ মে) শান্তিনিকেতনে এসে মমতা নিজেই এ কথা জানান।

মমতা বলেন, হাসিনাজির সঙ্গে আমার একটি বৈঠক ঠিক করেছি। সেটা শনিবার উনি বাংলাদেশ ফিরে যাওয়ার আগে হবে। ওইদিন সন্ধেবেলা আমরা দুইজন কথা বলবো। আমি হাসিনাজিকে খুব ভালোবাসি, উনিও আমাকে খুব স্নেহ করেন।

সূত্র জানায়, মূল সফরসূচিতে এ বৈঠকের উল্লেখ ছিল না। কারণ, ব্যস্ত সফরসূচিতে বৈঠকের সময় বের করা কঠিন হচ্ছিল। পরে সময় বের করা সম্ভব হলে সফরসূচিতে এ বৈঠকের সময় যোগ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার সকালে আসানসোলে কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বিশেষ সমাবর্তনে যোগ দিয়ে সম্মানসূচক 'ডি-লিট' ডিগ্রি গ্রহণ করবেন। এরপর তিনি কলকাতায় নেতাজি সুভাষচন্দ্র স্মৃতি জাদুঘর পরিদর্শন শেষে হোটেল তাজ বেঙ্গলে ফিরে আসবেন। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখানে এক ঘণ্টা দু'জনের একান্ত আলাপচারিতার জন্য রাখা হয়েছে।

সূত্র আরও জানায়, শেষ মুহূর্তে শেখ হাসিনার সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠক নির্ধারিত হওয়ার মধ্য দিয়ে তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে আশার আলো দেখা যাচ্ছে।

এদিকে ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে আজ বৈঠক অনুষ্ঠিত হলেও বাংলাদেশের শুকনো মৌসুমে তিস্তার পর্যাপ্ত পানি প্রাপ্তির বিষয়টি অনেকগুলো ‘যদি’র ওপর নির্ভর করবে।

যদিও বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর হিন্দুকে বলেছেন, তিস্তার পানি নিয়ে আলোচনার ব্যাপারে তারা আশাবাদী। তবে পশ্চিমবঙ্গের কৃষি বিভাগ থেকে বলা হয়েছে, শীত বা শুকনো মৌসুমে এমনিতেই তিস্তায় পানিই থাকে না। এটা ঠিক পরিস্কার নয় যে, এ মৌসুমে কী উপায়ে বাংলাদেশকে পানি দেওয়া সম্ভব হবে।

অভি

বাংলাদেশ,প্রধানমন্ত্রী,শেখ হাসিনা,ভারত,মুখ্যমন্ত্রী,মমতা বন্দ্যোপাধ্যায়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close