• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চলতি মাসেই ৩৯তম বিসিএস পরীক্ষার ফল

প্রকাশ:  ১৩ আগস্ট ২০১৮, ১০:২৭
নিজস্ব প্রতিবেদক

চলতি মাসেই ৩৯তম বিসিএস পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। ইতোমধ্যে ফল প্রকাশের কার্যক্রম শুরু হয়ে গেছে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিষয়টি নিশ্চিত করে সোমবার (১৩ আগস্ট) পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইশরাত শারমিন গণমাধ্যমকে বলেন, খুব শিগগিরই স্বাস্থ্য ক্যাডারে আয়োজিত ৩৯তম বিশেষ বিসিএস পরীক্ষার ফল প্রকাশ করা হবে। আগস্ট মাসের শেষের দিকে এই ফল প্রকাশ হতে পারে।

তিনি বলেন, সামনে একদিকে ঈদের ছুটি, অন্যদিকে ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা চলছে। সব মিলিয়ে পিএসসিতে কঠিন ব্যস্ততা চলছে। এর মধ্যেই ৩৯তম বিসিএস পরীক্ষার ফল প্রকাশের কাজ চলছে।

বিশেষ বিসিএসের আবেদন কার্যক্রম শুরু হয় গত ১০ এপ্রিল, শেষ হয় ৩০ এপ্রিল। এতে মোট ৩৯ হাজার ৯৫৪ জন প্রার্থী আবেদন করেন। ৩৯তম বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারি সার্জন আর ২৫০ জন সহকারি ডেন্টাল সার্জন নেয়া হবে। সব মিলে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেয়া হবে।

এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ৩৯তম বিশেষ বিসিএসে ২০০ নম্বরের প্রশ্নের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হয়।

বিশেষ এই বিসিএসে মেডিকেল সায়েন্স বা ডেন্টাল সায়েন্স বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হয়। এ ছাড়া বাংলা, ইংরেজি, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়ে ২০ নম্বর করে এবং মানসিক দক্ষতা ও গাণিতিক যুক্তিতে ১০ নম্বর করে মোট ২০০ নম্বরের দুই ঘণ্টার এমসিকিউ ধরনের লিখিত পরীক্ষা হয়। প্রতি প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নম্বর দেয়া হবে আর প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর। লিখিত পরীক্ষায় পাস নম্বর পিএসসি নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষার পাস নম্বর ধরা হয়েছে ৫০।

/এসএম

বিসিএস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close