• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এখন শুধু শ্রদ্ধা জানানোর অপেক্ষা…

প্রকাশ:  ১৬ ডিসেম্বর ২০১৮, ০২:৪৮
নিজস্ব প্রতিবেদক

অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার। ১৬ ডিসেম্বরের এর প্রথম প্রহরে ফুলে ফুলে শহীদের শ্রদ্ধার জানাতে এখন পুরোপুরি প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ। দিবসটি পালনে স্মৃতিসৌধসহ আশেপাশে এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী।

এরই মধ্যে শহিদদের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য প্রস্তুত স্মৃতিসৌধ। প্রতি বছরের মতো এবারও সুষ্ঠু ও সুন্দরভাবে শ্রদ্ধা নিবেদনের জন্য ইতোমধ্যেই স্মৃতিসৌধের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সম্পর্কিত খবর

    দিবসটি উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা স্মৃতিসৌধ এলাকায় নিরাপত্তা জোরদার করেছে। স্মৃতিসৌধ মিনারকে কয়েকটি সেক্টরে বিভক্ত করে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানা গেছে।

    শনিবার (১৫ ডিসেম্বর) রাত আটার দিকে সরজমিনে স্মৃতিসৌধের সমনে গিয়ে দেখা যায় প্রবেশমুখসহ চারপাশে ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। কেউ যেন প্রবেশ করতে না পারে সেজন্য পুলিশ সদস্যরা ডিউটি করছেন। চারপাশে বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা।

    এদিন মধ্যরাত থেকেই শহিদদের শ্রদ্ধা জানাতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে আসবে জাতীয় স্মৃতিসৌধে।

    জাতীয় স্মৃতিসৌধের দায়িত্বে থাকা গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মিজানুর রহমান বলেন, মহান বিজয় দিবস উদযাপনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দুই শতাধিক শ্রমিক তিনটি প্রেসার মেশিন দিয়ে দীর্ঘ প্রায় দেড় মাস ধরে জাতীয় স্মৃতিসৌধের মূল টাওয়ারসহ বিভিন্ন ওয়াল, পেভমেন্টসহ পুরো স্মৃতিসৌধ এলাকা ধুয়ে মুছে পরিষ্কার করেছে। সৌন্দর্য বাড়ানোর জন্য বাহারি রংয়ের ফুলগাছ লাগানো, ইলেকট্রিক লাইট, লেক পরিষ্কার এবং পানি দুর্গন্ধমুক্ত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সাধারণ মানুষের ভোগান্তি কমাতে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। স্মৃতিসৌধে আগত দর্শনার্থীসহ সবার নিরাপত্তার জন্য পিডব্লিওডির পক্ষ থেকে ২২টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

    অন্যদিকে নিরাপত্তার জন্য ১০ই ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত জাতীয় স্মৃতিসৌধে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখা হয়েছে। বিজয় দিবসের প্রথম প্রহরে মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং আমন্ত্রিত অতিথিরা স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন। এর পর জাতীয় স্মৃতিসৌধ সবার জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

    ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) শাহ মিজান শাফিউর রহমান বলেন, প্রতিবারের মতো এবারও বিজয় দিবস উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকাজুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এবার জাতীয় নির্বাচনকে সামনে রেখে স্মৃতিসৌধে আগত দর্শনার্থীদের যাতায়াত নির্বিঘ্ন করতে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত এবং এর আশপাশের এলাকায় সাদা পোশাকে গোয়েন্দার নজরদারির পাশাপাশি বাড়তি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিরাপত্তার জন্য ওয়াচ টাওয়ার নির্মাণ, উচ্চ মাত্রার সিসিটিভি ক্যামেরা স্থাপন, পুলিশ কন্ট্রোল রুমের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারিসহ সৌধ এলাকায় কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হবে।

    পিবিডি/রবিউল

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close