• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ক্রসফায়ারে কিশোর হত্যা, তিন পুলিশ কর্মকর্তার ৪০ বছর জেল

প্রকাশ:  ২৯ নভেম্বর ২০১৮, ১৮:৪১ | আপডেট : ২৯ নভেম্বর ২০১৮, ১৯:০১
আন্তর্জাতিক ডেস্ক

ফিলিপাইনে মাদক বিরোধী অভিযান চলাকালে ক্রসফায়ারে এক কিশোরকে হত্যার সঙ্গে জড়িত থাকার দায়ে তিন পুলিশ সদস্যকে দোষী সাব্যস্ত করেছেন দেশটির আদালত।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) ১৭ বছর বয়সী কিয়ান ডেলোস সান্টোসকে হত্যার দায়ে এই তিন কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করে ৪০ বছর পর্যন্ত সাজা দেন আদালত।

সম্পর্কিত খবর

    দেশটির প্রেসিডেন্ট রডরিগো দুর্তেতের মাদক বিরোধী যুদ্ধের ঘটনায় এই প্রথমবারের মতো কোন কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হল। খবর আন্তর্জাতিক গনমাধ্যম বিবিসি ও এএফপির।

    এর আগে ২০১৬ সালে মাদকের বিরুদ্ধে ক্যাম্পেইন শুরু করেন দুতার্তে। অভিযান শুরুর পর দুর্তেতে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে এই রক্তক্ষয়ী দমন অভিযান পরিচালনাকারীদের দায়মুক্তি দেয়া হবে। তখন অনেক বিচারবহির্ভূত হত্যা সংঘটিত হয়। অনেকে মনে করেন, ওই ক্যাম্পেইনে ৫ হাজার মানুষকে হত্যা করে পুলিশ। এছাড়া আরও অনেকে দুর্বৃত্তদের হাতে নিহত হন।

    এই সময়েই ২০১৭ সালে ম্যানিলার একটি এলাকায় কিয়ান ডেলোস সান্টোসকে হত্যার ঘটনা ঘটে। ঘটনাটিকে কেন্দ্র করে এই অভিযানের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়।পরে দুর্তেতে এই হত্যাকারীদের দায়মুক্তি দিতে অস্বীকার করেন। পুলিশ দাবি করেছিল, ১৭ বছর বয়সী ওই মাদক পাচারকারীকে গ্রেফতার করতে গেলে সে পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। পরে ক্রসফায়ারে সে নিহত হয়। কিন্তু সিসিটিভি ফুটেজে দুই পুলিশ সদস্যকে নিরস্ত্র ওই বালককে টেনেহ্যাচড়ে নিয়ে যেতে দেখা গেছে। এরপর তাকে গুলি করে হত্যা করা হয়।

    পুলিশ দাবি করে, তারা প্রায় ৫ হাজার অভিযুক্ত মাদক ব্যবহারকারীকে হত্যা করেছে। এরা গ্রেফতারের সময় বাধা দেয়ার চেষ্টা করেছিল। তবে মানবাধিকার সংগঠনগুলো দাবি করেছে, এই অভিযানে নিহতের প্রকৃত সংখ্যা এর অন্তত তিনগুণ বেশী।

    ডেলোস সান্টোসের পরিবার কান্নাভেজা কণ্ঠে ম্যানিরার উত্তরাঞ্চলের আদালত কক্ষে তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এই ঘটনায় জড়িত পুলিশ সদস্যদের সর্বনিম্ন ২০ বছরের সাজা ভোগ করতে হবে।

    মামলাটির বিচারক রডলফো অজুসিনা জুনিয়র বলেন, আইনশৃঙ্খলাবাহিনীর অপ্রয়োজনীয় ব্যবহার কোনোভাবেই সমর্থনযোগ্য নয়। এটা তাদের দায়িত্বকে প্রশ্নবিদ্ধ করে। এছাড়া ‘আগে গুলি করো, তারপর দেখা যাবে’ এমন নীতি কোনো ভাবেই মেনে নেয়া যায় না। আইনজীবীরা জানান, এই মামলা যাকে নিয়ে হয়েছে সেই কিয়ান লয়েড নামের কিশোর মাদক ব্যবসায়ী ছিল না। কিন্তু তাকে মাদক ব্যবসায়ী ভেবে হত্যা করে পুলিশ।

    /আরিফ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close